১৪ জুলাই ২০১২, রবিবার, ১০:৫৫:৩১ পূর্বাহ্ন


আদিলুর ও নাসিরের কারাদণ্ড: ভিন্নমত দমনের অপকৌশল - আ স ম রব
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৭-০৯-২০২৩
আদিলুর ও নাসিরের কারাদণ্ড: ভিন্নমত দমনের অপকৌশল - আ স ম রব


বিশিষ্ট মানবাধিকার কর্মী অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান এবং এ এস এম নাসির উদ্দিন এলানের কারাদন্ড স্থগিত বা প্রত্যাহার করে তাদের দ্রুত নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন নিম্নোক্ত বিবৃতি প্রদান করেছেন।

বাংলাদেশে সংগঠিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধে এবং মানবাধিকার সুরক্ষায় মানবাধিকার কর্মী  আদিলুর রহমান খান এবং এ এস এম নাসির উদ্দিন এলান গৌরবোজ্জ্বল ভূমিকা রাখছেন। ফলশ্রুতিতে এই দুইজন বিশিষ্ট ও খ্যাতিমান মানবাধিকার কর্মীকে  দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। যা ন্যায় বিচারের পরিপন্থী। এই বিচারিক হয়রানির মাধ্যমে দেশে নতুন করে ভিন্নমত দমনের মাত্রা বৃদ্ধি সম্পর্কে শঙ্কা জেগে উঠেছে।

সাইবার ট্রাইব্যুনাল আদিলুর রহমান খান এবং এ এস এম নাসিরুদ্দিন এলানকে দেশের তথ্য প্রযুক্তি (আইসিটি) আইনের অধীনে ভুল তথ্য ছড়ানোর জন্য দোষী সাব্যস্ত করেছে। অথচ দিনের ভোট রাতে সম্পন্ন হওয়ার পরও সরকার- কারচুপি হয়নি বলে ভুল তথ্য প্রচার করে জাতীয় ও আন্তর্জাতিকভাবে রাষ্ট্রের মর্যাদাকে ধুলিস্যাৎ করে দিয়েছে; সে জন্য কেউ দোষী সাব্যস্ত হয়নি।
ভিন্নমত আর কণ্ঠকে হয়রানি ও দমন করার জন্য  সকল ধরনের অপকৌশল থেকে সরকারকে বিরত থাকতে হবে এবং দ্রুত আদিলুর রহমান খান এবং নাসির উদ্দিন এলানকে নিঃশর্ত মুক্তি দিতে হবে।


শেয়ার করুন