২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:৩০:৩১ পূর্বাহ্ন


দেশকে আ ফ ম বাহাউদ্দিন নাছিম
বিএনপিকে নির্বাচনে আনতে আ’লীগ উদ্যোগ নেবে না
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ০৫-০৭-২০২৩
বিএনপিকে নির্বাচনে আনতে আ’লীগ উদ্যোগ নেবে না বাহাউদ্দিন নাছিম


আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম আভাস দিয়ে বলেছেন, বিএনপিসহ অন্যান্য বিরোধী দলকে নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে আওয়ামী লীগের পক্ষ থেকে বিশেষ কোনো উদ্যোগ নেবেই না। আমেরিকা থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে এক বিশেষ সাক্ষাৎকারে আ ফ ম বাহাউদ্দিন নাছিম এসব কথা বলেন। সাক্ষাৎকার নিয়েছেন পত্রিকার পত্রিকার বিশেষ প্রতিনিধি সৈয়দ মাহবুব মোর্শেদ

দেশ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে একটি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে দেশে বিদেশে বক্তব্য রাখছেন এবং এখনো রেখে যাচ্ছেন। কিন্তু বিরোধী দল প্রধানমন্ত্রীর এসব বক্তব্য শোনার পরও বলছে তারা এখন থেকে একদফার আন্দোলন করবে। রাজনৈতিক মাঠে তার ডাকও দিয়েছে তারা। এবিষয়টি কিভাবে দেখেন?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: বিষয়টি হলো তারা নির্বাচনকে ভয় পায়। তারা নির্বাচনে অংশ না নেয়ার জন্য টালবাহানা করছে। নানা ধরনের ছুতা খুঁজছে আরকি ..। আসলে তারা বাহানা করছে বললেও বেশি বলা হবে না।  যেহেতু তারা বিদেশে এবং বিভিন্ন বিদেশীদের কাছে মিথ্যা অপপ্রচার করেছে । তারা মনে করে এসব করে একটি একটি অনুমানভিত্তিক অভিযোগকে প্রতিষ্ঠা করে ফেলেছে। তারাতো মিথ্যাচার করতে করতে একটা জায়গায় গিয়ে দাঁড়িয়েছে। এখনতো ধরা পড়ার সময় হয়ে গেছে। কারণ তারা ইতোপূর্বে অভিযোগ করেছে নির্বাচন হবে না, করাও সম্ভব না। এই যে সম্প্রতি পাচটি সিটি কর্পোরেশনে নির্বাচন হয়ে গেলো। এই নির্বাচন হওয়ার আগেওতো তাদের নানান ধরনের বক্তব্য ছিল। কিন্তু এগুলোতে সুষ্ঠু নির্বাচন হয়েছে। গত দুই থেকে তিন বছরে এদেশে অনেক নির্বাচন হয়েছে। এসরকারের আমলে যে সুষ্ঠু নির্বাচন হতে পারে- সেব্যাপারে তো কেউ প্রশ্ন তোলে না। আসলে তারা শেখ হাসিনার নেতৃত্বকে প্রশ্নবিদ্ধ করার পাশাপাশি তাকে কটাঙ্গ করার কাজেই আগ্রহী। তারাতো জনগণের ভোট পাওয়ার মতো অতীতে এবং বর্তমানেও কোনো কাজ করেনি। বিএনপি রাজনীতিতে গণতন্ত্র চর্চা বা অনুশীলন নেই। তাদের অতীতের এবং বর্তমানের কর্মকাণ্ড কিন্তু একই ধারায় চলছে। 

দেশ: আচ্ছা বিএনপি যদি নির্বাচন অংশ না নেয় তাহলে-তা সেটাকে অংশগ্রহণমূলক নির্বাচন বলা যাবে না বলেই বলা হচ্ছে। এবিষয়টি কিভাবে দেখেন। 

