২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৭:৪০:১৪ অপরাহ্ন


এনএএসিপির জাতীয় কনভেনশনে ভাষণ দিলেন কমলা হ্যারিস
আটলান্টিক সিটি থেকে সুব্রত চৌধুরী
  • আপডেট করা হয়েছে : ২১-০৭-২০২২
এনএএসিপির জাতীয় কনভেনশনে ভাষণ দিলেন কমলা হ্যারিস আটলান্টিক সিটি আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান আটলান্টিক সিটির মেয়র মার্টি স্মল সিনিয়র /ছবি সংগৃহীত


আটলান্টিক সিটিতে অনুষ্ঠিত হচ্ছে ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অব কালারড পিপল (এনএএসিপি)-এর ১১৩তম জাতীয় কনভেনশন। আটলান্টিক সিটির কনভেনশন হলে গত ১৪ জুলাই থেকে সপ্তাহব্যাপী এই কনভেনশন অনুষ্ঠিত হচ্ছে। সমগ্র যুক্তরাষ্ট্র থেকে প্রায় আট হাজার এনএএসিপির সদস্য, সমর্থক, নির্বাচিত জনপ্রতিনিধি, ধর্মীয় নেতৃবৃন্দসহ শুভানুধ্যায়ীরা এই কনভেনশনে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ২০১৯ সালের পর এবারই প্রথম সশরীরে এনএএসিপির জাতীয় কনভেনশন অনুষ্ঠিত হচ্ছে । এবারের কনভেনশনের সেøাগান হচ্ছে ‘দিজ ইজ পাওয়ার’। সাতদিনব্যাপী এই কনভেনশনে বিভিন্ন সভা, সেমিনার ও সিম্পোজিয়ামে সংগঠনের নেতৃস্থানীয় কর্মকর্তারাসহ নির্বাচিত রাজনৈতিক  নেতা, ধর্মীয় ও মানবাধিকার সংগঠনের নেতারা অংশগ্রহণ করছেন। আটলান্টিক সিটির মেয়র মার্টি স্মল সিনিয়র কনভেনশন সফল করার লক্ষ্যে তাঁর প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা প্রদান করেন। এছাড়া কনভেনশনে আগতদের সৌজন্যে গত ১৬ জুলাই রাতে তিনি নৈশভোজেরও আয়োজন করেন। গত ১৮ জুলাই যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস কনভেনশনে প্রধান  বক্তা হিসেবে বক্তব্য রাখেন।

ওইদিন সকালে আটলান্টিক সিটি আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান আটলান্টিক সিটির মেয়র মার্টি স্মল সিনিয়র। কনভেনশনে মিলনায়তন ভর্তি সুধী সমাবেশের সামনে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস উপস্থিত হলে সবাই দাঁড়িয়ে তুমুল করতালি ও হর্ষধ্বনির মাধ্যমে তাঁকে স্বাগত জানান। কমলা হ্যারিস হাসিমুখে হাত নেড়ে তাদের  শুভেচ্ছার জবাব দেন।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস প্রায় চল্লিশ মিনিটব্যাপী বক্তব্যে যুক্তরাষ্ট্র জুড়ে বন্দুক সহিংসতা, গর্ভপাত, শিক্ষা ঋণ, ভোটের অধিকার প্রতিষ্ঠাসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোকপাত করেন। কমলা হ্যারিস বলেন, শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, আর্থিক ক্ষেত্রসহ অন্যান্য ক্ষেত্রে পিছিয়ে থাকা জনগোষ্ঠীর সার্বিক কল্যাণে সবাইকে আরো  সোচ্চার হতে হবে। তিনি  আরো বলেন, মার্কিনিদের মৌলিক অধিকার সুসংহত করার  ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে। বিশেষ করে একজন নারীর তাঁর শরীর নিয়ে সিদ্ধান্ত গ্রহণের স্বাধীনতার বিষয়েও  যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

কমলা হ্যারিস বিগত দুই বছরে বাইডেন প্রশাসনের অর্জনগুলো কনভেনশনে উপস্থিত সুধীজনদের কাছে তুলে ধরেন। তুমুল করতালি ও হর্ষধ্বনির মধ্যে তিনি আরো বলেন, আগামী নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য মধ্যবর্তী  নির্বাচন আমেরিকানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তিনি নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রার্থীদের  ভোট দিয়ে জয়ী করার  জন্য সবার প্রতি আহŸান জানান।

নিউজার্সি রাজ্যের কনভেনশন সভাপতি রিচার্ড স্মিথের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের হাউজিং ও আরবান ডেভেলপমেন্ট সেক্রেটারি মারসিয়া এল ফিউজ, এনএএসিপির কেন্দ্রীয় সভাপতি ও প্রধান নির্বাহী ডেরিক জনসনসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।


শেয়ার করুন