০১ মে ২০১২, বুধবার, ০৬:৩৮:৩১ অপরাহ্ন


ওয়ার্ক পারমিটের মেয়াদ বৃদ্ধির ঘোষণা বাইডেন প্রশাসনের
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০৪-২০২৪
ওয়ার্ক পারমিটের মেয়াদ বৃদ্ধির ঘোষণা বাইডেন প্রশাসনের এমপ্লয়মেন্ট অথরাইজেশন ডকুমেন্টস


গত ৪ এপ্রিল বৃহস্পতিবার বাইডেন প্রশাসন নির্দিষ্ট শ্রেণীর অভিবাসীদের জন্য ওয়ার্ক পারমিটের মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে ৫৪০ দিন পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে। ওয়ার্ক পারমিটের মেয়াদ বাড়ানোর ঘোষণা দেয়ার ফলে কয়েক হাজার লোক রাতারাতি চাকরি হারানো আশঙ্কা থেকে বেঁচে গেলেন। গত ৪ এপ্রিল ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) ফেডারেল রেজিস্টারে স্বয়ংক্রিয়ভাবে এমপ্লয়মেন্ট অথরাইজেশন ডকুমেন্টস (ইএডি) এর বৈধতা ১৮০ থেকে ৫৪০ দিন বাড়ানো একটি অস্থায়ী নিয়ম ঘোষণা করছে। যোগ্য অভিবাসী যারা তাদের ইএডি নবায়ন প্রক্রিয়ার আবেদন করেছেন ও যাদের এমপ্লয়মেন্ট অথরাইজেশন ডকুমেন্টস (ইএডি)-এর মেয়াদ ২৭ অক্টোবর শেষ হয়ে গেছে তারা ৮ এপ্রিল থেকে কমপক্ষে আরও ৩৬০ দিনের জন্য কাজ করার যোগ্য হবেন। নতুন নিয়মটি ৮ এপ্রিল থেকে কার্যকর হবে। ২০২৩ সালের অক্টোবরের পরে মেয়াদ শেষ হওয়া এমপ্লয়মেন্ট অথরাইজেশন ডকুমেন্টস (ইএডি)-এর জন্য ১৮০-দিনের জন্য মঞ্জুর করা সক্রিয় এক্সটেনশনগুলি পূর্ববর্তীভাবে ৫৪০ দিনের এক্সটেনশনে রূপান্তরিত হবে। ইউএসসিআইএস’র মুখপাত্রের মতে, নতুন নিয়ম ছাড়াই ৮ লাখ পর্যন্ত অভিবাসী তাদের ওয়ার্ক পারমিট হারানোর ঝুঁকিতে ছিলেন। 

কংগ্রেসনাল ডেমোক্র্যাটদের একটি দল সিনেটর এলিজাবেথ ওয়ারেন এবং সিনেটর কার্স্টেন গিলিব্র্যান্ডের নেতৃত্বে গত ২৭ মার্চ প্রেসিডেন্ট বাইডেন ও তার প্রশাসনকে এক চিঠিতে অভিবাসীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ বাড়ানোর আহবান জানিয়েছেন। তারা অভিবাসীদের জন্য ওয়ার্ক পারমিট হারানো রোধ করার জন্য বাইডেন প্রশাসনকে জরুরি পদক্ষেপের আহ্বান জানিয়েছে। সিনেটর ও কংগ্রেসম্যানরা তাদের ওয়ার্ক পারমিট, বা এমপ্লয়মেন্ট অথরাইজেশন ডকুমেন্টস ১৮০ দিন থেকে কমপক্ষে ৫৪০ দিন বা তার চেয়ে বেশি সময় স্বয়ংক্রিয়ভাবে এক্সটেনশন করার জরুরি পদক্ষেপ নেয়ার আহবান জানান। চিঠিটির কপি ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) বিভাগের সেক্রেটারী আলেজান্দ্রো মায়োরকাস এবং ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) ডিরেক্টর উর জাদ্দোর কাছেও দিয়েছেন। সিনেটর ও কংগ্রেসম্যানদের চিটি পেয়ে বাইডেন প্রশাসন নির্দিষ্ট শ্রেণীর অভিবাসীদের জন্য ওয়ার্ক পারমিটের মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে ৫৪০ দিন পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে। 

ইউএসসিআইএস ডিরেক্টর উর জাদ্দো বলেন, গত বছর ধরে ইউএসসিআইএস কর্মীরা বেশিরভাগ এমপ্লয়মেন্ট অথরাইজেশন ডকুমেন্ট বিভাগের জন্য আবেদনের প্রক্রিয়াকরণের সময় কমিয়েছে। অস্থায়ীভাবে বিদ্যমান স্বয়ংক্রিয় এক্সটেনশনকে ৫৪০ দিন পর্যন্ত দীর্ঘায়িত করার ফলে কর্মসংস্থান অনুমোদনের ত্রুটি এড়াবে। এই নিয়মটি ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটিকে জনসাধারণের মন্তব্যের অনুরোধের মাধ্যমে দীর্ঘমেয়াদি সমাধান বিবেচনা করার জন্য একটি অতিরিক্ত সুযোগ প্রদান করবে। তাদের কর্মসংস্থান অনুমোদনের জন্য যোগ্য অনাগরিকরা সেই সুবিধা বজায় রাখতে পারে তা নিশ্চিত করার জন্য নতুন কৌশলগুলি চিহ্নিত করবে। 

