২৯ এপ্রিল ২০১২, সোমবার, ৬:৫৯:৪০ পূর্বাহ্ন


দেশকে নাঈম
আশফাক হয়ে উঠতে ১৬ কেজি ওজন বাড়িয়েছি
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ৩১-০৮-২০২২
আশফাক হয়ে উঠতে ১৬ কেজি ওজন বাড়িয়েছি এফ এস নাঈম


ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা এফ এস নাঈম। অভিনয়ের মুগ্ধতা ছড়িয়ে এরই মধ্যে স্থান করে নিয়েছেন দর্শক হৃদয়ে। তবে সম্প্রতি তিনি আলোচনায় ‘কারাগার’ ওয়েব সিরজ নিয়ে। এটি মুক্তি পেয়েছে ওটিটি প্ল্যাটফর্ম হইচইয়ে। এ বিষয়ে তিনি কথা বলেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির 

প্রশ্ন: অন্য তারকাদের তুলনায় আপনাকে সামাজিক মাধ্যমে কম দেখা যায়। কারণ কী?

নাঈম: আমি সব সময় নিজেকে আড়ালে রাখতে পছন্দ করতাম। আমার মনে হতো নিরবে কাজ করে যাওয়াটাই ক্যারিয়ারের জন্য ভালো কিছু নিয়ে আসবে। তবে এখন কিন্তু আমি সামাজিক মাধ্যমে বেশ সরব। 

প্রশ্ন: হঠাৎ এমন পরিবর্তনকে?

নাঈম: আমি এক সময় ফেসবুক বন্ধ করে দিয়েছিলাম। নতুন করে ফেসবুক অ্যাকাউন্ট করে দিয়েছিল নাদিয়া আহমেদ (অভিনেত্রী, স্ত্রী)। সেখানে দেশ-বিদেশ থেকে প্রশংসাসূচক বার্তা পাচ্ছি। রাশি রাশি ভালোবাসা মিলছে। ওপার বাংলায়ও পরিচিতি বেড়েছে। অনেকেই বলছেন, আশফাক চরিত্রটি দিয়ে এক নতুন নাঈমের উপস্থাপন হয়েছে।

প্রশ্ন:‘কারাগার’ সিরিজে আশফাক চরিত্রে চমকে দিয়েছেন। রহস্যটা কী? 

নাঈম: প্রথমে বলতে হবে আমি এই আশফাক চরিত্রে কেন? আমাকে শাওকীর টিম অফিসে ডাকল। গিয়ে দেখি আমার লাইফের সব কাজের একটা তালিকা তৈরি করে আমার সঙ্গে কথা বলছে। ওরা আমাকে বোঝাল আশফাক চরিত্রে আমি কেন? বলল, ‘আশফাক দায়িত্ববান চরিত্র। আমরা এমন কাউকে চাই, যাকে অন্য চরিত্রগুলোর সঙ্গেও খাপছাড়া না লাগে। আমরা আপনার সম্পর্কে ডিটেইল খোঁজখবর নিয়েছি।’ এমন অভিজ্ঞতা এবারই প্রথম। তারা কী চাচ্ছে, খুবই স্পষ্ট। প্রথম সিটিংয়েই আমি মুগ্ধ হয়ে গেলাম। মনে মনে ঠিক করলাম, এই কাজটি করার জন্য যত কষ্টই করতে হয়, আমি করব।

প্রশ্ন: চরিত্রটার জন্য প্রস্তুতি কেমন ছিল?

নাঈম: মনস্তাত্ত্বিক প্রস্তুতির পাশাপাশি শারীরিক প্রস্তুতিটাও ছিল দীর্ঘ। আমার যে বয়স, তা একটু বাড়িয়ে কাঁচা-পাকা চুলে পাওয়া গেছে। শুধু চুলটা কাঁচা-পাকা নয়, ওজনটাও বাড়াতে হয়েছে। আমাকে ফিট বা নাঈম হয়ে থাকতে হবে এমন ভাবনাই কাজ করেনি। আমাকে আশফাক হয়ে উঠতে হয়েছে। ১৫-১৬ কেজি ওজন বাড়িয়েছি। দৈনন্দিন যে খাবার খাই, সেটা একটু বাড়িয়েছি। তাতেই ওজন বেড়ে গেছে।

প্রশ্ন: মাঝে তো মেদ ঝরিয়ে ওজন কমিয়ে ছিলেন।

নাঈম: কাজ থেকে অনেক দিনের একটা বিরতি নিয়েছিলাম। যখন কাজে ফিরলাম, নিজেকে নতুন করে তৈরি করেছিলাম। যখন মেদ ঝরিয়ে নতুন লুকে ফিরেছি, অনেকেই চমকে গেছেন! বলছেন, ‘আপনি তো একেবারেই বাচ্চা হয়ে গেছেন।’ লুক বদলের সঙ্গে সঙ্গে আত্মবিশ্বাসও বেড়েছে। 

প্রশ্ন: সেই নাঈম আবার আশফাক চরিত্রের জন্য ওজন বাড়িয়েছেন?