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আমরা তো এই উপমহাদেশে একটি প্রাচীনতম শক্তিশালি গণতান্তিক দল হিসাবে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের জন্য জনগণকে সাথে নিয়েই কাজ করে যাচ্ছি। দেশের মানুষকে সাথে নিয়ে সে কার্যক্রম পরিচালনা করছি। আমরা প্রস্তুতিও নিচ্ছি নির্বাচনে অংশ নেয়ার। সেক্ষেত্রে প্রতিটি রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেবে- তা আমাদের বিশ্বাস। আমরা এটাও বিশ্বাস করি তাদের মধ্যে ন্যূনতম গণতান্ত্রিক চেতনা কাজ করে এর পাশাপাশি যদি তাদের মধ্যে দায়িত্ববোধ থাকে তাহলে অবশ্যই তারা নির্বাচনে অংশ নেবে। কিন্তু কেউ যদি নির্বাচন না অংশ নেয়, জনগণের সমর্থন পাবে না, কিংবা নিজেরা হেরে যাবে বলে তাতে অংশগ্রহণ না করে বা এটা (নির্বাচন) বানচাল করার জন্য চেষ্টা করে-তাহলে এর দায় দায়িত্ব তারাই বহন করবে। 

দেশ: এক্ষেত্রে আওয়ামী লীগ কি বিশেষ কোনো উদ্যোগ নিবে বিএনপিসহ অন্যান্য বিরোধী দলকে কি নির্বাচনে অংশ নেয়ার বাপারে? 

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: না। জনগণের অংশগ্রহণ ঠিক থাকলে, তারা যদি সুষ্ঠু সুন্দরভাবে নির্বাচনে অংশ নেয় এবং দেশে শান্তিপূর্ণ নির্বাচন হয়, ভোট দিতে পারে তাহলে অবশ্য তাতে জনগণের শ্রদ্ধা থাকবে। অংশগ্রহণ থাকবে। 

দেশ: ঈদে তো নিজ এলাকায় গিয়েছেন। কেমন মনে করেন মানুষের অনুভুতি। এর পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে আগামী নির্বাচন নিয়ে কি বলে তারা? 

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: বাংলাদেশের মানুষ সচেতন এটা আমি বিশ্বাস করি। এই দেশের মানুষ আওয়ামী লীগ এবং তার সরকারের প্রতি বিশেষ করে শেখ হাসিনার মতো রাষ্ট্রোনায়োকচিত দৃঢ়তা রয়েছে তা-তো তারা জানে। তারাতো দেখেছে এই দেশের অর্থনৈতিক সামাঝিক ক্ষেত্রে বঙ্গবন্ধু কন্যার অবদান। এটাতো জনগণ দেখে দেশে কি বিশাল পরিবর্তন এনেছে বঙ্গবন্ধু কন্যা। এবং  দেশে এ ধরনের পরিবর্তন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দ্বারাই সম্ভব। তিনি বাংলাদেশকে ক্ষুধা-দারিদ্রমুক্ত করা এবং একটি আত্মমর্যাদাশীল জাতি হিসাবে পথ প্রর্দশক হিসাবে কাজ করেছেন তা-তো এদেশের মানুষ দেখেছে। তার প্রতি আস্থা ভালোবাসার কারণে ব্যাপক সমর্থন বেড়েছে। আমরা জনগণের ম্যান্ডেট নিয়ে আগামীতে জাতীয় নির্বাচনে আবারো জয়লাভ করবো। দেশ পরিচালনার দায়িত্ব জনগণ আবারও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে দেবে।

দেশ: তাহলে কি আপনি বলতে চান একটি সুষ্ঠু সুন্দর অংশগ্রহণমূলক নির্বাচন হলে সেক্ষেত্রে আপনাদের দল আবারা ক্ষমতায় আসবে? এটা এবার মাঠে গিয়ে বুঝতে পেরেছেন? এটাইতো বলতে চাচ্ছেন?

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আমরা মাঠের মানুষ। তৃণমূল পর্যায়ে ঘুরে বেড়াই। জনগণের কাছাকাছি থাকি। মানুষের সাথে মিশি। মানুষের মুখের ও চোখের ভাষা আমরা বুঝি। সে জায়গা থেকে আমি এই কথাগুলি বলছি। কেনো বানানো বা গুজব ছড়ানো কথা না এগুলা। 

দেশ: নাছিম ভাই আপনাকে অনেক ধন্যবাদ কথা বলার জন্য। 

আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আপনাকেও ধন্যবাদ। আমারও ভালো লাগলো আপনার সাথে কথা বলে। 

শেয়ার করুন