২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০১:৫৯:৪৪ অপরাহ্ন


কনডোমের পর এবার নিউইয়র্কে ফ্রি এবরশন পিল
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৫-০১-২০২৩
কনডোমের পর এবার নিউইয়র্কে ফ্রি এবরশন পিল


নিউইয়র্ক সিটির পাবলিক ক্লিনিকে ফ্রিতে দেয় হচ্ছে এবরশন পিল। যুক্তরাষ্ট্রের কোন সিটিতে এই ধরনের উদোগ এটাই প্রথম। সিটি মেয়র এরিখ এডামস বিনামূল্যে পিল বিতরণের কথা ঘোষণা করে বলেন, নগরীর চারটি পাবলিক ক্লিনিকে এই সুবিধা প্রদান করা হবে। তিনি আরো বলেন, শুধু যুক্তরাষ্ট্রে নয় বিশ্বের কোন সিটির পাবলিক হেলথ ডিপাটমেন্ট কর্তৃক এবরশনের মেডিকেশন ফ্রিতে দেয়ার নজির নেই। এডাম বলেন, এ ক্ষেত্রে নিউইয়র্কই প্রথম।

নিউইয়র্ক মেয়রের ঘোষণার পর গত ১৮ জানুয়ারি বুধবার থেকে ব্রঙ্কসের একটি পাবলিক ক্লিনিকে বিনামূল্যে এবরশন পিল দেয়া শুরু হয়েছে। বাকি তিনটি কুইন্স, ব্রুকলিন ও ম্যানহাটানে চলতি বছরের শেষের দিকে এই সেবাদান কার্যক্রম চালু হতে যাচ্ছে।

উল্লেখ্য, নিউইয়র্ক সিটি পরিচালিত ১১টি পাবলিক হাসপাতালে ইতোপূর্বে এবরশনের মেডিকেশন দেয়া শুরু হয়েছে। এরই ধারবাহিকতায় চারটি পাবলিক ক্লিনিকে পিল দেওয়ার পরিকল্পনা নেয়া হয়। প্রয়োজনে রোগীর অস্ত্রোপচারের ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এই সেক্সচুয়াল হেলথ সার্ভিস কর্মসূচির জন্য নিউইয়র্ক সিটি হেলথ ডিপার্টমেন্ট এক দশমিক দুই মিলিয়ন ডলার বরাদ্দ করেছে।

সিটি হেলথ ও মেন্টাল হাইজন কমিশনার অশ্বিনী ভাসান জানিয়েছেন কর্মসূচি পূর্ণাঙ্গভাবে চালু হলে উল্লেখিত ক্লিনিক চারটিতে বছরের দশ হাজার এবরশন মেডিকেশন দেয়া সম্ভব হবে। তিনি আরো বলেন, এই সব ক্লিনিক থাকবে সকলের জন্য উন্মুক্ত। নিউইয়র্ক সিটিতে বসবাসকারীরা ছাড়াও অন্যান্য এলাকার নারীরা এই সেবা গ্রহণ করতে পারবেন। শুধু তাই নয় এ ক্ষেত্রে তারা বৈধ বা অবৈধ অভিবাসী কিনা সেটাও গ্রাহ্য করা হবে না। 

স্মর্তব্য, যে গত নব্বই দশকে এইডস রোগ মহামারী রূপ ধারণ করলে সেফ সেক্সের জন্য নিউইয়র্ক সিটি স্কুলে ছাত্রদের ফ্রি কনডোম দেয়া হয়। এই সময়টিতে টিন প্রেগন্যান্সি বৃদ্ধি পাওয়ায় তা রোধের লক্ষ্যে ছাত্রীদের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হয় গর্ভ নিরোধক পিল। 

শেয়ার করুন