১৯ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৯:০৩:১৪ অপরাহ্ন


২০ নভেম্বর পার্কচেস্টার জামে মসজিদের নির্বাচনে মামলার আশঙ্কা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৮-১১-২০২২
২০ নভেম্বর পার্কচেস্টার জামে মসজিদের নির্বাচনে মামলার আশঙ্কা আব্দুস শহীদ, সাব্বির কাজী, জয়নাল আহমদ চৌধুরী ও সৈয়দ শারফিন মুর্শেদ


আগামী ২০ নভেম্বর বাংলাদেশী অধ্যুষিত ব্রঙ্কসের পার্কচেস্টার মসজিদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুটি প্যানেলের মধ্যে অনুষ্ঠিত এই নির্বাচনে উভয় প্যানেলের প্রার্থীরা শেষ মুহূর্তে নিজেদের পক্ষে ভোটারদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করলেও একটি প্যানেলের পক্ষ থেকে মামলার পথ খোঁজা হচ্ছে বলে গুঞ্জন রয়েছে। যদি তাই হয় তাহলে মামলার গ্যাড়াকলে পড়ে বন্ধ হয়ে যেতে পারে ব্রঙ্কসের বৃহত্তম এই মসজিদের নির্বাচন।

আগামী ২০ নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনে বরাবরের মত এবারো আজীবন সদস্য সাধারণ সদস্য মিলে মোট ৭৩৮ জন ভোটার গোপন ব্যালটে ভোট প্রদানের মাধ্যমে আগামী দুই বছরের জন্য মসজিদের পরিচালনা কমিটি নির্বাচন করবেন। ইতিমধ্যে নির্বাচন পরিচালনায় মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে আসাদুজ্জামান খানকে চেয়ারম্যান করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন তোফায়েল আহমদ চৌধুরী, নজরুল হক, আলমাস আলী ও রিয়াজ উদ্দিন কামরান। এই কমিটি নির্বাচন পরিচালনার যাবতীয় কার্যক্রম গ্রহণ করেছে। নির্বাচনের তফসিল ঘোষণা করেছে।

মোট পনেরটি পদে অনুষ্ঠিত এই নির্বাচনে জয়নাল-মুর্শেদ ও শহিদ-সাব্বির নামে দুটি প্যানেল অংশ নিচ্ছে। জয়নাল- মুর্শেদ প্যানেলের প্রার্থীরা হচ্ছেন সভাপতি পদে জয়নাল আহমদ চৌধুরী, সহ সভাপতি পদে  নুরুন এহিয়া ও আব্দুল মতিন, সাধারণ সম্পাদক পদে সৈয়দ শারফিন মুর্শেদ, সহ সাধারণ সম্পাদক পদে মোহাম্মদ শাহিন মিয়া, কোষাধ্যক্ষ পদে তারেক আহমদ, সহকারী কোষাধ্যক্ষ পদে হোসেইন চৌধুরী, শিক্ষা সম্পাদক পদে মাওলানা আব্দুল হাই, সহকারি শিক্ষা সম্পাদক পদে তাজুল ইসলাম, ফিউনারেল সম্পাদক মোহাম্মদ ফটিক মিয়া, সহকারী ফিউনারেল সম্পাদক পদে আরিফ চৌধুরী, রক্ষণা- বেক্ষণ সম্পাদক ফারুক আহমদ, ইসলামী সাংস্কৃতিক সম্পাদক শাহ এ নাজির, কার্যকরি সদস্য আব্দুস সালাম ও খলিলুর রহমান।

অন্যদিকে আব্দুস শহিদ- সাব্বির কাজী প্যানেলের প্রার্থীরা হচ্ছেন- সভাপতি পদে আব্দুস শহিদ, সহ সভাপতি পদে রফিকুল ইসলাম ও আব্দুল জলিল, সাধারণ সম্পাদক পদে কাজী সাব্বির আহমদ, সহ সাধারণ সম্পাদক পদে জয়নাল উদ্দিন লায়েক, কোষাধ্যক্ষ পদে ইসলাম উদ্দিন, সহকারী কোষাধ্যক্ষ আব্দুল গফুর, শিক্ষা সম্পাদক পদে সহিদুল ইসলাম ও সহকারী শিক্ষা সম্পাদক পদে আবুল কালাম আজাদ টিপু, ফিউনারেল সম্পাদক আবু ফজর ও সহকারী ফিউনারেল সম্পাদক সৈয়দ এল মিয়া, রক্ষণাবেক্ষণ সম্পাদক মোশাহিদ চৌধুরী, সহকারী রক্ষণাবেক্ষণ সম্পাদক হোসাইন জেড চৌধুরী শিপু, কার্যকরি সদস্য পদে আব্দুল  বাসির খান ও লোকমান হোসেন লুকু। 

উল্লেখ্য, এবারের নির্বাচনে নতুন ১০৪ জন সদস্যের অন্তর্ভুক্তি নিয়ে জটিলতার সৃষ্টি হয়েছে। মসজিদের বর্তমান কমিটির সংখ্যাগরিষ্ঠ অংশ যথাযথ প্রক্রিয়ায় মেনে নতুন এই সদস্যদের অন্তর্ভুক্ত করা হয়েছে বলে দাবি করলেও আব্দুস শহিদ নেতৃত্বাধীন অংশ এই দাবি মেনে নিতে রাজি নয়। বিষয়টি নিয়ে কার্যকরি কমিটি, ট্রাস্টি বোর্ড ও নির্বাচন কমিশন একাধিক সভায় মিলিত হয়ে মিমাংসার চেষ্টা করলেও শহিদ-সাব্বির নেতৃত্বাধীন প্যানেল নতুন ১০৪ জন সদস্যের অন্তর্ভুক্তি মেনে নিতে রাজি নয়। ইতিমধ্যে বিষয়টি সাধারণ সভায় নিস্পত্তি হলেও একটি পক্ষ আদালতের স্মরণাপন্ন হতে পারেন বলে গুঞ্জন রয়েছে। ফলে এই নির্বাচন নিয়ে দোয়াশা এখনো মিটছে না।

শেয়ার করুন