২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০২:৩৮:৫১ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


প্রেসিডেন্টের প্রতি কৃতজ্ঞতা
ওসমান সিদ্দিককে এনএসইবির সদস্য করলেন জো বাইডেন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-০৩-২০২৪
ওসমান সিদ্দিককে এনএসইবির সদস্য করলেন জো বাইডেন ওসমান সিদ্দিকী


যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) বা জাতীয় নিরাপত্তা শিক্ষা বোর্ডের সদস্য হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসি‌ডেন্ট জো বাইডেনের মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি আমেরিকান এম ওসমান সিদ্দিকী। এম ওসমান সিদ্দিক বিশিষ্ট বাংলাদেশি শিক্ষাবিদ ও বিজ্ঞানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাদশ উপাচার্য মরহুম অধ্যাপক ড. এম ওসমান গণির সন্তান। তিনি (বিএনপি আমলের) সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুকের ভাই। এদিকে ওসমান ফারুক তাকে এই গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দেওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন।

গত ২২ মার্চ শুক্রবার হোয়াইট হাউসের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতি থেকে ওসমান সিদ্দিকের মনোনয়নের তথ্য জানা গেছে। বিবৃতিতে বলা হয়েছে, ১৪ সদস্যের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রামের জন্য কৌশলগত দিকনির্দেশনা ও তদারকি প্রদান করে থাকে। ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রাম ডেভিড এল. বোরেন স্কলারশিপ ও ফেলোশিপসহ একাধিক ফেলোশিপ এবং পুরস্কার দিয়ে থাকে। এর উদ্দেশ্য হলো বিদেশি সংস্কৃতি ও ভাষাকে কার্যকরভাবে বোঝার এবং যোগাযোগ করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের জাতীয় সক্ষমতা বাড়ানো।

এনএসইবি মূলত অলাভজনক সংস্থার বিশেষজ্ঞ ও একাডেমিয়া থেকে যারা জাতীয় নিরাপত্তা শিক্ষা কর্মসূচিতে মূল্যবান সহায়তা প্রদান করেন তারাসহ রাষ্ট্রপতির নিয়োগপ্রাপ্ত ছয় সদস্য নিয়ে গঠিত।

উল্লেখ্য, তৎকালীন পূর্ব পাকিস্তানে জন্মগ্রহণকারী ওসমান সিদ্দিক হলেন প্রথম আমেরিকান মুসলমান ও বাংলাদেশি আমেরিকান যিনি ১৯৯৯ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত ফিজি, নাউরু, টঙ্গা ও টুভ্যালুতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও চিফ অব মিশন ছিলেন।

বাইডেনের প্রতি কৃতজ্ঞতা এম ওসমান সিদ্দিকের 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) বা জাতীয় নিরাপত্তা শিক্ষা বোর্ডের সদস্য হিসেবে সাবেক রাষ্ট্রদূত, মার্কিন রাজনীতিক এম ওসমান সিদ্দিককে নিয়োগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এজন্য তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এই বোর্ডের চেয়ারম্যান হলেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী। পাশাপাশি এর স্থায়ী সদস্যদের মধ্যে আছেন পররাষ্ট্রমন্ত্রী, শিক্ষামন্ত্রী, হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক মন্ত্রী, জ্বালানিমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, জাতীয় গোয়েন্দা বিষয়ক পরিচালক এবং ন্যাশনাল এনডোমেন্টস ফর হিউম্যানিটির চেয়ারপারসন ও অন্যরা। এই পরিষদে আরো ছয় জনকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। তারা মার্কিন সরকারের কেন্দ্রীয় কোনো কর্মকর্তা বা চাকরিজীবী নন। বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এম ওসমান সিদ্দিক বলেন, এই অভিজাত প্রতিষ্ঠানের অন্যতম বোর্ড সদস্য হিসেবে আমাকে সেবা করার সুযোগ দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। এজন্য আমি সম্মানিত।

শেয়ার করুন