২৯ এপ্রিল ২০১২, সোমবার, ১০:০৯:০২ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


প্রবাসীদের দাবি আদায়ে প্রবাসী বাংলাদেশি ফোরাম
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-০৯-২০২৩
প্রবাসীদের দাবি আদায়ে প্রবাসী বাংলাদেশি ফোরাম সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ফখরুল আলম


প্রবাসী বাংলাদেশিদের দেশপ্রেম অতুলনীয়। যে কারণে প্রবাসী বাংলাদেশিরা দেশে অর্থ প্রেরণ করে থাকেন। প্রবাসী বাংলাদেশিদের প্রেরিত অর্থেই বাংলাদেশের অর্থনীতির চাকা সচল। কিন্তু বাস্তবতা হচ্ছে প্রবাসীর নিজ দেশেই নানাভাবে নিগৃহীত। তাদের সম্পত্তি বেদখল হয়ে যাচ্ছে, দেশে গেলে এয়ারপোর্ট থেকে সর্বত্র তারা হয়রানির শিকার হচ্ছেন। প্রবাসী বাংলাদেশিদের সম্পত্তি রক্ষা এবং হয়রানি বন্ধে গঠন করা হয়েছে প্রবাসী বাংলাদেশি ফোরাম। এই ফোরাম সারা বিশ্বের প্রবাসী বাংলাদেশিদের সমন্বয় করে নিজেদের অধিকার আদায়ের সচেষ্ট হবে। গত ২১ আগস্ট বিকালে জ্যাকসন হাইটসের একটি রেস্টুরেন্টে প্রবাসী বাংলাদেশ ফোরামের কর্মকর্তা বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম এ সব কথা বলেন। সেই প্রবাসী বাংলাদেশি ফোরাম গঠন প্রক্রিয়ার কথা উল্লেখ করেন। আহসান হাবিবের পরিচালনায় সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন ফখরুল আলম এবং লিখিত বক্তব্য পাঠ করে আহসান হাবিব। ফখরুল আলম বাংলাদেশে প্রবাসীদের সম্পত্তি বেদখল এবং হয়রানির কথা উল্লেখ করেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন কুইন্স ডেমোক্রেটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার অ্যাট লার্জ অ্যাটর্নি মঈন চৌধুরী, বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের সাবেক সদস্য কাজী আজহারুল হক মিলন, বাংলাদেশ সোসাইটির সাবেক কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, কমিউনিটি লিডার কাজী আশরাফ হোসেন নয়ন, সৈয়দ রাব্বী, চিত্ত রঞ্জন, মোহাম্মদ বরকত, আমিন মেহেদী, মোহাম্মদ শামীম, অ্যাডভোকেট মজিবর রহমান প্রমুখ।

লিখিত বক্তব্যে আহসান হাবিব বলেন, জীবন জীবিকাসহ নানা কারণ আর প্রয়োজনে বিপুলসংখ্যক বাংলাদেশি যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করছেন। প্রিয় মাতৃভূমি ছেড়ে কোটি কোটি বাংলাদেশি এখন প্রবাসী জীবনযাপন করছেন। দেশত্যাগ আসলে একটি রক্তক্ষরণের মতো বিষয় কিন্তু আমরা সেই তীব্র ব্যথাকে উপেক্ষা করে প্রবাসী জীবনযাপন করার পাশাপাশি নানাভাবে আমাদের পরিবার থেকে শুরু করে রাষ্ট্রকে সহযোগিতা করছি। আমাদের পাঠানো রেমিট্যান্সে দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে, জন্মভূমি বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু অপ্রিয় হলেও সত্য যে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসীরা নানা সমস্যায় জড়িত। তাদের সমস্যা ও সমাধানের লক্ষ্যে কতিপয় দাবি ও আমাদের করণীয় বিষয়গুলো আপনাদের সামনে উপস্থাপন করছি। দাবিসমূহ হচ্ছে, নিউইয়র্ক-ঢাকা-নিউইয়র্ক রুটে বিমানের সরাসরি ফ্লাইট চালু। ২ ঢাকাস্থ শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ। ৩. প্রবাসীদের ভোটাধিকার। ৪. বিদেশের বাংলাদেশ কনস্যুলেট ও দূতাবাসের মাধ্যমে ভোটাধিকার ও এনআইডি প্রদানের ব্যবস্থা। ৫. দ্বৈত নাগরিকত্বের ক্ষেত্রে হয়রানি বন্ধ। ৬. বাংলাদেশের অফিস-আদালতে লাল ফিতার দৌরাত্ম্য বন্ধ। ৭. প্রবাসীদের জন্য ঢাকায় ওয়ানস্টপ সার্ভিস কার্যকর করা। ৮. দেশের ভূমিদস্যুদের হাত থেকে প্রবাসীদের রক্ষা। বিশেষ করে চুক্তি মোতাবেক ক্রয় করা জমি, অ্যাপার্টমেন্ট, প্লট সহজে সংশ্লিষ্ট প্রবাসীর কাছে বুঝিয়ে দেওয়ার ব্যবস্থা করা। ৯. প্রিয় জন্মভূমি সফরকালে প্রবাসীদের জানমালে নিরাপদের ব্যবস্থা করা। ১০. বাংলাদেশে প্রবাসীদের ঘরবাড়ি ও স্থাবর-অস্থাবর সম্পত্তি রক্ষার ব্যবস্থা করা। ১১. প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্সের অর্থে গড়ে ওঠা অর্থনীতির লক্ষ-কোটি টাকা বিদেশে পাচার বন্ধ করাসহ প্রচারকারীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা। ১২. কনসু্যুলেটে সেবা বৃদ্ধি করে প্রবাসীদের পাসপোর্ট নবায়ন, জন্মসনদ, মৃত্যুসনদ, দেশের সম্পত্তি হস্তান্তর পাওয়ার অব অ্যাটর্নি প্রদানের মতো কাজগুলো সহজ করা। ১৩. যে কোনো প্রবাসী বাংলাদেশির মরদেহ বিনা খরচে দেশে নেওয়ার ব্যবস্থা করা।

তিনি আরো বলেন, আমরা প্রবাসীদের স্বার্থে উপরোক্ত দাবি-দাওয়া বাস্তবায়নে বাংলাদেশ সরকারের সার্বিক সহযোগিতা, কার্যকর পদক্ষেপ এবং এই সমস্যা বাস্তবায়নের জন্য প্রবাসীদের ঐক্যবদ্ধ করার লক্ষ্যে প্রস্তাবিত প্রবাসী বাংলাদেশি ফোরামের ব্যানারে বিশ্বের সব প্রবাসীকে ঐক্যবদ্ধ করতে চাই। আপনারা আমাদের পাশে থাকবেন, সহযোগিতা করবেন-এটাই আমাদের কামনা।

সংবাদ সম্মেলনে কর্মকর্তারা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

শেয়ার করুন