০৩ মে ২০১২, শুক্রবার, ০৫:৩৩:৪৩ পূর্বাহ্ন


একজনকে হত্যা এবং অন্য চারজনকে হত্যা করার চেষ্টা
গাড়ি রিপেয়ার শপে মুসলমানদের লক্ষ্য করে গুলি : অ্যান্থনির ৩৭ বছরের জেল
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০৪-২০২৪
গাড়ি রিপেয়ার শপে মুসলমানদের লক্ষ্য করে গুলি : অ্যান্থনির ৩৭ বছরের জেল ৩৭ বছরের সাজাপ্রাপ্ত অ্যান্থনি পাজ


ডালাসের একটি মুসলিম মালিকানাধীন গাড়ি রিপেয়ার শপ ’ওমরের হুইলস অ্যান্ড টায়ারে’ মুসলমানদের লক্ষ্য করে গত ২৪ ডিসেম্বর ২০১৫-এ ডালাসে ব্যাপক গোলাগুলি করে একজনকে হত্যা এবং অন্য চারজনকে হত্যা করার চেষ্টা করেন টেক্সাসের ৩৯ বছর বয়সী অ্যান্থনি পাজ টরেস। এফবিআই অ্যান্থনি পাজ টরেসকে হেইট ক্রাইম বা ঘৃণামূলক অপরাধের জন্য গ্রেফতার করে। ফেডারেল আদালতে টরেস দোষ স্বীকার করেন। আদালতে টরেস পাঁচটি কাউন্টে ফেডারেল ঘৃণামূলক অপরাধের ও হত্যার জন্য আগ্নেয়াস্ত্র ব্যবহার করার জন্য অতিরিক্ত এক কাউন্ট জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট অফ নর্দার্ন টেক্সাসের বিচারক ব্রান্টলি স্টার গত ৪ এপ্রিল অ্যান্থনি পাজ টরেসকে ৩৭ বছরের সাজা দিয়েছেন । 

মামলার নথি অনুসারে, টরেস স্বীকার করেছেন যে শুটিংয়ের কয়েক দিন আগে তিনি ওমরের হুইলস অ্যান্ড টায়ারে গিয়েছিলেন। মুসলিম বিরোধী মন্তব্য করেছিলেন এবং প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি ফিরে আসবেন। ২৪ ডিসেম্বর ২০১৫-সালে যখন তিনি ওমরের হুইলস অ্যান্ড টায়ারে ফিরে আসেন। রিপেয়ার শপে এসে অ্যান্থনি পাজ টরেস গ্রাহকদের জিজ্ঞাসা করেন যে তারা মুসলিম কিনা। সঙ্গে সঙ্গে টরেস ওমরের হুইলস এবং টায়ার কর্মচারীদের এবং গ্রাহকদের গুলি করতে থাকেন। টরেস স্বীকার করেছেন যে তিনি একজনকে হত্যা করেছিলেন এবং ওমরের চাকা ও টায়ারের দোকানে অরো চারজনকে হত্যা করার চেষ্টা করেছিলেন। কারণ তিনি বিশ্বাস করেছিলেন যে তারা মুসলিম।

অ্যাটর্নি জেনারেল মেরিক বিগারল্যান্ড রায়ের পর বলেন, এই দেশের কোন ব্যক্তিকে ভয়ের মধ্যে থাকতে হবে না কারণ তারা কে, তারা দেখতে কেমন বা তারা কীভাবে প্রার্থনা করে তা বিবেচ্য বিষয় নয়। আসামী একটি মুসলিম মালিকানাধীন ব্যবসায় ব্যাপক গুলাগুলি করেছে, ইচ্ছাকৃতভাবে মুসলিমদের লক্ষ্যবস্তু করেছিল। ইসলামোফোবিয়া দ্বারা বা যেকোনো ধরনের পক্ষপাতিত্বের দ্বারা ঘৃণামূলক অপরাধগুলিকে বিচার বিভাগের পূর্ণ শক্তির সঙ্গে মোকাবেলা করে।

এফবিআই পরিচালক ক্রিস্টোফার ওয়ে বলেন, এই কেসটি আমাদের নিজের দেশে ইসলামোফোবিয়া কতটা মারাত্মক তার একটা উদাহরণ। এফবিআই নাগরিক অধিকার তদন্তকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয় এবং প্রত্যেকেই ভয় ছাড়াই তাদের ধর্ম পালন করার যোগ্যতা রাখে।

জাস্টিস ডিপার্টমেন্টের নাগরিক অধিকার বিভাগের সহকারী অ্যাটর্নি জেনারেল ক্রিস্টেন ক্লার্ক বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে কোন ব্যক্তির ভয় করা উচিত নয় যে তারা তাদের ধর্মের কারণে সহিংসতার লক্ষ্যবস্তু হবেন। অ্যান্থনি পাজ টরেসকে আজ দেওয়া সাজা নিশ্চিত করে যে ঘৃণা, ইসলামফোবিক সহিংসতার জন্য দোষীদের দায়ী করা হবে। বিচার বিভাগ এই ধরনের ঘৃণামূলক অপরাধের কঠোর তদন্ত এবং বিচার চালিয়ে যাবে।

ইউ এস অ্যাটর্নি অফ নর্দার্ন টেক্সাস লেইহা সিমন্টন বলেন, নর্থ টেক্সাস বিভিন্ন ধর্মীয় ঐতিহ্য এবং পটভূমি থেকে এসেছে। তারা যেভাবে উপাসনা করে তার কারণে কাউকে ভয়ের মধ্যে থাকতে হবে না। আমাদের উত্তর টেক্সাস সম্প্রদায়ের সদস্যদের যে কোনো ধর্মীয় গোষ্ঠীর প্রতি ঘৃণার কারণে সহিংসতা থেকে রক্ষা করার জন্য অ্যাটর্নি অফিসের বার্তাটি পরিষ্কার যে আপনি যদি এই ধরনের কাজ করেন, আমরা আপনাকে বিচারের আওতায় আনবো এবং আপনাকে কারাগারে পাঠাব।

এফবিআই ডালাস ফিল্ড অফিস ডালাস পুলিশ বিভাগ এবং ডালাস ক্রিমিনাল ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিসের সহায়তায় মামলাটি তদন্ত করা হয়। ইউএস ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অব নর্দার্ন টেক্সাস নিকোল ডানা এবং রেবেকা জে. বেইলি, বিচার বিভাগের নাগরিক অধিকার বিভাগের একজন ট্রায়াল অ্যাটর্নি, ইউএস অ্যাটর্নি জেনারেল অফিসের সহায়তায় মামলাটি পরিচালনা করেন টেক্সাসের নর্দার্ন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি স্টিফেন গিলস্ট্র্যাপ।

শেয়ার করুন