২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৯:৫৫:০৬ অপরাহ্ন


নিউজার্সিতে সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশি শিক্ষার্থী নিহত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৫-০৮-২০২২
নিউজার্সিতে সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশি শিক্ষার্থী নিহত


যুক্তরাষ্ট্রের বাংলাদেশি অধ্যুষিত স্টেট নিউজার্সিতে এক মারাত্মক সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশি আমেরিকান শিক্ষার্থী নিহত এবং তিনজন আহত হয়েছেন। দুর্ঘটনায় প্রাণ হারানো শাহরিয়ার উদ্দিন আহমেদ (১৯) বোস্টনের এমআইটির ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে দ্বিতীয় বর্ষের ছাত্র এবং শাকিল আলী (১৯) ইউনিভার্সিটি অব সাউথ ক্যালিফোর্নিয়ার কম্পিউটার সায়েন্সের ছাত্র। জানা গেছে, গত ১৯ আগস্ট রাত ১১টায় সড়ক দুর্ঘটনায় তারা নিহত হয়েছেন। এই ঘটনায় পুরো কমিউনিটিতে শোকের ছায়া নেমে আসে। কেউ এই ঘটনাকে মেনে নিতে পারছেন না।

জানা গেছে, দুর্ঘটনা কবলে পড়া গাড়িতে (জিপ) থাকা তাদের আরো তিন সহপাঠী গুরুতর আহত হয়েছেন। তারা হলেন, তাহমিদুর চৌধুরী (১৯), সুব্রত চৌধুরী (১৯) এবং যসোয়া রিভারা (১৮)। গাড়িটি চালাচ্ছিলেন যসোয়া। নিউজার্সি স্টেটের প্যাসেইক কাউন্টি প্রসিকিউটর এবং লিটল ফলস পুলিশের পক্ষ থেকে জানা যায়, বাংলাদেশি অধ্যুষিত নিউজার্সির প্যাটারসন শহরের ২৩ রুট এবং উডহ্যাল রোডে একটি মার্সিডিজ গাড়ির সাথে সংঘর্ষে ঘটনাস্থলেই শাহরিয়ারের মৃত্যু হয়েছে। শাহরিয়ার প্যাটাসনের বাসিন্দা আয়েছ আহমেদের একমাত্র পুত্র সন্তান। গুরুতর অবস্থায় নিকটস্থ সেন্ট যোসেফ ইউনিভার্সিটি হাসপাতালে নেয়ার পর জরুরি বিভাগের চিকিৎসকরা শাকিলের মৃত্যুর তথ্য জানান। অন্যরা একই হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানা গেছে। 

নিহত শাহরিয়ারের মা-বাবা সিলেটের মৌলভীবাজারের এবং শাকিলের মা-বাবা পাবনা থেকে যুক্তরাষ্ট্রে এসে বসতি গড়েছেন বলে প্যাটারসন সিটির বাসিন্দা এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম এ সালাম এবং বিএনপি নেতা সৈয়দ জুবায়ের আলী জানিয়েছেন। তারা জানান হতাহতরা গত বছর প্যাসেইক কাউন্টি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে গ্র্যাজুয়েশন করেছেন। ভিকটিম পরিবারের উদ্ধৃতি দিয়ে এম এ সালাম আরো জানান, ৫ বন্ধু নিকটস্থ একটি দোকানে আইসক্রিম কিনতে যাবার পথেই এই দুর্ঘটনার শিকার হন।

উল্লেখ্য, নিহত শাহরিয়ার উদ্দিন আহমেদ ‘সবুজ বাংলা’ টিভির টেকনোলজি ডিরেক্টর ছিলেন। প্যাটারসন এলাকার কংগ্রেসম্যান বিল প্যাসক্রলের নামে তিনি একটি অনলাইন টিউটোরিং অ্যাপ চালু করেছেন হোমওয়ার্কে সহযোগিতার জন্যে। অপরদিকে শাকিল আলী ছিলেন ইউনিভার্সিটিতে চালু ‘ফিউচার বিজনেস লিডারস অব আমেরিকা’র প্রেসিডেন্ট। এটি হচ্ছে ইউনিভার্সিটির নেতৃস্থানীয় একটি কর্মসূচি, যেটি রবোটিক্স এবং ইঞ্জিনিয়ারিং ক্লাবের পরিপূরক। অ্যামাজনের ইন্টার্ন হিসেবে কর্মরত শাকিল ট্রেজারার ছিলেন ‘রোহ ক্যাপ্পা অনর সোসাইটি’র। 

এদিকে নিহতদের দাফন-কাফন এবং আহতদের চিকিৎসায় তাৎক্ষডুক সহযোগিতার অভিপ্রায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ৫ জনের বন্ধুরা ‘গো ফান্ড ফর মি’ অ্যাকাউন্ট খুলেছেন।

এদিকে প্যাসেইক কাউন্টি প্রসিকিউটর অফিস জানায় যে, দুর্ঘটনার কারণ উদঘাটনে তদন্ত চলছে। এ ব্যাপারে কারো কিছু জানা থাকলে ১-৮৭৭-৩৭০-৭২৭৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।  নিহত দু’বন্ধুর লাশ  ২২ আগস্ট পর্যন্ত মর্গে রয়েছে। সৈয়দ জুবায়ের আলী জানান, তাদের লাশ পাওয়ার পর তাদের নামাজে জানাজা প্যাটারসনের আল ফেরদৌস মসজিদে অনুষ্ঠিত হবে। কখন জানাজা হবে তা এখনো চ‚ড়ান্ত হয়নি।


শেয়ার করুন