২৭ এপ্রিল ২০১২, শনিবার, ৬:৩২:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


সুচনাতেই অঘটন,পরাস্ত শ্রীলঙ্কা
নামিবিয়ার বীরত্বে শুরু হলো বিশ্বকাপ
সালেক সুফী,অস্ট্রেলিয়া থেকে
  • আপডেট করা হয়েছে : ১৬-১০-২০২২
নামিবিয়ার বীরত্বে শুরু হলো বিশ্বকাপ শ্রীলঙ্কাকে এভাবেই চ্যালেঞ্জ জানিয়েছিল মাঠে। রেজাল্টেও সেই একই অবস্থা/ছবি সংগৃহীত


টি ২০ বিশ্বকাপের সূচনায় অঘটন ঘটালো আফ্রিকার দেশ নামিবিয়া। সদ্য এশিয়া কাপ জয়ী শ্রীলংকাকে হেসে খেলে ৫৫ রানে পরাজিত করে বিশ্বকাপের শুরুতেই চমক দেখালো তারা। এমন বিশাল পরাজয়ে গ্রুপ পর্যায় থেকে কোয়ালিফাই করা দুরূহ হয়ে গেলো দক্ষিণ এশিয়ার দ্বীপ দেশটির। টস হেরে, প্রথমে ব্যাট করে ১৬৩/৮ রানের বিজয় সম্ভবা স্কোর করেছিল নামিবিয়া।  জবাবে ওদের তুখোড় বোলিং এবং ফিল্ডিংয়ের মোকাবিলায় মুখ থুবড়ে পরে শ্রীলংকা। শুরু থেকেই ধুঁকতে থাকা দলটির ব্যাটিং লাইন, ১৯ ওভার খেলে ১০৮ রানে গুটিয়ে যায় শ্রীলংকা।  দক্ষিণ আফ্রিকার দুই মরকেল ভাই নামিবিয়াকে লড়াকু দলে পরিণত করেছে সন্দেহ নেই। ভালো খেলেই জয় পেয়েছে নামিবিয়া।  গ্রুপের অন্য দুই দল নেদারল্যান্ড , ইউএই কিন্তু সহজ দল নয়। ফলে শ্রীলঙ্কা কঠিন পরীক্ষায় পতিত হলো।

অস্ট্রেলিয়ার এ আসরে মুলত ১২ দলের মাঝে অনুষ্ঠিত হবে মূল রাউন্ড। সেখানে রয়েছে অস্ট্রেলিয়া ,ভারত ,পাকিস্তান ,ইংল্যান্ড , নিউজিলান্ড , আফগানিস্তান এবং বাংলাদেশ মূল রাউন্ডে খেলবে সরাসরি। বাকি চারটি স্থানের জন্য দুই গ্রুপে ভাব হয়ে খেলছে ৮ দল। ২০০৭ থেকে শুরু হওয়া আইসিসি টি ২০ বিশ্বকাপের এবার ৮ম আসর। স্বাগতিক অস্ট্রেলিয়া গেলো বার জিতেছে শিরোপা তাসমান প্রতিবেশী নিউজিল্যান্ডকে পরাজিত করে। এ যাবৎ ওয়েস্ট ইন্ডিজ জিতেছে দুইবার।  ভারত ,পাকিস্তান ,ইংল্যান্ড জিতেছে একবার করে।  

সূচনা ম্যাচটি অনুষ্ঠিত হয় ভিক্টোরিয়া রাজ্যের জিলং স্টেডিয়ামে।  সবুজ ঘাসের গালিচায় ড্রপ ইন উইকেটে পেস বাউন্স ছিল। টস জিতে শ্রীলংকা বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিল। শুরুতে ৪.৫ ওভারে ঝটফট নামিবিয়ার ৩ টি উইকেট পতন ঘটলো ৩৫ রানে। তখন খুব কম মানুষ ভেবেছে কি নাটক হবার অপেক্ষায়। চতুর্থ উইকেটে জান নিকোল আর স্টিফেন বেয়ার্ড ৪১ রান জুড়ে ঘুরে দাঁড়ানোর সাহস যোগালো। এর ১৭ রান যোগ হতেই আরো ৩ টি উইকেট পরে যাওয়ায় ম্যাচের নিয়ন্ত্রণ ক্ষনিকের জন্য শ্রীলংকার হাতে এসেছিলো। কিন্তু ৭ম উইকেট জুটিতে ফ্রাইলিংক (৪৪) এবং জে জে স্মিট ৬ ওভারে ৭০ রান জুড়ে দিয়ে ম্যাচ শ্রীলংকার জন্য দুরূহ করে তুলে। এই উইকেটে ১৬৪ রানের টার্গেট তাড়া করে জয় সহজ সাদ্ধ ছিল না মোটেও।

ব্যাটিং সাফল্যে উজ্জীবিত নামিবিয়া দুর্দান্ত বোলিং আর  চোখ ধাঁধানো তুখোড় ফিল্ডিং করে। ৩.৩ ওভারেই মাত্র ২১ রানে তিন উইকেট হারিয়ে কোনঠাসা হয়ে পরে শ্রীলংকা। ম্যাচের নিয়ন্ত্রণ কখনোই হাত ছাড়া করেনি নামিবিয়া। প্রতিটি বোলার নিখুঁত লাইন লেংথ বজায় রেখে বোলিং করে চেপে ধরে লংকানদের। ওয়াইজ (২/১৬) , স্ক্লজ (২/১৮) , শিকঙ্গ (২/২২) , ফ্রাইলিংক (২/২৬) কাকে রেখে কার কথা বলবেন। পুরো দলটি যেভাবে উজ্জীবিত হয়ে খেলেছে তা দেখে অনেক দলের অনেক কিছুই শেখার আছে। যোগ্য দল হিসাবেই জয় পেয়েছে নামিবিয়া।  নাটক দিয়ে শুরু হলো বিশ্বকাপ।


শেয়ার করুন