২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০২:৪৬:৫৬ অপরাহ্ন
শিরোনাম :


বিএনপিতে যাওয়া ও ফেরৎ আসার গল্প বলতে অট্টহাসি
আস্তাগফিরুল্লাহ,আর আওয়ামী লীগ ছেড়ে যাব না- শাহজাহান ওমর
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২১-১২-২০২৩
আস্তাগফিরুল্লাহ,আর আওয়ামী লীগ ছেড়ে যাব না- শাহজাহান ওমর


মুখে বিএনপি,অন্তরে আওয়ামী লীগ এমনটাই প্রকারান্তে প্রকাশ করে দিলেন বিএনপি থেকে বহিস্কৃত নেতা ব্যারিষ্টার শাহজাহান ওমর (বীর উত্তম)। তিনি বলেন, আমু ভাই আমাকে বিএনপিতে পাঠিয়েছিলেন, আবার তিনিই আওয়ামী লীগে ফিরিয়ে এনেছেন - বুধবার রাত সোয়া ৮টায় বরিশাল নগরীর বগুড়া সড়কে আমির হোসেন আমুর বাসায় সংবাদ সম্মেলনে এ কথা জানান শাহজাহান ওমর। সেখানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু। এবার ঝালকাঠী-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে নৌকার প্রার্থী হয়েছেন শাহজাহান ওমর।


পাশে বসা আমির হোসেন আমুকে দেখিয়ে ওমর বলেন, ‘আমু ভাই আমাকে বিএনপিতে পাঠিয়েছিলেন, আবার তিনিই আওয়ামী লীগে ফিরিয়ে এনেছেন। এ কথা বলে অট্ট হাসি দেন ওমর ও আমু।’ তার হাসিতে এক রকম রহস্য ছড়িয়ে পরে। উপস্থিতরা এতে বিস্মিত হন। একই সঙ্গে তিনি বলতে থাকেন, ‘অস্তাগফিরুল্লাহ, আর জীবনে আওয়ামী লীগ ছেড়ে যাব না।’ তার নির্বাচনী এলাকা রাজাপুর-কাঠালিয়া সর্বশেষ পরিস্থিতি জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। তবে এসব প্রসঙ্গ এড়িয়ে শাহজাহান ওমর বলেছেন, কীভাবে বিএনপিতে গেলেন এবং আওয়ামী লীগে ফেরত আসলেন সেই গল্প।


শাহজাহান ওমর বলেন, স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭৪ সালে একটি মামলায় জড়িয়ে কারাগারে যাওয়ার পর তিনি সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত হয়ে বিপদগ্রস্ত হন। তখনকার সময়ে বরিশাল আওয়ামী লীগের একচ্ছত্র নেতা নুরুল ইসলাম মঞ্জুর (প্রয়াত) সঙ্গে তাঁর ভুল বোঝাবুঝি হয়েছিল। তখনকার মন্ত্রী আবদুর রব সেরনিয়াবাত (পঁচাত্তরের ১৫ আগস্ট শহীদ), তাঁর ছেলে বর্তমানে জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এবং আমির হোসেন আমু তাকে সাহায্যে করেছিলেন। হাসানাত আবদুল্লাহ কয়েকবার তাকে কারাগারে দেখতে গেছেন।

শাহজাহান ওমর বলেন, সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সেনাবাহিনীতে তাঁর শিক্ষক ছিলেন। সেই পরিচয় সূত্রে বিএনপিতে গিয়েছিলেন। ৯১ এর নির্বাচনের আগে আমির হোসেন আমু তাকে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার কাছে নিয়ে গিয়েছিলেন। তখন শেখ হাসিনা জানান, তাঁর বাবার (বঙ্গবন্ধু) বন্ধুর চিঠি নিয়ে এসেছেন আরেকজন। তাই তাঁর জন্য কিছু করতে পারছেন না। তখন আমু আবার তাকে বিএনপিতে ফেরত যেতে বলেন।

ওমর বলেন, গত ২৯ নভেম্বর কারাগার থেকে বের হওয়ার পর এবারও আমু তাকে আওয়ামী লীগে যোগদানের ব্যবস্থা করেছেন। রাজাপুর-কাঠালিয়ার বিএনপির সকলে তার সঙ্গে আওয়ামী লীগে যোগ দিয়েছে। কিছু নাবালক ছেলে এখনো বিএনপিত আছে, তাদের কীভাবে আনতে হয় সে ব্যবস্থাও তার জানা আছে।
সংবাদ সম্মেলনে আমু বলেন, জনগণ সম্পৃক্ত না থাকলে সেই আন্দোলন কখনো সফল হয় না। আওয়ামী লীগ হরতাল ডেকে ঘরে বসে থাকলেও সেই হরতাল পালিত হতো। এখন বিএনপির হরতাল-অবরোধে সবকিছুই স্বাভাবিক থাকে।

শেয়ার করুন