২২ জুন ২০১২, শনিবার, ০২:৩২:৩৭ অপরাহ্ন


ক্লাসের আকার হ্রাসের পরিকল্পনা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৫-০৬-২০২৪
ক্লাসের আকার হ্রাসের পরিকল্পনা


নিউইয়র্ক সিটি বোর্ড অব এডুকেশন ২০২৪-২০২৫ স্কুল বছরে সিটির পাবলিক স্কুলগুলোতে ক্লাস সাইজ ছোট করার পরিকল্পনা গ্রহণ করেছে। গত ২৯ মে বুধবার নিউইয়র্ক সিটি পাবলিক স্কুলে আগামী ২০২৪-২০২৫ স্কুল বছরের জন্য রিডাকশন প্ল্যানের খসড়া সংস্করণ প্রকাশ করেছে। এই পরিকল্পনায় সমস্ত স্কুল ডিস্ট্রিক্ট জুড়ে নতুন ক্লাস সাইজ নির্ধারণ করা হয়েছে। পরিকল্পনা অনুসারে প্রিন্সিপালদের এই লক্ষ্য পূরণে একটি তালিকা দেওয়া হবে। যার মধ্যে কর্মী নিয়োগের জন্য নতুন তহবিল ব্যবহার করা, শ্রেণিকক্ষ পুনর্নির্মাণ করা, শিক্ষক প্রোগ্রামিং ঢেলে সাজানো, বিদ্যমান তহবিল পুনরায় বণ্টন এবং ভার্চুয়াল শিক্ষার ব্যবহার। 

পাবলিক স্কুলগুলোতে একচেটিয়াভাবে ক্লাসের আকার কমানোর পরিকল্পনা বাস্তবায়নে সহায়তার জন্য স্কুল বোর্ড অতিরিক্ত ৪৫ মিলিয়ন ডলার কনট্রাক্টস ফান্ড এবং ১৩৭ মিলিয়ন ডলার প্রদান করছে। এই পরিকল্পনার লক্ষ্য হল সিটি জুড়ে শিক্ষার পরিবেশকে আরো উন্নত করা।

নিউইয়র্ক সিটি স্কুল চ্যান্সেলর ডেভিড সি. ব্যাঙ্কস বলেন, ২০২৪-২০২৫ স্কুল বছরের জন্য আমাদের খসড়া ক্লাসের আকার হ্রাস করার পরিকল্পনাটি স্পষ্ট এবং রূপরেখা দেওয়া হয়েছে। এর ফলে আমরা স্টেটের ক্লাস সাইজ আইন মেনে চলতে সক্ষম হবো। স্কুলগুলোতে দক্ষ ও শক্তিশালী শিক্ষক নিয়োগ দেওয়া হবে। নতুন স্কুল তহবিলে ১৮২ মিলিয়ন ডলার দ্বারা পরিচালিত ইউনাইটেড ফেডারেশন অব টিচার্স এবং কাউন্সিল ফর স্কুল সুপারভাইজার এবং অ্যাডমিনিস্ট্রেটরদের সঙ্গে সহযোগিতামূলকভাবে কাজ করার মাধ্যমে আমরা সর্বোত্তম শিক্ষার পরিবেশ তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। 

নিউইয়র্ক সিটি পাবলিক স্কুল চলতি শিক্ষাবর্ষে ক্লাস সাইজের সীমা নির্ধারণে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে নিউইয়র্ক সিটি পাবলিক স্কুল তাদের ক্লাসের ৪০ শতাংশকে নির্ধারিত সাইজে রাখতে সক্ষম হয়েছে, যা বাধ্যতামূলক। ২০ শতাংশের মানদ-কে ছাড়িয়ে গেছে। ক্লাস সাইজ সীমা রক্ষার ক্ষেত্রে শীর্ষে থাকা ডিস্ট্রিক্টগুলোর মধ্যে রয়েছে ডিস্ট্রিক্ট ২৩ (ওসান হিল, ব্রাউনসভিল), ডিস্ট্রিক্ট ৭ (মট হ্যাভেন, মেলরোজ), এবং ডিস্ট্রিক্ট ১৬ (স্টুভেস্যান্ট হাইটস, ক্রাউন হাইটস)। বরো ভিত্তিতে সবচেয়ে বেশি ক্লাস সাইজ সীমা রক্ষা করেছে ব্রঙ্কস, যেখানে ৫৪ শতাংশ ক্লাস সাইজের মধ্যে রয়েছে। অন্যদিকে সবচেয়ে কম রেট রয়েছে স্টেটেন আইল্যান্ডে, মাত্র ২৪ শতাংশ।

প্রায় ৫৪০টি স্কুলে অতিরিক্ত জায়গা প্রয়োজন হবে, যা প্রধান শিক্ষকদের সমীক্ষা ও পর্যালোচনা প্রক্রিয়া শেষে ২০২৭-২৮ শিক্ষাবর্ষের শেষে পর্যায়ক্রমে বাস্তবায়িত হবে। নিউইয়র্ক সিটি পাবলিক স্কুল ক্লাস সাইজ কমানোর জন্য ১০ হাজার থেকে ১২ হাজার শিক্ষক নিয়োগ করবে, যার মধ্যে ৩০০০-৪০০০ বিশেষ শিক্ষা শিক্ষক অন্তর্ভুক্ত থাকবে।

এই অগ্রগতির ফলে শিক্ষার্থীদের জন্য একটি উন্নত শিক্ষার পরিবেশ নিশ্চিত করা সম্ভব হবে। জেলা এবং বরো ভিত্তিক এই সফলতা নিউইয়র্ক সিটি পাবলিক স্কুল-এর ক্লাস সাইজ কমানোর পরিকল্পনায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে দেখা যাচ্ছে।

স্কুল কনস্ট্রাকশন অথরিটির সঙ্গে সহযোগিতায় নিউইয়র্ক সিটি পাবলিক স্কুলগুলো প্রয়োজনীয় এলাকায় আসন সংখ্যা বাড়ানোর জন্য কাজ করছে। পরিকল্পনা অনুযায়ী ২৭ হাজারটি নতুন আসন যোগ করা এবং ২৫টি স্কুলে স্থান পরিবর্তন করার জন্য সুপারিশগুলি পরিকল্পনায় অন্তর্ভুক্ত রয়েছে। ২০২২ সালে নিউইয়র্ক স্টেট আইনসভা কর্তৃক পাস করা নিউইয়র্ক সিটি ক্লাস সাইজ কমানোর আইন সিটির পাবলিক স্কুলে ক্লাসের জন্য নতুন সীমা নির্ধারণ করে। আইনটি ২০২৩-২০২৪ স্কুল বছরের জন্য ২০ ভাগ কমপ্লায়েন্স রেট দিয়ে শুরু করে, ২০২৪-২০২৫ স্কুল বছরের জন্য ৪০ ভাগ পর্যন্ত বৃদ্ধি পেয়ে পাঁচ বছরের সময়সীমার জন্য সম্মতির জন্য নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করে।

শেয়ার করুন