০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৪:৪৯:২৭ পূর্বাহ্ন


আটলান্টিক সিটিতে বিএএসজের উদ্যোগে ভ্রাম্যমাণ কনস্যুলেট সেবা
সুব্রত চৌধুরী
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২৩
আটলান্টিক সিটিতে বিএএসজের উদ্যোগে ভ্রাম্যমাণ কনস্যুলেট সেবা আটলান্টিক সিটিতে কনস্যুলেট সেবায় অংশগ্রহণকারীরা


প্রবাস জীবনে পাসপোর্ট-ভিসা হালনাগাদ রাখা যে কতটা প্রয়োজনীয় তা ভুক্তভোগী মাত্রই ভালোভাবে ওয়াকিবহাল। বিশেষ করে যে কোনো জরুরি প্রয়োজনে তা যে কত গুরুত্বপূর্ণ, তা আর বলার অপেক্ষা রাখে না। এ সংক্রান্ত কার্যাদি সম্পন্ন করতে ভিনরাজ্যে অবস্থিত কনস্যুলেট বা মিশনগুলোতে দৌড়ঝাঁপ করাও কষ্টসাধ্য ব্যাপার। আর এসব সেবা গ্রহণের সুযোগ যদি ‘বাড়ির কাছে আরশি নগর’-এ পাওয়া যায়, তাহলে তো সোনায় সোহাগা। আর এই সুযোগ করে দিতেই নিউজার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক সিটিতে আয়োজন করা হয়েছিল ভ্রাম্যমাণ কনস্যুলেট সেবার।

গত ৮ নভেম্বর বুধবার সকাল ১০টায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাউথ জার্সির উদ্যোগে তাদের নিয়মিত সাংগঠনিক কার্যক্রমের অংশ হিসেবে আটলান্টিক সিটির ২৭০৯, ফেয়ারমাউনট অ্যাভিনিউস্থ ‘বাংলাদেশ কমিউনিটি সেন্টার’এ নিউইয়র্কে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেটের সহযোগিতায় এই ভ্রাম্যমাণ কনস্যুলেট সেবা প্রদান করা হয়।

নিউইয়র্কের বাংলাদেশ কনসু্যুলেটের কাউন্সেলর ইসরাত জাহান, প্রথম সচিব প্রসূন কুমার চক্রবর্তী, পারসোনাল অফিসার মো. আবদুল আউয়াল, প্রশাসনিক কর্মকর্তা রুমন চন্দ্র দেবনাথ, প্রশাসনিক কর্মকর্তা মোশাররফ হোসাইন, অফিস স্টাফ শফিকুল ইসলাম এই সেবা প্রদান করেন।

ভ্রাম্যমাণ কনস্যুলেট সেবার আওতায় সাড়ে তিন শতাধিক প্রবাসী বাংলাদেশি সহজেই মেশিন রিডেবল পাসপোর্ট গ্রহণ ও পাসপোর্ট নবায়নসহ বিভিন্ন সেবা গ্রহণের সুযোগ পান। এ ছাড়া যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী বাংলাদেশিরা তাদের পাসপোর্টে নো ভিসা রিকোয়ার্ড সিলসহ অন্যান্য সেবা নেন।

প্রথম সচিব প্রসূণ কুমার চক্রবর্তী ভ্রাম্যমাণ কনস্যুলেট সেবার আয়োজন করায় বিএএসজে কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও তাদের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।

বিএএসজের সভাপতি জহিরুল ইসলাম বাবুল বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তাদের আন্তরিক ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও তাদের সহায়তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি এই কার্যক্রম সফল করায় সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। বিএএসজের সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম খোকা ভ্রাম্যমাণ কন্স্যুলেট সেবা প্রদান করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

বিএএসজের ট্রাস্টি বোর্ডের সভাপতি আব্দুর রফিক ভ্রাম্যমাণ কনস্যুলেট সেবা প্রদান করার জন্য বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তাদের ধন্যবাদ জানান। বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি নির্দিষ্ট সময়ের অনেক আগেই ভ্রাম্যমাণ কনস্যুলেট সেবা গ্রহণের জন্য বাংলাদেশ কমিউনিটি সেন্টারে সমবেত হতে থাকেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাউথ জার্সির কর্মকর্তা মাসুদ চৌধুরী, গিয়াসউদদীন পাঠান, মো. শাহরিয়ার আহমেদ, মো. মনিরুজামান, মো. বেলাল হোসেন, শিপন সাখাওয়াত, মো. আইয়ুব বাবুল, রওশনউদদীন, সিরাজউদ্দীন, আবদুল জব্বার, আবু নসর, বেলালউদ্দীন, মো. ফারুক, আব্দুর রহিম, শাহজালাল, মো. রেজা প্রমুখের সাদর সম্ভাষণ ও সুষ্ঠু ব্যবস্থাপনায় প্রবাসী বাংলাদেশিরা কোনো ধরনের ঝক্কিঝামেলা ছাড়াই এই সেবা গ্রহণ করে যারপরনাই খুশি হন। প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাউথ জার্সির এই ধরনের আয়োজনের জন্য সংগঠনের কর্মকর্তাদের ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও এই ধরনের সেবামূলক কার্যক্রম অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

শেয়ার করুন