২০ এপ্রিল ২০১২, শনিবার, ০১:৪১:৫৫ অপরাহ্ন


৫৫ হাজার ডিভি লটারির সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র, বাংলাদেশ নেই
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২২
৫৫ হাজার ডিভি লটারির সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র, বাংলাদেশ নেই


আগামী ২০২৪ সালে ডাইভারসিটি ভিসা (ডিভি) লটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রে অভিবাসন প্রত্যাশীদের ভিসা দিতে আবেদন গ্রহণ শুরু হয়েছে গত ৫ অক্টোবর থেকে। আবেদন করা যাবে অনলাইনে।

‘গ্রিনকার্ড’ নামে পরিচিত ২০২৪ সালের এই ডাইভারসিটি ভিসা প্রোগ্রামটিতে আবেদন শুরু হয়েছে ৫ অক্টোবর থেকে এবং অনলাইনে আবেদন করা যাবে আগামী ৮ নভেম্বর পর্যন্ত। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের (https://dvprogram.state.gov) মাধ্যমে আবেদন করা যাবে।

৪ অক্টোবর মার্কিন পররাষ্ট্র দফতর এই ঘোষণা দিয়েছে। বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ ১৯টি দেশের নাগরিকরা এই আবেদনের সুযোগ পাবেন না। গত ২০১৩ সাল থেকে বাংলাদেশিরা ডিভি লটারির জন্য আবেদন করতে পারছেন না। ২০১২ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ড তথা, বৈধভাবে থাকার জন্য ডিভি লটারির আওতায় ছিল বাংলাদেশ।

মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, ২০২৪ সালের এই ডাইভারসিটি ভিসা প্রোগ্রামের জন্য তারা কোনো কাগজের আবদনপত্রে আবেদনের অনুমতি দেবে না। যুক্তরাষ্ট্রে অধিবাসীদের বৈচিত্র্য তুলে ধরার প্রয়াসে কংগ্রেস বিশ্বব্যাপী অভিবাসীদের জন্য প্রতি বছর ৫০ হাজারেরও বেশি গ্রিনকার্ড অনুমোদন করে থাকে।

বাংলাদেশ থেকে প্রায় পঞ্চাশ হাজারেরও বেশি অভিবাসী এখন পর্যন্ত ডিভি লটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রে স্থায়ী হয়েছেন। মূলত অধিক সংখ্যায় বাংলাদেশি অভিবাসী হওয়ার কারণে বাংলাদেশ থেকে আপাতত ডিভি লটারিতে আবেদনের সুযোগ রাখা হচ্ছে না।

প্রার্থীদের একাদিক আবেদন করার বিষয়ে সতর্ক করেছে মার্কিন পররাষ্ট্র দফতর। একাদিক আবেদনকারীর আবেদন প্রযুক্তির মাধ্যমে শনাক্ত এবং বাতিলের কথাও বলা হয়েছে। কিন্তু স্বামী-স্ত্রী আলাদা দুটি আবেদন করতে পারবেন।

শেয়ার করুন