নাঈম: এটা হয়েছে পরিচালকের প্রতি মুগ্ধতার কারণে। শাওকীর পরিচালন-দক্ষতায় মুগ্ধ হয়েছি। আশফাক চরিত্র হয়ে ওঠার পাশাপাশি নিজের দর্শনও পরিবর্তন করেছে কারাগার সিরিজটি। শাওকী সৎ একজন ছেলে। কারাগারে অনেক চরিত্র আছে। তাদের যাকে ইচ্ছে জিজ্ঞেস করবেন, বলবে শাওকী প্রচ- সৎ ছেলে। আমিও তাঁর ভক্ত হয়ে গেছি। আমি সব সময় একটা জিনিস চেষ্টা করি, যখন দেখি পরিচালক তাঁর কাজের ব্যাপারে স্পষ্ট, তখন নিজেকে ওয়াটার লেভেলে রাখি। যাতে উনি যা চাইছেন, সেটা যেন হয়ে উঠতে পারি। পরিচালক শাওকী আমাকে যেভাবে ড্রাইভ করেছে, সেভাবেই চলার চেষ্টা করেছি।

প্রশ্ন: কারাগার সিরিজে ইন্তেখাব দিনারের সঙ্গে আপনার যে কেমিস্ট্রি নিয়ে বলুন?

নাঈম: দিনার ভাইয়ের সঙ্গে যত দিন কাজ করেছি, সব সময় দেখেছি স্ক্রিপ্টের সঙ্গে কীভাবে যেন একটা অদ্ভুত সুন্দর সম্পর্ক তৈরি করে নেন। স্ক্রিপ্টটা তিনি অনেকবার পড়েন। মানে ফাইনাল পরীক্ষার মতো ওনার হাতে স্ক্রিপ্টটা থাকবেই। আশপাশের শিল্পীদের সঙ্গে বারবার কথা বলা। পরিচালকদের সঙ্গে কথা বলা। দৃশ্যের মধ্যেও ছোট ছোট ডেভলপ হয়েছে। আমি সেই একই নাঈম শুটিং করছি। কিন্তু পরিচালক, স্ক্রিপ্ট রাইটার আর সহশিল্পীদের কারণে নতুনভাবে উপস্থাপন হয়েছি।

প্রশ্ন: দেশের চ্যানেলগুলোর দর্শক দিন দিন কমছে, এর কারণ কী বলে আপনি মনে করেন?

নাঈম: আমার মতে, দর্শক মোটেই কমছে না। বরং বলা যায়, অনেক চ্যানেলের কারণে দর্শক ভাগ হয়ে গেছে। ইদানীং প্রায় বাসায় বাচ্চারা বিকেল হলেই দূরন্ত টিভি দেখছে, এটা একটা ভালো দিক। অন্যদিকে সন্ধ্যার পর যখন বিভিন্ন চ্যানেলে নাটক প্রচার শুরু হয়, তখন দিনের তুলনায় দর্শক কয়েক গুণ বেড়ে যায়। অর্থাৎ দেশীয় নাটকগুলো এখনো মানুষ দেখছে। এ ক্ষেত্রে দর্শক কমেনি বরং বেড়েছে।

প্রশ্ন: ক্যারিয়ারের এক যুগ পর অভিনেতা হিসেবে নিজেকে এখন কীভাবে মূল্যায়ন করছেন?

নাঈম: এক যুগ পরে তো একটা মানুষের নতুন হওয়াই উচিত। ওটিটির যুগ চলছে। নতুন ভাবনা আসছে। আমিও নাহয় নতুন হলাম।

প্রশ্ন: বর্তমান ব্যস্ততা ও পরিকল্পনা কী?

নাঈম: নতুন কাজ নিয়ে কথা চলছে। সময় নিয়ে কাজগুলো করতে চাচ্ছি। প্রতিদিন শুটিং থাকতে হবে এমন পথে হাঁটতে চাইছি না। নিজেকে আরও গোছাতে চাই।

প্রশ্ন: অভিনয়ের পাশাপাশি আপনি সংসারে কতটুকু মনোযোগী?

নাঈম: যতটুকু থাকা দরকার ঠিক ততটুকু। তা ছাড়া নাদিয়াও একজন ভালো অভিনয়শিল্পী। সেও অভিনয় নিয়ে ব্যস্ত থাকে। তাই যখন আমরা একসঙ্গে থাকি তখন দু’জন মিলে ভালো থাকার চেষ্টা করি। সবাই আমাদের জন্য দোয়া করবেন।

শেয়ার করুন