২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৯:৫৭:৩৯ অপরাহ্ন


বাংলা বইমেলা উদ্বোধন করবেন কবি মুহম্মদ নূরুল হুদা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২৩
বাংলা বইমেলা উদ্বোধন করবেন কবি মুহম্মদ নূরুল হুদা মতবিনিময় সভায় বইমেলার আহ্বায়ক কমিটি


নিউইয়র্ক বাংলা বইমেলা ২০২৩ উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। বাংলা ভাষা, সাহিত্য ও কৃষ্টিকে সারা বিশ্বে ছড়িয়ে দিতে যুক্তরাষ্ট্রে ধারাবাহিকভাবে বাংলা বইমেলার আয়োজন করে আসছে মুক্তধারা ফাউন্ডেশন। নিউইয়র্কের জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে আগামী ১৪ জুলাই শুরু হবে বইমেলার ৩২তম আসর। চলবে ১৭ জুলাই পর্যন্ত। এতে অংশ নিতে ইতিমধ্যেই কলকাতা ও বাংলাদেশের প্রথম সারির ২৫টি প্রকাশনী সংস্থা তালিকাবদ্ধ হয়েছে। 

গত ৪ জুন বইমেলা সফলভাবে আয়োজনের জন্য আহ্বায়ক কমিটির সদস্যদের পরিচিত পর্বের আয়োজন করা হয়। জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আহ্বায়ক কমিটি ও মুক্তধারা ফাউন্ডেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক বিশ্বজিত সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বইমেলার আহ্বায়ক ও লেখক ড. আবদূন নূর। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে সাহিত্যিকরা এখানে আসবেন। এটি আমাদের বইমেলা। আমাদের মানে সারা বিশ্বের সাহিত্যপ্রেমী সব বাঙালির মেলা। 

বইমেলা  বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর‌, কথা সাহিত্যিক শাহাদুজ্জামান, কবি সুবোধ সরকার, কথা সাহিত্যিক আনিসুল হক এবং ত্রিদিব চট্টোপাধ্যায়। 

সাধারণ সম্পাদক বিশ্বজিত সাহা জানান, এবারও বইমেলায় মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার দেওয়া হবে। পুরস্কারের অর্থমূল্য ৩ হাজার মার্কিন ডলার। গত বছর এ পুরস্কার পেয়েছিলেন গবেষক ও লেখক অধ্যাপক গোলাম মুরশিদ। মেলায় অভিবাসী নতুন লেখকদের প্রকাশিত গ্রন্থের জন্য ‘শহীদ কাদরী গ্রন্থ পুরস্কার ২০২৩’ দেওয়া হবে। এছাড়া মেলায় অংশগ্রহণকারী শ্রেষ্ঠ প্রকাশনা সংস্থাকে চিত্তরঞ্জন সাহা সেরা প্রকাশনা সংস্থা পুরস্কার দেওয়া হবে। মুক্তধারা ফাউন্ডেশনের বিদায়ী চেয়ারপার সাহিত্যিক ফেরদৌস সাজেদীন, ভাইস চেয়ারপারসন সউদ চৌধুরী, কবি ও লেখক রানু ফেরদৌস, ওবায়দুল্লাহ মামুন, সেমন্তী ওয়াহেদ, সাবিনা হাই উর্বি বইমেলার বিভিন্ন দিক তুলে ধরেন।

শেয়ার করুন