২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৩:৬:১৯ পূর্বাহ্ন


চূড়ান্ত বিধিতে ডাকা ড্রিমারদের ওয়ার্ক পারমিট দেয়ার প্রক্রিয়া শুরু
মঈনুদ্দীন নাসের
  • আপডেট করা হয়েছে : ০৯-১১-২০২২
চূড়ান্ত বিধিতে ডাকা ড্রিমারদের ওয়ার্ক পারমিট দেয়ার প্রক্রিয়া শুরু


হোমল্যান্ড সিকিউরিটির ‘ডাকা’কে রক্ষা ও ডাকার অবস্থান দৃঢ় করার চূড়ান্ত বিধি গত ৩১ অক্টোবর ২০২২ সাল থেকে কার্যকর হয়েছে। চূড়ান্ত বিধি বাস্তবায়নের অর্থ হচ্ছে ডাকা এখন একটা আনুষ্ঠানিক বিধানের ভিত্তি পেলো। এর মাধ্যমে এই ডেফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল (ডাকা) সংরক্ষিত ও সুরক্ষিত হলো। কিন্তু এই কর্মসূচি কোর্টে লিটিগেশনের সম্মুখীন হওয়ার সম্ভাবনা থেকে গেল। ইতিপূর্বে ডাকা তদানীন্তন হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি জেনেট নেপোলিয়েটানোর জারিকৃত ১৫ আগস্ট ২০১২ সালের পলিসি মেমোরেন্ডাম বা স্মারকের ওপর ভিত্তি করে রচিত হয়েছিল। ২০১২ সালে এর শুরু থেকে ডাকা ৮ লাখেরও বেশি যুবক লোককে তাদের পরিবারের সাথে থাকার ব্যবস্থা করেছিল, যাতে তারা তাদের পরিচিত প্রতিবেশে থেকে তাদের কমিউনিটিতে অবদান রাখতে পারে। 

চূড়ান্ত বিধির অধীনে সিটিজেনশিপ ও ইমিগ্রেশন সার্ভিস ডেফারড অ্যাকশন, ওয়ার্ক অথরাইজেশন এবং অ্যাডভান্স প্যারোলের জন্য বর্তমান ‘ডাকা’র সুযোগ গ্রহণকারীদের আবেদন গ্রহণ ও প্রসেসিং অব্যাহত থাকবে। কিন্তু বর্তমানে তার বিরুদ্ধে মামলা থাকায় সিটিজেনশিপ ও ইমিগ্রেশন সার্ভিস প্রাথমিক ডাকাভুক্তির অনুরোধের আবেদন গ্রহণ করলেও তা প্রসেস করতে পারবে না।

হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মেওরকাস বলেন, ‘এই চূড়ান্ত বিধি ডাকাকে সংরক্ষিত ও দৃঢ় ভিত্তি দেয়ার সর্বোচ্চ সম্ভাব্য প্রয়াস। তবে সবশেষে কংগ্রেসকে দ্রুত আইন পাস করতে হবে। যাতে ড্রিমাররা তাদের উপযুক্ত প্রোটেকশন লাভ করতে পারে। সিটিজেনশিপ ও ইমিগ্রেশনের ডাইরেক্টর উরু জাডো বলেন, ‘ডাকা চূড়ান্ত বিধির বাস্তবায়ন সিটিজেনশিপ ও ইমিগ্রেশন বিভাগের প্রতিশ্রুতির বাস্তবায়ন। যদিও কোর্টের আদেশ আমাদের প্রাথমিক আবেদন নিষ্পত্তি করতে দিচ্ছে না, তারপরও ইতিমধ্যে ডাকার সুযোগ লাভকারীদের নবায়ন প্রক্রিয়া চালু রাখা হবে। এই চূড়ান্ত বিধি ১৬ হাজারেরও বেশি কমেন্ট বিবেচনা করে পরিমার্জিত হিসেবে গৃহীত হয়েছে। তা বর্তমান ডাকা পলিসিকে কোডিফাই করে। আর তা ২০১২ সালের স্মারকের কিছুটা রদবদল ও প্রতিস্থাপন করা হয়েছে। 

চূড়ান্ত রুলে নিশ্চিত করা হয়েছে যে, (১) ডাকা সুযোগ লাভকারীদের বহিষ্কার রহিতকরণ কাজের সুযোগ দেয়া ও অ্যাডভান্স প্যারোলকে স্বীকৃতি প্রদান অব্যাহত রাখা হবে। (২) ডাকা কোনো আইনগত স্ট্যাটাস নয়; কিন্তু ডাকা সুযোগ লাভকারীরা এদেশে কোন কোন উদ্দেশ্যে বৈধভাবে অবস্থান করছেন বলে বিবেচিত হবে। (২) এই ক্রাইটেরিয়া যেসব অনাগরিক পূরণ করবে এবং ন্যাশনাল সিকিউরিটি ও পাবলিক সেফটির ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করবে না বলে প্রতীয়মান হয়, তাদের ডেফারড অ্যাকশন অধিকার গ্র্যান্টের এখতিয়ার থাকবে এবং তারা দুই বছরের জন্য নবায়নযোগ্য ওয়ার্ক পারমিট পাবে। তবে বর্তমানে আইনগত বাধার জন্য কোনো নতুন জনকে ডাকাভুক্ত করা যাবে না। যদিও আবেদন গ্রহণ করা যাবে। 

গত ৫ অক্টোবর ৫ম সার্কিট কোর্ট ইউএস ডিস্ট্রিক্ট কোর্টে গৃহীত ডাকা সম্পর্কিত সিদ্ধান্তকে মেনে নিয়ে এই ডাকাকে অবৈধ বলে ঘোষণা করে। কিন্তু পরে ৫ম সার্কিট কোর্ট এই মামলা পুনরায় ডিস্ট্রিক্ট কোর্টে ফিরিয়ে দিলে সেখানে নতুন ডাকা রুলকে বিবেচনায় নিতে বলা হয়। ১৪ অক্টোবর ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট  (টেক্সাস) ইঞ্জাঙ্কশন বর্ধিত করে ডাকা চূড়ান্ত বিধিকে আংশিকভাবে কার্যকর রাখার ব্যবস্থা করে। 

এখন থেকে ইউএসসিআইএস ডাকা অনুরোধ গ্রহণ করবে ও বর্তমান সুযোগ লাভকারীদের ওয়ার্ক পারমিট প্রদান করবে। 

শেয়ার করুন