২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৩:৫৬:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


দেশকে শামসুজ্জামান দুদু
আমাদের চেয়ে বেশি সঙ্কটে আ’ লীগ
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ১০-০৫-২০২৩
আমাদের চেয়ে বেশি সঙ্কটে আ’ লীগ শামসুজ্জামান দুদু


বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, বিএনপি ব্যর্থ হয়েছে বলা যাবে না। রাজনৈতিক মাঠে বিএনপি’র মতো একটা সংগঠন আছে বলেই জনগণের মধ্যে একটা আশা-ভরসা দেখা যাচ্ছে। দেশে একটা সম্ভাবনা ইঙ্গিত দেখা যাচ্ছে। আমাদের চেয়ে বেশি সঙ্কটে আছে সরকার ও তার দল আওয়ামী লীগ। আমেরিকার থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে এক সাক্ষাৎকারে শামসুজ্জামান দুদু একথা বলেন। সাক্ষাৎকারটি নিয়েছেন পত্রিকার বিশেষ প্রতিনিধি সৈয়দ মাহবুব মোর্শেদ

দেশ: রাজনৈতিক অঙ্গনে বলাবলি হচ্ছে বিএনপির আন্দোলন অনেকটা থমকে গেছে। বলা হচ্ছে দলটি আন্দোলন সংগ্রামে তেমন জোর দেখাতে পারছে না। এব্যাপারে আপনার মন্তব্য কি?

শামসুজ্জামান দুদু: প্রথমে হচ্ছে আমাদের মুসলিম সমাজের সবচেয়ে বড়ো উৎসব হচ্ছে ঈদুল ফিতর। এটা পালিত হয়েছে। এর আগে ছিল মাহে রমযান। এরই মধ্যে দেশে বয়ে গেছে প্রচন্ড তাপদাহ। আছে দেশের মানুষের মধ্যে অভাব অনটন। তবে এতো কিছুর মধ্যেও আমরা বিএনপিসহ অন্যান্য বিরোধী দল স্বাভাবিক কর্মসূচি পালন করে জনগণের সাথে ছিলো এবং আছে। এখন আমরা আলাপ-আলোচনা করে অর্থ্যাৎ বিএনপি ও তার সমমনা দলগুলি নিয়ে ঠিক করে যাচ্ছি আমাদের ভবিষ্যত করণীয় নিয়ে। এবং আমরা সবাই মিলে একটা সিদ্ধান্তে উপনীত হয়েছি যে আমরা এসরকারকে একটা কঠিন বাস্তবতার মুখোমুখি দাঁড় করাবো। 

দেশ: আসলে আপনারা আন্দোলনের চেয়ে অন্য দেশের সিদ্ধান্ত বা তাদের কর্মকাণ্ড বা পদক্ষেপের উপর নির্ভর করে আছেন। মানে বাইরের একটি শক্তি এসে ক্ষমতায় বসিয়ে দেবে। আর এজন্য বিএনপি কর্মসূচি বাদ দিয়ে বিদেশের পানে তাকিয়ে আছে-কি বলেন আপনি?

শামসুজ্জামান দুদু: আওয়ামী লীগ ১৯৭৫ সালে ক্ষমতা হারিয়েছিলো। এর পর ক্ষমতা পেতে তাদেরকে ২১ বছর পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। এরপরে বাংলাদেশে স্বৈরাচারী এরশাদ সরকারকেও সরাতে নয় দশ বছর লেগেছে । মুক্তিযুদ্ধে জয়লাভ করতে লেগেছে নয় মাস। তো যেকোনো শুভ কাজ করতে গেলে বা একটা ভালো কাজ করা সময় সাপেক্ষ ব্যাপার। যেহেতু রাজনৈতিকভাবে এটা মোকাবেলা করছেন। আর ভিন্ন যে প্রন্থা সেটা রাজনৈতিক না। সেটা প্রধানমন্ত্রী উল্লেখ করে বলেছেন যে আমেরিকা চাইলে ক্ষমতা উলোট পালট করতে পারেন। এটাতো আমোদের রাজনৈতিক ভাবনার মধ্যে থাকা উচিত না। আমরা চাচ্ছি গণতন্ত্র প্রতিষ্ঠা করতে কর্তত্ববাদী শাসনকে মোকাবেলা করতে। সময় নির্দিষ্টভাবে বেধে দিয়ে এসব কাজ করা অনেক কঠিন।  

দেশ: দীর্ঘ সময় ধরে আপনরা ক্ষমতায় নেই। বলা হচ্ছে দীর্ঘদিন ধরে বিএনপি’র নেতাকর্মীরা ক্ষমতায় না থাকায় তারা অতিষ্ঠ্য হয়ে উঠেছে। সেক্ষেত্রে দলের ঐক্য ধরে রাখাও কঠিন হয়ে পড়ছে....

