২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৭:৩৫:২০ অপরাহ্ন


হাসপাতাল স্থাপনে প্রবাসী মৌলভীবাজারবাসীর সুধী সমাবেশ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২৩
হাসপাতাল স্থাপনে প্রবাসী মৌলভীবাজারবাসীর সুধী সমাবেশ সুধী সমাবেশে উপস্থিত কয়েকজন


নিউইয়র্ক প্রবাসী বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ রফিক উদ্দীন চৌধুরী রানার আমন্ত্রণ ও আয়োজনে এস্টোরিয়ার এক রেস্তোরাঁয় সমবেত হয়েছিলেন মৌলভীবাজার জেলা শহর ও সংলগ্ন এলাকার বিশিষ্ট কয়েকজন নিউইয়র্ক প্রবাসী। মৌলভীবাজার শহরে বিশিষ্টজন এবং পরীক্ষিত সমাজসেবীদের পরিকল্পনা এবং আন্তরিক আগ্রহে প্রতিষ্ঠা করা হয় মৌলভীবাজার হার্ট ফাউন্ডেশন, মৌলভীবাজার শাখা। সারা দেশের ন্যায় মৌলভীবাজার জেলার নানা প্রান্তে হৃদরোগের সমস্যা নিয়ে ভুগতে থাকা রোগীদের সংখ্যা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। হার্ট চিকিৎসা ব্যয়বহুল থাকায় বিপুলসংখ্যক দুস্থ রোগীর বড় অংশ এই ব্যয়বহুল চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হয়ে থাকেন। সেসব রোগীর সেবা প্রদানের লক্ষ্যে শহরের কয়েকজন মানবদরদীর উদ্যোগে গঠিত হয় মৌলভীবাজার হার্ট ফাউন্ডেশন। সদ্য গঠিত মানব কল্যাণে নিয়োজিত হার্ট ফাউন্ডেশনের সব কার্যক্রম ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের তত্ত্বাবধান ও পরামর্শে পরিচালিত হচ্ছে। বর্তমানে ফাউন্ডেশনের কার্যক্রম পরিচালিত হচ্ছে সম্পূর্ণ সদস্যদের আর্থিক ও সাংগঠনিক সহায়তায়। 

মৌলভীবাজারের লাইফ লাইন হসপিটালের সার্বিক সহযোগিতায় স্থানীয় বেঙ্গল পার্টি সেন্টারে পরিচালিত হচ্ছে মাসিক হৃদরোগ চিকিৎসা ক্যাম্প। যার পুরো ব্যয় বহন করেন নবগঠিত হার্ট ফাউন্ডশনের সদস্যবৃন্দ। অসহায় ও অসুস্থ রোগীদের দেওয়া হচ্ছে প্রয়োজনীয় সহযোগিতা ও দরকারি ওষুধ। প্রস্তাবিত হার্ট ফাউন্ডেশনের বর্তমান সেবা কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে বিশেষ করে হার্ট ফাউন্ডেশন প্রস্তাবিত আধুনিক হাসপাতাল ভবন নির্মাণের প্রয়োজনীয়তা এবং সার্বিক সহায়তায় মৌলভীবাজার জেলার সর্বস্তরের প্রবাসীদের অংশগ্রহণ নিশ্চিত করতে বর্তমানে নিউইয়র্কে সফরত হার্ট ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ সৈয়দ মোজাম্মেল আলী শরীফকে নিয়ে একটি সুধী সমাবেশের আয়োজন করা হয়। নিউইয়র্কের দি অপটিমিস্ট ও মৌলবীবাজারের রাজনগর ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা মোহামদ রফিক উদ্দীন চৌধুরীর সঞ্চালনায় আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজারের কৃতী সন্তান, ব্র্যাকের সাবেক পরিচালক ফারুক আহমদ। সভাপতিত্ব করেন জালালাবাদ অ্যাসোসিয়েশনে প্রাক্তন সভাপতি সৈয়দ শওকত আলী। সুধী সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন রানা ফেরদৌস চৌধুরী। সমাবেশে হার্ট ফাউন্ডেশনের সার্বিক চলমান কার্যক্রম, ভবন নির্মাণে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক সহযোগিতার তথ্যসহ আগামী পরিকল্পনার সামগ্রিক তথ্যসমৃদ্ধ চিত্র তুলে ধরেন ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ সৈয়দ মোজাম্মেল শরীফ। তার দেওয়া দীর্ঘ বক্তব্যে জানা যায় ভবনের জন্য জায়গা দান করেন কানাডা প্রবাসী মৌলভীবাজারে সভ্রান্ত পরিবারের ডা. সুধেন্দু বিকাশ দাস। মুক্তিযুদ্ধের সময় হানাদারদের হাতে উনার দুই জন পিতামহ  শহিদ হন। দানকৃত ১২৭ শতক জায়গায় মৌলভীবাজার হার্ট ফাউন্ডেশনের পরিচালনায় স্থাপন করা হবে জেলা শহরের প্রথম হৃদরোগ নিরাময়। হাসপাতাল নির্মাণের প্রথম ধাপে একটি জরুরি চিকিৎসা ভবন (দ্বিতল) নির্মাণ করে দিতে এগিয়ে আসেন মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মিসবাহুর রহমান। বর্তমানে হাসপাতাল নির্মাণের প্রয়োজনীর বিশাল অঙ্কের ব্যয়ের দরকার বলে উপস্থিত বক্তারা মতামত দেন। সভায় উপস্থিত সুধীবৃন্দের মধ্যে হাসপাতাল নির্মাণে শতভাগ সহযোগিতার অঙ্গীকার ব্যক্ত করে বক্তব্য রাখেন বিশিষ্টজনেরা। যাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন সৈয়দ সিদ্দিকুল হাসান, সৈয়দ শাহাবুদ্দিন আহমদ, শাহাবুদ্দিন চৌধুরী, মিনহাজ আহমদ, জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রিয়েলটর মইনুল ইসলাম, শামীম আহমদ, হাজী আবদুল মসব্বির, নজরুল ইসলাম, মর্তুজা কামাল, নুরে আলম জিকু, নজরুল হক, শাখাওয়াত আলী, ইঞ্জিনিয়ার এম শাহজাহান লুৎফুর, শাহান খান, ফজল খান, এম মহরম মোহাম্মদ, শাহেদ চৌধুরী, ইকবাল আল হেলাল, লিটন আহমদ, জুয়েল চৌধুরী, ইশতিয়াক রূপু প্রমুখ।

সভায় গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন দেশের শীর্ষ এন জিও ব্রাকের সাবেক এক্সিকিউটিভ ডাইরেকটর ফারুক আহমদ। তিনি জানান, পাবলিক ও সরকারের যৌথ উদ্যোগে পরিচালিত দেশের চিকিৎসাসেবা পুরো পৃথিবীময় সাড়া ফেলেছে এবং বিশ্ব দরবারে বাংলাদেশ সুনাম কুড়িয়েছে। মৌলভীবাজার জেলার প্রবাসীদের মহান উদ্যোগকে স্বাগত জানান এবং সফলতা কামনা করেন। সভায় উপস্থিত প্রায় ৩০ জন সুধী মধ্য থেকে ২২ জন মানবতার পক্ষের সৈনিক ও দুস্থদের পাশে দাঁড়িয়েছেন ফাউন্ডশনের আজীবন সদস্য (এককালীন চাঁদা) পদ গ্রহণ করার অঙ্গীকার করেন। সভাপতি সৈয়দ শওকাত আলী সবাইকে ধন্যবাদ দিয়ে সভার সমাপ্তি টানেন।

শেয়ার করুন