২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০১:৪৪:১০ অপরাহ্ন
শিরোনাম :


প্রধানমন্ত্রীর আগমনে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি অনুষ্ঠান
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০-০৪-২০২৩
প্রধানমন্ত্রীর আগমনে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি অনুষ্ঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বিশ্বব্যাংকের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৮ এপ্রিল ওয়াশিংটন আসছেন। মাত্র এক সপ্তাহের সফর শেষে তিনি ৪ মে লন্ডনের উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করবেন। এদিকে প্রধানমন্ত্রীর আগমকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ এবং বিএনপির মধ্যে উত্তেজনা লক্ষ্য করা যাচ্ছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ২৮ এপ্রিল প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবে এবং বিশ্বব্যাংকের সামনে ১ মে সকাল ১০টায় জয়বাংলা সমাবেশ করবে। অন্যদিকে যুক্তরাষ্ট্র বিএনপি, নিউইয়র্ক স্টেট বিএনপি, মহানগর বিএনপি দক্ষিণ, মহানগর বিএনপি উত্তর ও ওয়াশিংটন বিএনপি তিন দিনব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লু, স্বাধীনতা সুবর্ণজয়ন্তী কমিটির সদস্য সচিব, স্টেট বিএনপির সভাপতি মাওলানা অলিউল্যাহ আতিকুর রহমান, দক্ষিণের আহ্বায়ক হাবিবুর রহমান সেলিম রেজা, উত্তরের আহ্বায়ক আহবাব চৌধুরী খোকন এবং ওয়াশিংটন বিএনপির সভাপতি হাফিজ খান সোহেল জানিয়েছেন, তারা ২৮ এপ্রিল ওয়াশিংটনের ডুলাস এয়ারপোর্টে বিক্ষোভ সমাবেশ করবেন, ১ মে বিশ্বব্যাংকের সামনে এবং সংবর্ধনার দিন হোটেলে সামনে বিক্ষোভ সমাবেশ করবে। নিউইয়র্ক থেকে বাসযোগে বিএনপির নেতৃবৃন্দ ওয়াশিংটন যাবেন এবং কর্মসূচিতে অংশ নিবেন। এয়ারপোর্ট এবং সংবর্ধনাস্থলে বিক্ষোভ করবে ওয়াশিংটনম, ভার্জিনিয়া এবং বিএনপির অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

এদিকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান দেশ পত্রিকাকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৬ এপ্রিল বাংলাদেশ থেকে জাপান যাবেন। সেখানে ২৮ এপ্রিল অনুষ্ঠান রয়েছে। সেই অনুষ্ঠান শেষে তিনি বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ২৮ এপ্রিল বিকেল ৩টা ৩০ মিনিটে ওয়াশিংটনের ডুলাস আন্তর্জাতিক এয়ারপোর্টে অবতরণ করবেন। সেখানে তাকে অভ্যর্থনা জানাবে ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। এই এয়ারপোর্টে তাকে ফুলেল অভ্যর্থনা জানাবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, আওয়ামী লীগের অঙ্গ সংগঠন এবং ওয়াশিংটন আওয়ামী লীগের নেতৃবৃন্দ। ড. সিদ্দিকুর রহমান আরো জানান, বিশ্বব্যাংক ১ মে ওয়াশিংটন ডিসিতে ৫০ বছর বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের উদযাপন করবে। সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগদান করবেন। প্রধানমন্ত্রী যখন ঐ অনুষ্ঠানে যোগ দেবেন ঠিক তখনই যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে বিশ্বব্যাংকের সামনে এফ্রিয়েশন সমাবেশ করা হয়। এই সমাবেশের নেতৃত্ব দেবেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি।

এছাড়াও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ওয়াশিংটনের রিচার্ড ক্লিনটন হোটেলে নাগরিক সংবর্ধনার আয়োজন করবে। সংবর্ধনা সভা অনুষ্ঠিত হবে আগামী ২ মে সন্ধ্যায় ৭টা থেকে ৮টা পর্যন্ত। তবে হোটেল খোলা হবে বা যারা অডিটোরিয়ামে ঢুকতে চান তাদের বিকাল ৫টায় উপস্থিত হতে হবে।

আরেক প্রশ্নের জবাবে ড. সিদ্দিকুর রহমান জানান, আমি যতদূর জানি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাংকের আমন্ত্রণে ওয়াশিংটন আসছেন। এছাড়া তার অন্য কোনো কর্মসূচি আছে কি না আমার জানা নেই। তবে আমেরিকান ব্যবসায়ীদের সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠকের সম্ভাবনা রয়েছে। অন্য আরেকটি সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাইডেন প্রশাসনের বৈঠকের সম্ভাবনা রয়েছে। ওয়াশিংটনের অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী আগামী ৪ মে লন্ডনের উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করবেন। লন্ডনে ৫ মে তিনি একটি অনুষ্ঠানে যোগদান শেষে ঢাকার উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করবেন।

শেয়ার করুন