২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০১:৩৭:৪০ অপরাহ্ন


চিটাগাং অ্যাসোসিয়েশনের সদস্য সংগ্রহ শুরু
দেশ রিপোর্ট:
  • আপডেট করা হয়েছে : ১৮-০১-২০২৩
চিটাগাং অ্যাসোসিয়েশনের সদস্য সংগ্রহ শুরু চিটাগাং অ্যাসোসিয়েশনের সদস্য সংগ্রহের অভিযান


 চিটাগাং অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা ইনকের সদস্য নবায়নের কার্মসূচি গত ১৪ মার্চ সন্ধ্যায় উদ্বোধন করা হয়েছে। এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন সাবেক সভাপতি কাজী আজম, সাবেক প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ এম রেজা, অন্তর্র্বর্তী কালীন কমিটির সদস্য যথাক্রমে নুরুল আনোয়ার, মাকসুদুল হক চৌধুরী, তারিকুল হায়দার চৌধুরী, মোহাম্মদ আবু তাহের, আহসান হাবীব, আবুলকাসেম, মোক্তাদির বিল্লাহ, সুমন উদ্দীন, মোহাম্মদ হারুন, আজীবন সদস্য মোহাম্মদ শফিউল আলম, সদস্য নাজিম উদ্দীনসহ বেশকিছু চট্টগ্রামবাসী উপস্থিত ছিলেন।



চিটাগাং অ্যাসোসিয়েশনের সদস্য সংগ্রহের অভিযান

বক্তারা বলেন, চট্টগ্রাম সমিতি এই প্রবাসের একটি ঐতিহ্যবাহী সংগঠন, কিন্তু নিজেদের মধ্যে ক্ষমতার লড়াই ও বেশকিছু অনিয়মের কারণে সাধারণ চট্টগ্রামবাসী এই সংগঠনের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন। বর্তমান অন্তর্র্বর্তীকালীন কমিটি সংগঠনটিকে তার পুরোনো ঐতিহ্য ফিরিয়ে দেয়ার লক্ষ্যে ঐক্যবদ্ধভাবে সকলকে সাথে নিয়ে কাজ করার প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছে। যদিও সদস্য সংগ্রহের প্রথমদিন ছিল বৈরী আবহাওয়া তারপরও বেশ কয়েকটি নতুন সাধারণ সদস্য এবং একজন আজীবন সদস্যের ফরম জমা পড়েছে।

উল্লেখ্য, গত প্রায় কয়েক বছর থেকে চট্টগ্রাম সমিতি প্রকাশ্যে দুটি গ্রæপে বিভক্ত, কিন্তু গত নভেম্বরের তৃতীয় সপ্তাহে উভয় গ্রæপের সম্মতিতে এবং যৌথ আহŸানে সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত সকলের সম্মতিতে ১৫ সদস্য বিশিষ্ট একটি অন্তর্র্বর্তীকালীন কমিটি গঠন করা হয়েছে। এই অন্তর্র্বর্তীকালীন কমিটির কাজ হচ্ছে সদস্য তালিকা চ‚ড়ান্ত করা। গত হয়ে যাওয়া কয়েকটি কমিটির ( যারা হিসাব দেয়নি) তাদের হিসাব নেয়া। সকলের নিকট গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন গঠন করে নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করা। উপরোক্ত কর্মসূচির আলোকে পূর্বের কমিটিসমূহের কাছে হিসাব চেয়ে চিঠি ইতিমধ্যে ডাকযোগে প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নতুন সদস্য সংগ্রহ শুরু করা হলো, যা আগামী ১৯ মার্চ ২০২৩ সাল পর্যন্ত চলবে। এবার সদস্য হওয়ার ক্ষেত্রে অতীতের অনিয়ম ঠেকাতে বেশকিছু নতুন নিয়মাবলি গ্রহণ করা হয়েছে। যেমন একজন ব্যক্তি শুধুমাত্র তার পরিবারের সদস্যদের ফরম জমা করতে পারবেন এবং পরিবারপ্রধানের আইডির স্বাক্ষরের সাথে ফরমের স্বাক্ষর মিল থাকতে হবে, সদস্য হওয়ার জন্য সরাসরি সমিতির কার্যালয়ে, কুইন্সের জ্যাকসন হাইটস ও জ্যামাইকায় এবং ব্রঙ্কসের কিছু নির্দিষ্ট জায়গা ফরম জমা দেয়ার জন্য নির্ধারণ করে দেয়া হয়েছে। এছাড়া পোস্ট মেইলে এবং ওয়েবসাইটের মাধ্যমে সদস্য ফরম জমা করা যাবে। সদস্য ফি পূর্বের ন্যায় এবারো কোনো পরিবর্তন করা হয়নি। যেমন সাধারণ সদস্য ২৪ ডলার দু’বছরের জন্য এবং আজীবন সদস্য ৫০০ ডলার রাখা হয়েছে। বক্তারা আরো বলেনযারা আগামী নির্বাচনে ভোট দিতে আগ্রহী তাদেরকে অবশ্যই আগামী ১৯ মার্চ ২০২৩ তারিখের মধ্যে সদস্য হতে হবে। তারা আরো আশা প্রকাশ করেন সমিতির বৃহত্তর স্বার্থে সকল চট্টগ্রামবাসী নিজ উদ্যোগে সদস্য হয়ে প্রবাসের এই ঐতিহ্যবাহী সংগঠনটিকে আরো গতিশীল করতে সহায়তা করবেন।

শেয়ার করুন