০৬ জুলাই ২০১২, শনিবার, ১১:৫৭:০৯ পূর্বাহ্ন


পানামা-যুক্তরাষ্ট্রের মধ্যে অভিবাসীদের ডিপোর্টে সহায়তা করতে চুক্তি স্বাক্ষর
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৩-০৭-২০২৪
পানামা-যুক্তরাষ্ট্রের মধ্যে অভিবাসীদের ডিপোর্টে সহায়তা করতে চুক্তি স্বাক্ষর দালাল কর্তৃক পানামার জঙ্গল ডারিয়েন প্রদেশের লাজাস ব্লাঙ্কাসে যুক্তরাষ্ট্রগামী অভিবাসীরা


মার্কিন যুক্তরাষ্ট্র এবং পানামা সরকার গত ১ জুলাই সোমবার অভিবাসীদের যারা দুর্ভেদ্য জঙ্গল ডারিয়েন গ্যাপ অতিক্রম করে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করার চেষ্টা করে তাদের ডিপোর্ট সহায়তা করতে সম্মত হয়েছে। ডারিয়েন গ্যাপ মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে ভ্রমণকারীদের জন্য একটি জনপ্রিয় ট্রানজিট পয়েন্ট হয়ে উঠেছে। 

বাইডেন প্রশাসনের কর্মকর্তা ও পানামানিয়ান সরকার অভিবাসীদের ডিপোর্ট করতে সহায়তা করবে বলে একটি চুক্তি সাক্ষর করেছে। এই যৌথ উদ্যোগের অধীনে মার্কিন অভিবাসন কর্মকর্তারা পানামানিয়ান কর্তৃপক্ষকে প্রশিক্ষণ দেবে এবং সহায়তা প্রদান করবে যাতে তারা উত্তর দিক থেকে আসা অভিবাসীদের ডিপোর্ট করতে পারে। সাম্প্রতিক বছরগুলিতে, পানামা রাস্তাহীন দারিয়েন জঙ্গল বরাবর রেকর্ড সংখ্যক ক্রসিংয়ের রিপোর্ট করেছে পানামা সরকার। যার মধ্যে কেবল ২০২৩ সালে অর্ধ মিলিয়নেরও বেশি অভিবাসি দারিয়েন জঙ্গল দিয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে প্রবেশ করেছে।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ এমন পাঠাবে যেসব কর্মকর্তাদের যাদের আশ্রয়ের দাবি স্ক্রিনিং করার অভিজ্ঞতা আছে এবং অভিবাসীদের পানামায় ফেরত পাঠানোর অভিজ্ঞতা রয়েছে তাদেরকে পানামায় পাঠাবে যাতে তারা তাদের পানামানিয়ান সমকক্ষদের মাটিতে সহায়তা করতে পারে। স্টেট ডিপার্টমেন্টের তহবিল ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্র পানামার নির্বাসন পরিকাঠামো তৈরিতে সহায়তা করবে।

হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস গত ১ জুলাই চুক্তি স্বাক্ষরের পর পানামার নির্বাচিত প্রেসিডেন্ট হোসে রাউল মুলিনোর সাথে এক অনুষ্ঠানে যোগ দিয়ে তার বক্তব্যে বলেন, চুক্তিটি অভিবাসনের একটি আঞ্চলিক প্রতিক্রিয়ার অংশ। মায়োরকাস এক বিবৃতিতে বলেন, যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের সীমানা সুরক্ষিত করে চলেছে এবং থাকার জন্য আইনি ভিত্তি ছাড়াই ব্যক্তিদের যুক্তরাষ্ট্র থেকে সরিয়ে দিচ্ছে তাই আমরা পানামার সাথে আমাদের অংশীদারিত্বের জন্য পশ্চিম গোলার্ধ জুড়ে অভিবাসনের ঐতিহাসিক মাত্রা পরিচালনা করার জন্য কৃতজ্ঞ।

প্রেসিডেন্ট হোসে রাউল মুলিনো পানামায় অভিবাসীদের আগমনের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি ডারিয়েন গ্যাপকে ’বন্ধ’ করার প্রতিশ্রুতি দিয়েছেন এবং আন্তর্জাতিক সাহায্য কর্মীদের অবৈধ অভিবাসনের সুবিধার্থে অভিযুক্ত করেছেন।

এই পদক্ষেপটি মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে অবৈধ ক্রসিং রোধে বাইডেন প্রশাসনের নেওয়া সর্বশেষ পদক্ষেপ। জুন মাসে প্রেসিডেন্ট বাইডেন তার নির্বাহী কর্তৃত্ব ব্যবহার করে আশ্রয় প্রক্রিয়াকরণ আংশিকভাবে বন্ধ করার পদক্ষেপের পরে, বেআইনি সীমান্ত ক্রসিং তার প্রশাসনের সময় রেকর্ড করা সর্বনিম্ন স্তরে নেমে আসে।

ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান প্রশাসনের অধীনে- মার্কিন যুক্তরাষ্ট্র তার দক্ষিণ সীমান্তে অভিবাসী ক্রসিং কমাতে অন্যান্য দেশের উপর কতটা নির্ভর করতে হয়েছে তাও এই চুক্তিতে উল্লেখ করা হয়েছে। গত কয়েক মাস ধরে মেক্সিকান কর্মকর্তারা অভিবাসীদের উত্তর মেক্সিকোতে পৌঁছানো বন্ধ করার জন্য একটি আক্রমণাত্মক অভিযান পরিচালনা করেছে। ইকুয়েডর সম্প্রতি চীনা অভিবাসীদের জন্য ভিসার প্রয়োজনীয়তা আরোপ করেছে যারা মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে যাওয়ার জন্য দক্ষিণ আমেরিকার দেশটিকে লিলি প্যাড হিসাবে ব্যবহার করছে।

শেয়ার করুন