২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৫:৪০:২০ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


দেশকে নুসরাত ফারিয়া
আগে কাজ করি বিয়ে পরেও করা যাবে
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ০১-০২-২০২৩
আগে কাজ করি বিয়ে পরেও করা যাবে নুসরাত ফারিয়া


কলকাতার ছবি দিয়ে নতুন বছরের যাত্রা শুরু হয়েছে ঢাকাই ছবির নায়িকা নুসরাত ফারিয়ার। টলিউডের সিনেমা ‘ভয়’ প্রেক্ষাগৃহে মুক্তির আগে ওটিটিতে মুক্তি পেয়েছে। এই অভিনেত্রীর হাতে এখন রয়েছে বেশ কয়েকটি সিনেমা। স্টেজ শোতেও ব্যস্ত তিনি। নতুন সিনেমা ও অন্যান্য প্রসঙ্গে তিনি কথা বলেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির

প্রশ্ন: নতুন বছরের প্রথম মাসেই মুক্তি পেল আপনার সিনেমা। অনুভূতি কেমন?

নুসরাত ফারিয়া: অনুভূতি অবশ্যই চমৎকার। কারণ আমরা যারা শোবিজ অঙ্গনে আছি সবাই চাই নিয়মিত সিনেমায় ব্যস্ত থাকতে। কিন্তু সময় এবং ভালো গল্পের কারণে সেটা সম্ভব হয়ে উঠে না। তবে ২০২৩ সালের প্রথম মাসেই আমার সিনেমা মৃক্তি পেয়েছে এটা আমার জন্য অনেক বড় প্রাপ্তি। 

প্রশ্ন: ‘ভয়’ সিনেমার গল্প কী নিয়ে? 

নুসরাত ফারিয়া: বুকের মাঝে ভয় পুষে রাখতে রাখতে একটা সময় কীভারে আমরা লড়াই করার সাহস হারিয়ে ফেলি তাই দেখানো হয়েছে এই ছবিতে। আরও দেখানো হয়েছে কাজ আর আদর্শের মাঝে আপস না করার গল্প। এরই মধ্যে যাঁরা সিনেমাটি দেখেছেন, তাঁদের অনেকেই ইতিবাচক মন্তব্য করেছেন। রাজা চন্দের পরিচালনায় এই ছবিতে আমার সহশিল্পী অঙ্কুশ হাজরা। তাঁর সঙ্গে এর আগেও অভিনয় করেছি।

প্রশ্ন: সিনেমায় কাজের অভিজ্ঞতা কেমন ছিল?

নুসরাত ফারিয়া: করোনার আগে এই সিনেমার কাজ শুরু করেছিলাম। সেই সময় বেশ মাস্তি করেই কাজটি করেছি। মনে আছে, যখন এই সিনেমার কাজ করছি, তখন কোরবানির ঈদ। কিন্তু ঈদের দিনও পশ্চিমবঙ্গের একটি এলাকায় আমরা শুটিং করেছি। আসলে যে কোনো কাজের পেছনে থাকে নানা গল্প ও ত্যাগের স্মৃতিকথা। কিন্তু দিনশেষে এর পরিণতি দেখলে সব কষ্ট আর ত্যাগের কথা ভুলে যাই।

প্রশ্ন: কিন্তু সিনেমা প্রেক্ষাগৃহের আগে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তির কারণ কি?

নুসরাত ফারিয়া: সিনেমার নায়ক-নায়িকারা চান, তাঁদের সব ছবিই আগে প্রেক্ষাগৃহে মুক্তি পাক। কারণ, প্রেক্ষাগৃহে সিনেমার গন্ধই আলাদা। প্রেক্ষাগৃহে শিল্পীদের সঙ্গে দর্শকের সরাসরি প্রতিক্রিয়া পাওয়া যায়। একটা অন্য রকমের ব্যাপার কাজ করে। সেটা হচ্ছে না এই সিনেমার ক্ষেত্রে।

প্রশ্ন: এমনটা হওয়ার কারণ কি?

নুসরাত ফারিয়া: এখানে তো শিল্পীদের হাত নেই। এটি প্রযোজক ও পরিচালকের ওপর নির্ভর করে। ছবি নির্মাণের পর কোথায় চলবে, সেটি তাঁরাই নির্ধারণ করেন। কোভিডের আগে শুটিং শুরু হয়। দীর্ঘদিন বন্ধ থাকার পর মাস তিনেক আগে ছবির শুটিং শেষ হয়েছে। অনেক দিন হয়ে গেছে, এ কারণেই হয়তো ওটিটিতে ছবিটি আগে ছেড়ে দেওয়া হচ্ছে। তা ছাড়া আমার ‘যদি কিন্তু তবুও’ ছবিটিও আগে প্রেক্ষাগৃহে মুক্তির কথা ছিল, হয়নি। ওটিটিতে আগে হয়েছে।

প্রশ্ন: হাতে থাকা সিনেমার কী খবর?

নুসরাত ফারিয়া: কিছুদিন আগে সৌমিক হালদারের ‘বিবাহ অভিযান-২’ ও অংশুমান প্রত্যুষের ‘রকস্টার’ সিনেমার কাজ শেষ করেছি। এ ছাড়া অনম বিশ্বাসের ‘ফুটবল ৭১’ সিনেমায় কাজ করছি এখন। মুক্তির অপেক্ষায় আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে নির্মিত ‘মুজিব : একটি জাতির রূপকার’। এটি পরিচালনা করেছেন বরেণ্য নির্মাতা শ্যাম বেনেগাল। এ ছাড়া নূর ইমরান মিঠুর ‘পাতালঘর’ এ বছরই মুক্তি পাবে বলে শুনেছি।

প্রশ্ন: আপনার নতুন গানের খবর কি?

নুসরাত ফারিয়া: একটি গান প্রকাশের পরপরই নতুন গানের কাজ শুরু করেছি। গানের টাইটেল এখনও ঠিক করা হয়নি। তবে খুব শিগগিরই গানটির মিউজিক ভিডিওর কাজ শুরু করব। ইচ্ছা আছে আসছে ঈদে গানটি প্রকাশের। কারণ, গানটিতে রয়েছে আনন্দ আর উচ্ছ্বাসের সব উপকরণ।

প্রশ্ন: বিয়ে নিয়ে কিছু ভাবছেন?

নুসরাত ফারিয়া: আমি প্রতিটি বিষয়ে বরাবরই অকপট। লুকোচুরি নেই। প্রেমের কথা বলেছি, বাগদানের খবরও বলেছি। তাহলে বিয়ে নিয়ে কেন গোপনীয়তা থাকবে? বিয়ে হবে, তবে সময়ের ব্যাপার। হাতে অনেক কাজ জমা। ফলে আগে কাজ করি বিয়ে পরেও করা যাবে। আরেকটা বিষয় হলো, বিয়ে কিন্তু ভাগ্যেরও একটা বিষয়।

শেয়ার করুন