০২ মে ২০১২, বৃহস্পতিবার, ৬:২৩:৬ পূর্বাহ্ন


বাংলাদেশী শ্রমিক ও ভ্রমনকারীদের ভিসা প্রদান স্থগিত করলো ওমান
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২৩
বাংলাদেশী শ্রমিক ও ভ্রমনকারীদের ভিসা প্রদান স্থগিত করলো ওমান ওমানের পররাষ্ট্রমন্ত্রনালয়ের কর্মকর্তার সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে মার্চ ‘২২ এ এক বৈঠক/ফােইল ছবি


বাংলাদেশী শ্রমিক ও ভ্রমনকারীদের জন্য দরজা বন্ধ করে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। বাংলাদেশের দীর্ঘদিনের এ বন্ধু রাষ্ট্রটি হঠাৎ করেই বাংলাদেশিদের জন্য ভিসা দেওয়া স্থগিত করেছে দেশটির সরকার। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বাংলাদেশিদের জন্য যে কোনো ধরনের ভিসা না দেওয়া এবং ওমানে টুরিস্ট ও ভিজিট ভিসায় আসা প্রবাসীদের ভিসা পরিবর্তন করার সুযোগও স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে আরওপি। যা এক কথায় ভীষন কঠোরতা দেখাচ্ছে তারা।

মঙ্গলবার (৩১ অক্টোবর) দেশটির সংবাদমাধ্যম ওমান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে কী কারণে এমন সিদ্ধান্ত হয়েছে তা উল্লেখ্য করেনি পত্রিকাটি।

রয়্যাল ওমান পুলিশ (আরওপি) জানিয়েছে, মঙ্গলবার থেকেই সব শ্রেণির বাংলাদেশি নাগরিকদের নতুন ভিসা ইস্যুর ওপর স্থগিতাদেশ কার্যকর হবে।
আরওপি জানিয়েছে, নীতি পর্যালোচনার আওতায় ওমানে আসা সব দেশের নাগরিকদের জন্য আরওপি সব ধরনের টুরিস্ট ও ভিজিট ভিসার পরিবর্তন স্থগিত করছে। এই সিদ্ধান্তের আগে, প্রবাসীরা ভিজিট ভিসায় ওমানে প্রবেশ করে পরে তা কর্মসংস্থান ভিসায় পরিবর্তন করতে পারতেন।


ওমান অবজারভার বলছে, পরিষেবার উন্নতির লক্ষ্যে রয়্যাল ওমান পুলিশ তার ভিসা প্রদানের নীতি আপডেট করেছে। এর ফলে এখন থেকে টুরিস্ট ভিসা বা ভিজিট ভিসাকে রেসিডেন্স স্ট্যাটাসে পরিণত করা যাবে না আগের মতো। কিন্তু সেটা নির্ধারিতভাবে একটি দেশকে উদ্দেশ্য করে নির্দেশনা জারি বাংলাদেশের শ্রম বাজারের জন্য দুশ্চিন্তার কারন। কেননা দীর্ঘদিন থেকেই ওমানে বাংলাদেশের শ্রমিকরা সুনামের সাথেই কাজ করে আসছেন।

শেয়ার করুন