১৯ এপ্রিল ২০১২, শুক্রবার, ১০:৩০:২৮ অপরাহ্ন


শুক্রবার দুই স্থান থেকে ‘নিরব পদযাত্রা’ করবে বিএনপি
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৭-০২-২০২৩
শুক্রবার দুই স্থান থেকে ‘নিরব পদযাত্রা’ করবে বিএনপি


সরকারের পদত্যাগসহ ১০ দফা এবং দ্রব্যমূল্য কমানোর দাবিতে  আজ শুক্রবার রাজধানীর দুই স্থান থেকে ‘নিরব পদযাত্রা’ করবে বিএনপি। একটি হবে ঢাকা দক্ষিন সিটি করপোরেশন এলাকায়, অন্যটি উত্তর সিটি করপোরেশনে।

বিকাল আড়াইটায় ঢাকা মহানগর দক্ষিনের আয়োজনে মতিঝিল গোপীবাগ প্রয়াত মেয়র সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারের সামনে থেকে পদযাত্রা হবে। এখানে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী থাকবেন। 


একই সময়ে ঢাকা মহানগর উত্তরের আয়োজনে উত্তরা জসিম উদ্দিন মোড় থেকে পদযাত্রা নিরব পদযাত্রায় থাকবেন স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান ও দক্ষিনের আহ্বায়ক আবদুস সালাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘‘ তাদের পদযাত্রার কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ হবে। সেইভাবে সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে।”


বিএনপির কেন্দ্রীয় দফতরে এক সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়, রাজধানীতে শুক্রবার এবং ১১টি মহানগরে শনিবার পদযাত্রা হবে।

শনিবার ময়মনসিংহে স্থায়ী কমিটির মির্জা আব্বাস, নারায়নগঞ্জে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, সিলেটে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, চট্টগ্রামে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, বরিশালে স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, রাজশাহীতে স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, খুলনায় ভাইস চেয়ারম্যান বরকত উল্ল্হা বুলু, কুমিল্লায় ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, গাজীপুরে ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, ফরিদপুরে ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু এবং রংপুরে যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল পদযাত্রায় নেতৃত্ব দেবেন।

‘এলডিপি ও গণফোরাম-পিপলস পার্টি পদযাত্রা’

যুগপত আন্দোলনে লিবারেল ডেমোক্রেটিক পার্টি(এলডিপি) বিকাল তিনটায় কারওয়ান বাজার থেকে এবং গণফোরাম-পিপলস পার্টি মতিঝিলের ইডেন কমপ্লেক্সের সামনের সড়ক থেকে পদযাত্রা করবে।

এছাড়া সমমনা জাতীয়বাদী জোট সকাল সাড়ে ১০টায় বিজয়নগরে আল-রাজি কমপ্লেক্সের কাছ থেকে এবং পেশাজীবী গণতান্ত্রিক জোট সকাল ১১টায় পুরানা পল্টন মোড় থেকে পদযাত্রা করবে বলে সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফাসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য, গ্যাস-বিদ্যুদের দাম কমানোর দাবিতে বিএনপিসহ সমমনা দলগুলো গত ডিসেম্বর থেকে যুগপতভাবে অভিন্ন কর্মসূচি নিয়ে আন্দোলন করছে। গত দেড় মাসে তারা সারাদেশে গণমিছিল, অবস্থান কর্মসূচি, বিক্ষোভ সমাবেশ ও বিভাগীয় সমাবেশ কর্মসূচি করেছে।

গত ১১ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে পদযাত্রার কর্মসূচির মধ্য দিয়ে তৃনমূল পর্যায়ে আন্দোলন শুরু করে বিএনপিসহ সমমনা জোটগুলো।

এছাড়া ঢাকা মহানগর বিএনপি রাজধানীর পাঁচটি জায়গায় থেকে পাঁচদিন নিবর পদযাত্রা করে।

শেয়ার করুন