ইউএস সিটিজেনশিপ ও ইমিগ্রেশন সার্ভিসেস একজন মুখপাত্র বলেন, ইউএসসিআইএস একটি এজেন্সি হিসাবে সত্যিই কঠোর পরিশ্রম করছে। কর্মসংস্থানের অনুমোদনের নথিসহ আমাদের প্রক্রিয়াকরণের গতি বাড়ানোর জন্য এবং অন্যান্য যেসকল আবেদনগুলি গ্রহণ করছি তার সাথে তাল মিলিয়ে চলার জন্য সত্যিই ভাল অগ্রগতি করেছি। শুধুমাত্র সেই প্রক্রিয়াকরণের সময়গুলি কমাতেই নয়, মানুষের কাজের অনুমোদনকে আমাদের নিজেদের কোনো দোষ ছাড়াই মেয়াদ শেষ হওয়া থেকে রোধ করতে চাই। আমরা আমাদের প্রতিশ্রুতি বজায় রাখতে পারি এটিই আমরা শুধু নিশ্চিত করতে চাই। এটি বাইডেন-হ্যারিস প্রশাসনের সর্বশেষ পদক্ষেপ যা কর্ম-অনুমোদিত ব্যক্তিদের কর্মশক্তিতে রূপান্তর ও অর্থনীতিকে সমর্থন করে।

কংগ্রেসনাল চিঠিতে আরও স্বাক্ষর করেছেন : সিনেটর কোরি বুকার (ডেমোক্র্যাট-নিউ জার্সি ), সিনেটর ট্যামি ডাকওয়ার্থ (ডেমোক্র্যাট-ইলিনয়), সিনেটর রিচার্ড ডারবিন (ডেমোক্র্যাট-ইলিনয়), সিনেটর ম্যাজি হিরোনো (ডেমোক্র্যাট-হাওয়াই), সিনেটর বেন রে লুজান (ডেমোক্র্যাট-এনএম), সিনেটর এডওয়ার্ড জে. মার্কি (ডেমোক্র্যাট-মাস), সিনেটর জ্যাকলিন রোজেন (ডেমোক্র্যাট-নেভাদা), সিনেটর পিটার ওয়েলচ (ডেমোক্র্যাট-ভিটি), এবং কংগ্রেসম্যান আদ্রিয়ানো এসপাইল্লাট (ডেমোক্র্যাট-এনওয়াই), কংগ্রেসম্যান জামাল বোম্যান (ডেমোক্র্যাট-নিউ ইয়র্ক), কংগ্রেসম্যান যীশু চুই গার্সিয়া (ডেমোক্র্যাট-ইলিনয়), কংগ্রেসম্যান ন্যানেট ব্যারাগান (ডেমোক্র্যাট-ক্যালিফোর্নিয়া), কংগ্রেসম্যান সুজান বোনামিসি (ডেমোক্র্যাট-ওর), কংগ্রেসম্যান কোরি বুশ (ডেমোক্র্যাট-মিসৌরি), কংগ্রেসম্যান সালুড কারবাজাল (ডেমোক্র্যাট-ক্যালিফোর্নিয়া), কংগ্রেসম্যান আন্দ্রে কারসন (ডেমোক্র্যাট-ইন্ডিয়ানা), কংগ্রেসম্যান গ্রেগ ক্যাসার (ডেমোক্র্যাট-টেক্সাস), শন কাস্টেন (ডেমোক্র্যাট-ইলিনয়), কংগ্রেসম্যান ক্যাথি ক্যাস্টর (ডেমোক্র্যাট- ফ্লোরিডা), কংগ্রেসম্যান জোয়াকিন কাস্ত্রো (ডেমোক্র্যাট-টেক্সাস), শিলা চেরফিলাস-ম্যাককর্মিক (ডেমোক্র্যাট-ফ্লোরিডা), জুডি চু (ডেমোক্র্যাট-ক্যালিফোর্নিয়া), ইমানুয়েল ক্লিভার (ডেমোক্র্যাট-মন্টানা), কংগ্রেসম্যান জে. লুইস কোরিয়া (ডেমোক্যাট-ক্যালিফোর্নিয়া) ও কংগ্রেসম্যান জেসমিন ক্রকেট (ডেমোক্র্যাট-টেক্সাস)।

শেয়ার করুন