৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৬:৪৬:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


চলাফেরায় সাবধান
নিউইয়র্কে বাংলাদেশিদের ওপর হামলা বাড়ছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১২-০৭-২০২৩
নিউইয়র্কে বাংলাদেশিদের ওপর হামলা বাড়ছে হামলায় আহত নিয়াজ মোর্শেদ ও সিনথিয়া আলমগীর


নিউইয়র্কের সাবওয়েগুলোতে এবং রাস্তাঘাটে দিন দিন হামলার ঘটনা বেড়েই চলেছে। কোনোভাবেই এই হামলা রোধ করা যাচ্ছে না। আগে একসময় সাবওয়েগুলোতে পুলিশ বুথ থাকলেও এখন তা দেখা যায় না। আবার পুলিশকে সাবওয়েগুলোতে দেখা যেত পুলিশি প্রহরা। সেই পুলিশি প্রহারাও খুব একটা নেই। একদিকে পুলিশের অনুপস্থিতি, অন্যদিকে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ায় নিউইয়র্ক সিটির সাবওয়েগুলোতে এবং রাস্তাঘাটে হামলা এবং হেইট ক্রাইমের ঘটনা বেড়েছে। বিশেষ করে বাংলাদেশি এবং দক্ষিণ এশিয়ানদের টার্গেট করেছে। সেই সঙ্গে তারা বিশেষ করে রাতের বেলায় সাবওয়েতে ভ্রমণের সময় সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে যে কোন ছোটখাট ঘটনা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। তারা বলেন, কোনো কারণে কারো সঙ্গে ঝগড়া করার কোনো প্রয়োজন নেই। তবে অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেছেন, বাংলাদেশিদের ওপর একটার পর একটা হামলা হচ্ছে, কিন্তু সো কল মূলধারার রাজনীতিবিদদের খুঁজে পাওয়া যাচ্ছে না। বিপদের সময়ই যদি বাংলাদেশিরা তাদের পাশে না পান, তাহলে এই রাজনীতি করার প্রয়োজন কী?

গত ২৮ জুলাই রাতে সাবওয়েতে কৃষ্ণাঙ্গ কর্তৃক হামলার শিকার হয়েছেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এবং বিএনপির কেন্দ্রীয় জাতীয় নির্বাহী কমিটির সদস্য জিল্লুর রহমান জিল্লু। তিনি বর্তমানে ডাক্তারের পরামর্শে বাসায় রয়েছেন। তবে তাকে ৬ সপ্তাহ বাসায় থাকতে হবে। এরপরই জানা যাবে, তার হাতে অপারেশন করতে হবে কি না। ঠিক তার পরে সপ্তাহেই হামলার শিকার হয়েছেন সাংবাদিক মাহথির ফারুকীর স্ত্রী সিনথিয়া আলমগীর কৃষ্ণাঙ্গ মহিলা দুর্বৃত্ত কর্তৃক এবং নিউইয়র্ক বিএনপি দক্ষিণের যুগ্ম-আহ্বায়ক জোহরা বেগমের স্বামী নিয়াজ মোর্শেদসহ আরো কয়েকজন বাঙালি হামলার শিকার হয়েছেন।

নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের কার্যকরি কমিটির সদস্য সাংবাদিক মাহাথির ফারুকীর স্ত্রী সিনথিয়া আলমগীর টুম্পা নিউইয়র্কের কনিআইল্যান্ডের সাবওয়ে স্টেশনে গত ৪ জুলাই কৃষ্ণাঙ্গ মহিলা দুর্বৃত্ত কর্তৃক হামলার শিকার হয়েছেন। জানা গেছে, ওই প্রকাশ্যে দিনের বেলায় সিনথিয়ার ওপর হামলা করা হয়। হামলাকারীরা সিনথিয়ার ঠোঁট, চোখ এবং কপালে আঘাত করে। ঘটনার আগ থেকেই কৃঞ্চাঙ্গ ওই মহিলা সিনথিয়াকে উত্ত্যক্ত করছিল। নিরপত্তাহীনতার কথা ভেবে তিনি এলাকায় কর্তব্যরত পুলিশকে জানান। তারা কিছুক্ষণ সেখানে অবস্থান করেন। কিছু সময়ের জন্য পুলিশ ওই স্থান ত্যাগ করলে একই মহিলা আরো দুই বা তিন জনকে নিয়ে এসে সিনথিয়াকে প্রচণ্ডভাবে মারধর করে। তার মুখ ও ঠোঁট দিয়ে রক্ত ঝরছিল। এ সময় মাহাথির ফারুক গাড়ি পার্কিংয়ের জন্য ঘটনাস্থল থেকে দূরে ছিলেন। ফোন পেয়ে মাথির এসে স্ত্রীকে নিয়ে স্থানীয় হাসপাতালে নিয়ে যান। পুলিশ হামলাকারী মহিলাকে ভিডিও ফুটেজ দেখে খুঁজছে। রাতে চিকিৎসা শেষে মাহাথির স্ত্রীকে নিয়ে বাসায় ফেরেন।

একই দিন ম্যানহাটনে হামলার শিকার হন ব্রুকলিন বাসিন্দা, নিউইয়র্ক মহানগর বিএনপি দক্ষিণের যুগ্ম-আহ্বায়ক জোহরা বেগমের স্বামী প্রবাসী বাংলাদেশি নিয়াজ মোর্শেদ। ৪ জুলাই সকাল ৮টায় কাজ থেকে বাসায় ফেরার পথে ম্যানহাটনে ৮ অ্যাভিনিউ এবং ২৩ স্ট্রিট সাবওয়ে স্টেশনে এক কৃঞ্চাঙ্গের হাতে মারাত্মকভাবে আহত হন। 

পুলিশ জানিয়েছে, তারা হাসপাতালে ভুক্তভোগীদের সঙ্গে কথা বলছেন এবং ভিডিও ও অন্যান্য প্রমাণাদি নিয়ে পর্যালোচনা করছেন। তাৎক্ষণিকভাবে গ্রেফতারের কোনো খবর পাওয়া যায়নি। গুলিবিদ্ধ হওয়ার বিষয়ে কারো কাছে কোনও তথ্য থাকলে, তাদের সঙ্গে যোগাযোগ করতে বলেছে পুলিশ।

শেয়ার করুন