২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৬:৪৮:০৯ পূর্বাহ্ন


৬,৫০০ বেশি আমেরিকান গাঁজাখোরকে প্রেসিডেন্ট বাইডেনের ক্ষমা ঘোষণা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২২
৬,৫০০ বেশি আমেরিকান গাঁজাখোরকে প্রেসিডেন্ট বাইডেনের ক্ষমা ঘোষণা জো বাইডেন


আমেরিকার গাঁজা সেবী ছয় হাজার পাঁচ শ’রও বেশি দন্ডিত ব্যাক্তিকে প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমা ঘোষণা করেছেন। গাঁজার দম মারার বিষয়টি বর্তমানে আমেরিকার কোন কোন স্টেটে বৈধ আবার কোনটিতে অবৈধ। যেসব স্টেটে গাঁজা বৈধ নয় সেখানে তা সেবন ও তার অধিকারে রাখার বিষয়টি শাস্তিযোগ্য অপরাধ।

হোয়াইট হাউসের কর্মকর্তারা বলেছেন, ফেডারেল আইনে যে সমস্ত গাঁজাখোর অপরাধী হিসেবে দ-িত হয়েছেন প্রেসিডেন্ট বাইডেন এ ধরনের ৬,৫০০ জনেরও বেশি ব্যাক্তির শাস্তি মওকুফ করে দিয়েছেন। কর্মকর্তারা আরো বলেন, ডিস্টিক্ট অব কলম্বিয়ার ড্রাগ ল’ অনুযায়ী শাস্তি ভোগ করছেন এ রকম আরো হাজারেরও বেশি নেশাখোর ব্যাক্তি প্রেসিডেন্টের ক্ষমার আওতায় এসেছেন। 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে স্টেট পর্যায়ে গাঁজা সেবীদের সংখ্যা অনেক বেশি। তাই প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ফেডারেল পর্যায়ে তিনি যেভাবে গাঁজা খোরদের ক্ষমা প্রদর্শন করেছেন স্টেট গভর্নররাও যেন তাদের প্রতি অনুরূপ কৃপা প্রদর্শন করেন। 

হোয়াইট হাউসের কর্মকর্তারা বলেছেন, ক্ষমা প্রদর্শনের বিষয়টি ছিল জো বাইডেনের নির্বাচনী প্রচারণায় একটি অন্যতম এজেন্ডা। তিনি প্রচারণায় বলেছিলেন কোন ব্যাক্তিকে গাঁজা সেবন অথবা কাছে রাখার দায়ে তাকে জেলে পুরে রাখা যাবে না। 

প্রেসিডেন্ট জো বাইডেন গত ৬ অক্টোবর বৃহস্পতিবার এক ভিডিও’র বার্তায় ক্ষমা ঘোষণাকালে বলেন, স্বেতাঙ্গ, কালো ও বাদামী সকল বর্ণের মানুষেরাই সমভাবে গাঁজা সেবন করে থাকলেও গ্রেফতার এবং শাস্তির ভার বৈষম্যমূলভাবে বেশি ভোগ করতে হচ্ছে কালো ও বাদামী মানুষদের। সেই কারণে তিনি চান কংগ্রেস বিষয়টি নিয়ে পর্যালোচনা করে গাঁজা সেবন ও কাছে রাখার বিষয়ে বিদ্যমান আইনের সংস্কার সাধন করুক। 

শেয়ার করুন