০১ মে ২০১২, বুধবার, ০৯:০০:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
যুক্তরাষ্ট্রে এবার বন্দুকধারীর গুলিতে তিন আইনশৃংলাবাহিনীর সদস্য নিহত ‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ


মার্চে দেশে ৪২ জনের অজ্ঞাতনামা লাশ উদ্ধার
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৩-০৪-২০২৪
মার্চে দেশে ৪২ জনের অজ্ঞাতনামা লাশ উদ্ধার


চলতি বছরের মার্চ মাসে দেশের বিভিন্ন স্থান থেকে মোট ৪২ জনের অজ্ঞাতনামা লাশ উদ্ধার হয়েছে। এদের মধ্যে রয়েছে ১ জন তরুণীসহ ১১ জন নারী ও ৩১ জন পুরুষ।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) এর পক্ষ থেকে “মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদন মার্চ, ২০২৪ এ এতথ্য উঠে এসেছে। এই রির্পোট উল্লেখ করে এমএসএফ’র পক্ষ থেকে বলা হয় অজ্ঞাতনামা লাশ উদ্ধারের ঘটনা দেশে অত্যন্ত উদ্বেগ-আতঙ্কের বিষয়। যা অত্যন্ত ভয়াবহ ও উদ্বেগজনক এবং নাগরিক জীবনে নিরাপত্তাহীনতার বড় কারণ। মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) এর প্রতিষ্ঠাতা সভাপতি সুলতানা কামাল। 

গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী আরো জানান হয় যে, ২০২৪ এ ফেব্রুয়ারিতে এর সংখ্যা ছিল ৩৪ জন। এমএসএফ পক্ষ থেকে বলা হয় দুই-চারটি ঘটনা ছাড়া সব কয়টি লাশের পরিচয় অজ্ঞাতই থেকে যাচ্ছে। এসব ঘটনায় জড়িতদের চিহ্নিত করে শান্তি নিশ্চিত করা জরুরি বলেও এমএসএফ’র পক্ষ থেকে অভিমত প্রকাশ করা হয়। বলা হয় এসব হত্যাকান্ডের সাথে দায়ী কারা এ নিয়ে জনমনে প্রশ্ন দেখা দেয় এবং নাগরিকদের নিরাপত্তা বিধানে সরকারের সদিচ্ছা, দক্ষতা ও যোগ্যতা নিয়েও সন্দেহ জাগে কেন না আইন-শৃঙ্খলা বাহিনী এ বিষয়ে দৃশ্যত সম্পূর্ণ নির্বিকার। এসব অজ্ঞাতনামা লাশের মধ্যে হাত-পা বাঁধা অবস্থায় একজন তরুণী ও একজন যুবককে বস্থাবন্দী অবস্থায় উদ্ধার করা হয়েছে। নদী বা ডোবায় ভাসমান অবস্থায় ১৮ জন, মহাসড়ক বা সড়কের পাশে ৮ জন, পরিত্যক্ত স্থানে ১৩ জন ও ফসলী জমিতে ২ জন ও রেল লাইনের পাশে ১ জন, লাশ উদ্ধার করা হয়েছে। মৃতদের মধ্যে ২০ বছরের একজন কিশোরী, ৮ জন যুবতী নারী, ২৩ জন যুবক, ৪০-৫০ বয়সের ৬ জন ও ৫০ উর্দ্ধ ৪ জন রয়েছে।

এমএসএফ মনে করে, শুধুমধ্যে মাত্র অজ্ঞাতনামা লাশ উদ্ধার হয়েছে বলে জানিয়েই দায়িত্ব শেষ হয়ে যায় না। এসব ঘটনার সঙ্গে জড়িতরা যত ক্ষমতাবানই হোক, সব অপরাধীর শাস্তি নিশ্চিত করা রাষ্ট্রের জন্য জরুরি কিন্তু পুলিশের সে বিষয়ে তেমন আগ্রহ পরিলক্ষিত হচ্ছে না।

শেয়ার করুন