২২ জুন ২০১২, শনিবার, ০৩:১০:৩১ অপরাহ্ন


যুদ্ধ বিরতি চুক্তিতে রাজী ইসরাইল
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০২-০৬-২০২৪
যুদ্ধ বিরতি চুক্তিতে রাজী ইসরাইল


ব্যাপক চাপের মুখে গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হয়েছে ইসরাইল।এতে করে গাজায় আট মাস ধরে চলা যুদ্ধের অবসান ঘটার একটি প্রক্রিয়া শুরু হলো। শুক্রবার যুদ্ধ বিরতির একটি প্রস্তাব উত্থাপন করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রস্তাবে প্রথমে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি এবং পরে ধীরে ধীরে স্থায়ীভাবে যুদ্ধ বন্ধের বিষয়ে উল্লেখ করা হয়।

প্রথমত এমন প্রস্তাব নাকচ করে দেয় ইসরাইল। এরপর শনিবার সেই প্রস্তাবেই আবার সম্মতি দিয়েছে দখলদার ইসরাইল। রোববার এমন খবরই নিশ্চিত করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সহযোগী ওফির ফালাক। তিনি বলেছেন, এই প্রস্তাব ত্রুটিপূর্ণ  হলেও তাতে রাজি হয়েছেন নেতানিয়াহু। ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমসের প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

সানডে টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে নেতানিয়াহুর প্রধান বৈদেশিক নীতিবিষয়ক উপদেষ্টা ওফির ফালাক জানিয়েছেন, ধীরে ধীরে গাজার যুদ্ধ শেষ করতে জো বাইডেন যে প্রস্তাব দিয়েছেন তা গ্রহণ করেছেন নেতানিয়াহু। তবে তিনি বলেছেন, এই প্রস্তাব ত্রুটিযুক্ত এবং এটি নিয়ে আরও কাজ করার সুযোগ আছে। ফালাক বলেছেন, ‘বাইডেন প্রস্তাবিত একটি পরিকল্পনার চুক্তিতে আমরা রাজি হয়েছি। এটি ভালো চুক্তি নয়।


তবে আমরা জিম্মিদের মুক্তি চাই। তাদের সবাইকে মুক্ত করতে চাই। সেখানে আরও বিস্তারিত কাজ করার সুযোগ আছে।’ এ সময় তিনি চুক্তি বাস্তবায়নে শর্ত হিসেবে সব জিম্মির মুক্তি এবং হামাসের ধ্বংসেরও দাবি করেন। ওফির ফালাক বলেছেন, ‘আমাদের সব উদ্দেশ্য (হামাস নির্মূল হওয়া) পূরণ না হওয়া পর্যন্ত স্থায়ী যুদ্ধবিরতি হবে না।’

গত বছরের ৭ অক্টোবর ইসরাইল-হামাসের যুদ্ধের পর থেকেই ইসরাইলকে অস্ত্র সহায়তা করে আসছেন বাইডেন। এবার বাইডেনের প্রস্তাবেই যুদ্ধ বিরতিতে যাচ্ছে ইসরাইল।

শেয়ার করুন