২৯ জুন ২০১২, শনিবার, ০৮:৫২:৫২ অপরাহ্ন


বাদ পড়েছে পাকিস্তান-শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড
বাংলাদেশ যোগ্য দল হিসেবেই সুপার এইটে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৬-২০২৪
বাংলাদেশ যোগ্য দল হিসেবেই সুপার এইটে বাংলাদেশের ক্রিকেট দল


টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর গ্রুপ পর্বের খেলা শেষ। ৪টি গ্রুপে বিভক্ত হয়ে ৫টি দল প্রথম পর্বের খেলায় অংশগ্রহণ করে। ২০টি দলের মধ্যে ৮টি দল সপার এইটে খেলার যোগ্যতা অর্জন করে। এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটন হলো যুক্তরাষ্ট্রে সুপার এইটে খেলা। আরো বিসম্ময়কর ছিল সাবেক চ্যাম্পিয়ন পাকিস্তান এবং শ্রীলঙ্কার মতো দলের বিদায়। বিদায় নিয়েছে নিউজিল্যান্ডের মতো দলও। ইংল্যান্ডের মতো দলও ভাগ্যের ওপর ভর করে সুপার এইটে গিয়েছে। বিশ্বকাপ শুরুর আগে অনেকেই বলেছিলেন, এতগুলো দল নিয়ে কেন বিশ্বকাপ? তাদের সেই ধারণাকে পাল্টে দিয়েছে অনেকগুলো নতুন দল। বিশেষ করে নবাগত যুক্তরাষ্ট্র এবং স্কটল্যান্ড। আবার নেপালও ভালো খেলেছে। এই দলগুলো ভালো না খেললে টেস্ট খেলুড়ে দলগুলোকে বিদায় নিতে হতো না। বিশ্বকাপ শুরুর আগে অনেকেই সেমিফাইনালিস্ট বা সুপার এইটের দল হিসেবে ধরে রেখেছিলেন পাকিস্তান, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কাকে। কিন্তু বাস্তবে নবাগত ক্রিকেট দলগুলোর আরেক ভয়ংকর রূপ দেখলো বিশ্বের ক্রিকেটপ্রেমীরা। বাংলাদেশ ক্রিকেট টিম সুপার এইটের স্বপ্ন নিয়েই অংশগ্রহণ করেছিল এবারের আসরে। তবে এ আসরের প্রথম পর্বের মাঠগুলো ছিল বোলারদের জন্য। ব্যাটসম্যানদের জন্য ছিল দুঃস্বপ্নের বিশ্বকাপ। বাংলাদেশও তার বাইরে ছিল না। বৃষ্টি এবং বিতর্কিত আম্পায়ারিং কারো কারো ভাগ্য কেড়ে নিয়েছে। যার শিকার ছিল বাংলাদেশও। শেষ পর্যন্ত ধুকে ধুকে সুপার এইটে উঠেছে বাংলাদেশ। তবে এটা বলা যায় যোগ্য দল হিসাবে বাংলাদেশ সুপার এইটে উঠেছে। বোলারদের রং এ রং লাগিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ শুরু করেছিল যুক্তরাষ্ট্র থেকে যে কারণে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিরা যেমন খেলা দেখতে মাঠে গিয়েছিলেন, আবার এখনো টিভি সেটের সামনে বসে বাংলাদেশের জার্সি পরে খেলা দেখছেন। এই খেলার দেখার মধ্যে ছিল হাসি-কান্না, আনন্দ ও উচ্ছ্বাস। তারা বাংলাদেশের পরাজয়ে ক্ষুব্ধ হয়েছেন, কষ্টের জয়ে আনন্দিত হয়েছে। বাংলাদেশ প্রথম বিতর্কিত আম্পায়ারিংয়ের শিকার হন, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। বলতে গেলে হারিয়ে দেওয়া হয় বাংলাদেশকে। যদিও বাংলাদেশের দলের কাছে এটা প্রত্যাশিত ছিল না। তারা যোগ্য দল হিসেবেই জিততে পারতেন। দুর্ভাগ্যজনিত কারণে পারেননি। এরপর অবশ্য বাংলাদেশকে পেছনে তাকাতে হয়নি-তবে প্রতিটি ম্যাচেই তাদের কঠিন পরীক্ষায় পড়তে হয়েছে। শেষ পর্যন্ত গ্রুপ ম্যাচের চারটির মধ্যে তিনটি জয়লাভ করেছে বাংলাদেশ। এই গ্রুপের আরেকটি দল দক্ষিণ আফ্রিকা ৮ পয়েন্ট নিয়ে সুপার এইটে উঠেছে। বাংলাদেশ ছিল ডি গ্রুপে। এ গ্রুপ থেকে সুপার এইটে গিয়েছে ভারত ও যুক্তরাষ্ট্র। ভারতের পয়েন্ট ৮ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে পয়েন্ট ৫। এই গ্রুপ থেকে বিদায় নিয়েছে পাকিস্তান। বৃষ্টিও তাদের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলেছে। শেষ ম্যাচটি বৃষ্টির কারণে মাঠেই গড়ায়নি। ভাগাভাগি শেষে পাকিস্তানের পয়েন্ট ৪। এটা হতে পারতো ৫। তখন অন্যরকম সমীকরণ হতে পারতো।

বি গ্রুপ থেকে ৮ পয়েন্ট নিয়ে সুপার এইটে সাবেক চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ইংল্যান্ড ৫ পয়েন্ট নিয়ে সুপার এইটে। সমানসংখ্যক পয়েন্ট নিয়ে ভাগ্যের কাছে হেরে গেছে নবাগত এবং চমক সৃষ্টিকারী দল স্কটল্যান্ড। সি গ্রুপ থেকে ৮ পয়েন্ট নিয়ে সুপার এইটে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ৬ পয়েন্ট নিয়ে সুপার এইটে আফগানিস্তান। গ্রুপ ম্যাচের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হার মেনেছে আফগানিস্তান।

সুপার এইটে বাংলাদেশকে নিয়ে ভক্তদের খুব একটা আশা নেই। যদি সুপার এইটের তিনটি খেলার মধ্যে দুটিতে জিতে যায়, তাহলে বাংলাদেশ সেমিফাইনালে চলে যেতে পারে। বাংলাদেশের বোলার মোস্তাফিজ, তাজিম, রিশাদ দুর্দান্ত ফর্মে রয়েছেন। বলা যায়, এবারের বিশ্বকাপের সেরা বোলিং অ্যাটাক বাংলাদেশের তাহলে বেশি বলা হবে না। সেই সঙ্গে যদি টপ অর্ডার ব্যাটসম্যানরা জ্বলে ওঠেন তাহলে যে কোনো দলকে হারানোর যোগ্যতা রাখে বাংলাদেশ।

শেয়ার করুন