শামসুজ্জামান দুদু: আমাদের চেয়ে বেশি সঙ্কটে আছে সরকার ও তার দল আওয়ামী লীগ। সরকারী দলের অনেক এমপিরা লাল পাসপোর্ট পরিবর্তন করা শুরু করেছেন। এবং অনেকেই ভিন্ন পন্থায় কানাডায় বেগমপাড়ায়, আবুধাবি, মালয়েশিায় তাদের সন্তানদের লেখা পড়া করাচ্ছে। কেউ কেউ একেবারে সেদিকেই মুভ করার ব্যাপারে সক্রিয় যা সরকারের লোকজনও জানে। কারণ এরাতো সম্পদশালি। আর সম্পদশালিরাতো সরকারের সাথেই থাকে। বিএনপি বা বিরোধী দলের চেয়েও আশাহত আছে সরকার। বিএনপির নেতাকর্মীরতো দেশেই আছে। কোথাওতো চলে যেতে চাচ্ছেন না তারা। বা চিন্তাও করছে না। সরকারেরই কেউ কেউ একধরনের স্কেপ করতে চাচ্ছে। বিএনপি বা বিরোধী দল দেশে একটি পরীক্ষিত শক্তি। বাংলাদেশে গণতন্ত্র মুক্তির সংগ্রামের সাফল্য খুবই সন্নিকটে। 

দেশ: আপনি কি বোঝাতে চাচ্ছেন। আপনাদের সাথে কেবল বিএনপি আছে। তাহলে কি বলবো জনগণ নেই..

শামসুজ্জামান দুদু: এটা প্রমাণ করতে পারে দেশে একটা স্বচ্ছ গ্রহণযোগ্য স্বাভাবিক নির্বাচন অনুষ্ঠিত হলে। যেটা আমেরিকাসহ সারা বিশ্ব বাংলাদেশে একটি সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চাচ্ছে। সেধরনের নির্বাচনটা হলে পরে তখন বোঝা যাবে জনগণ কার সাথে আছে কোন মার্কায় আছে, কোন নেতৃত্বে আছে-সেটা বোঝানো সহজ হবে। সে পর্যন্ত আমোদের অপেক্ষা করতে হবে। 

দেশ: এর আগে রাজনৈতিক মাঠে দেখে আপনাদের কি মনে হয়? জনগণ আপনাদের সাথে আছে? 

শামসুজ্জামান দুদু: শুধু জনগণই না। বিশ্ব আমাদের সঙ্গে আছে। পুরো গণতন্ত্রকামী বিশ্ব আমাদের সাথে আছে। কারণ বিশ্বের মুখপাত্র হিসাবে যারা দায়িত্ব পালন করে তাদের বক্তব্য দেখুন। আর বিএনপি বা অন্যান্য বিরোধী দল যারা মাঠে সক্রিয় আছে যাদেরকে সরকারের পক্ষ থেকে মাঝাভাঙ্গা পার্টি বা ভঙ্গুর পার্টি বলে সার্টিফিকেট দেয় তাদের অবস্থা দেখেন। বিএনপি একটা কর্মসূচি দিলে সরকারের মধ্যে কিভাবে অস্থিরতা পেয়ে বসে সেটা খেয়াল করবেন। দেখবেন সরকারের সাথেই কেউ নেই। 

দেশ: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অসুস্থ দেখানো বিএনপির পরিকল্পনার অংশ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ- এব্যাপারে আপনার বক্তব্য কি?

শামসুজ্জামান দুদু: শুধু বক্তব্যই না, সত্যিকার অর্থেই নেত্রীর বিরুদ্ধে নানা ধরনের নির্যাতন চলছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি না দেয়া বা তার চিকিৎসার ব্যবস্থা না করানো - এটা একটা জাতির জন্য কলঙ্কময় ও লজ্জার ঘটনা। এটা এক ধরনের অসভ্যতা। এর থেকে আমরা বেরিয়ে আসতে পারি। আর সেজন্য স্বাভাবিক গণতান্ত্রিক অবস্থাটা সৃষ্টি করতে হবে দেশে। দেশ আন্তর্জাতিকভাব কতটা ভয়ঙ্কর পরিস্থিতির দিকে আছে তা আমরা সবাই জানি। তাই এনিয়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে নিয়ে যতটা কম কথা বলা যায় ততটা শোভনীয। 

দেশ: কিন্তু সাবেক প্রধানমন্ত্রী ও  বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করার ব্যাপারেতো আপনারা জোরালো আন্দোলন করতে পারছেন না। 

শামসুজ্জামান দুদু: আমি তা মনে করি না। একটা কর্তত্বতাবাদি সরকারের বিরুদ্ধে আন্দোলন চলছে। এর বিরুদ্ধে লড়াই একটা সময় সাপেক্ষ ব্যাপার। দরকার অপেক্ষা ও ধৈয্য। বিএনপি ব্যর্থ হয়েছে বলা যাবে না। বিএনপি’র মতো একটা সংগঠন আছে বলেই জনগণের মধ্যে একটা আশা ভরসা দেখা যাচ্ছে। দেশে একটা সম্ভাবনা ইঙ্গিত দেখা যাচ্ছে।

শেয়ার করুন