১৪ জুন ২০১২, শুক্রবার, ০৫:১১:০৫ অপরাহ্ন


বাংলাদেশে মার্কিন নাগরিকদের চলাচলে সতর্কবার্তা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১২-০৭-২০২৩
বাংলাদেশে মার্কিন নাগরিকদের চলাচলে সতর্কবার্তা ঢাকায় মার্কিন দূতাবাস


রাজধানী ঢাকাসহ বাংলাদেশের বড় শহরে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দিয়েছে দেশটির ঢাকাস্থ মার্কিন দূতাবাস। মঙ্গলবার (১১ জুলাই) দুপুরের পর ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইট থেকে এই সতর্কতা জারি করা হয়।

ওই বার্তায় বলা হয়, প্রত্যাশা অনুযায়ী বাংলাদেশের সাধারণ নির্বাচন ২০২৪ সালের জানুয়ারি কিংবা এর মধ্যে অনুষ্ঠিত হবে। এ জন্য দেশজুড়ে রাজনৈতিক দলগুলোর সমাবেশ এবং অন্যান্য নির্বাচন-সম্পর্কিত কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়ে গেছে। নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজনৈতিক সমাবেশ এবং বিক্ষোভের মাত্রাও তীব্র থেকে তীব্রতর হতে পারে। এ অবস্থায় মার্কিন নাগরিকদের সতর্কতা অবলম্বন করা উচিত।

মার্কিন নাগরিকদের উদ্দেশ্যে সতর্কবার্তায় আরও বলা হয়, মনে রাখা উচিত- শান্তিপূর্ণ বিক্ষোভগুলো সংঘর্ষ ও সহিংসতায় পরিণত হতে পারে। আপনাকে বিক্ষোভ এড়াতে হবে এবং কোনো বড় সমাবেশের আশপাশে সতর্ক অবস্থানে থাকতে হবে। মার্কিন নাগরিকদের ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করা ছাড়াও স্থানীয় ঘটনাসহ আশপাশের বিষয়ে সচেতন থাকতে বলা হয়েছে সতর্কবার্তায়।

একই সঙ্গে পরিস্থিতি বিবেচনায় নিয়ে দূতাবাসের পরবর্তী আপডেটগুলোতেও নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে দেশটির বাংলাদেশে অবস্থানরত নাগরিকদের। যেকোনো ভ্রমণের ক্ষেত্রে অবশ্যই ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করা ছাড়াও স্থানীয় ঘটনাসহ আশপাশের পারিপার্শ্বিক বিষয়ে সচেতন থাকতে স্থানীয় ঘটনা ও সংবাদমাধ্যম পর্যবেক্ষণে রাখতে হবে। জনসমাগম ও আন্দোলনের এলাকা এড়িয়ে চলা, পারিপার্শ্বিক বিষয়ে সব সময় সচেতন থাকা, স্থানীয় সংবাদ পর্যবেক্ষণ তথা জরুরি যোগাযোগের জন্য সব সময় ফোনে চার্জ রাখতে বাংলাদেশে থাকা মার্কিন নাগরিকদের বিশেষভাবে সতর্ক করেছে মার্কিন দূতাবাস।

এদিকে অস্ট্রেলিয়া হাইকমিশন ভ্রমণ সতর্কবার্তায় বলেছে, আগামী বছরের জানুয়ারির মধ্যে জাতীয় নির্বাচনের আগে বিক্ষোভ, সমাবেশসহ বিভিন্ন রাজনৈতিক কর্মকান্ড বাড়তে পারে। কোনো ধরনের সতর্কতা ছাড়াই এসব রাজনৈতিক কর্মকান্ড সহিংস হয়ে উঠতে পারে। এ কারণে নাগরিকদের বিক্ষোভ, সমাবেশ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

শেয়ার করুন