২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০২:৫৩:০৫ অপরাহ্ন


ফ্লোরিডায় ২৮তম এশিয়ান ট্রেড অ্যান্ড ফুড ফেয়ার
এবিএম গোলাম মোস্তফা :
  • আপডেট করা হয়েছে : ০৩-০২-২০২৩
ফ্লোরিডায় ২৮তম এশিয়ান ট্রেড অ্যান্ড ফুড ফেয়ার


২৮ বছরের ব্যাবধান। হাঁটি হাঁটি পা পা করে এগোচ্ছে বাংলাদেশি কমিউনিটি। নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেসেই এর ছাপ শুধু নয়। বাংলাদেশিদের এগিয়ে যাওয়ার দৃশ্য এখন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সিটিতে দৃশ্যমান। এদের মধ্যে অনুকরণীয় কাজটি করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা। ২৮ বছর আগে তারা সন্দেহ সংশয় আর চ্যালেঞ্জের মধ্যেই শুরু করেছিলেন এশিয়ান ফুড ফেয়ার নামের অনুষ্ঠান। দুই যুগেরও বেশি সময় ব্যবধানে এই অনুষ্ঠান এখন শাখা-প্রশাখা, পত্রপল্লবে বিকশিত হয়ে মহীরুহের আকার ধারণ করেছে।

বাংলাদেশি প্রবাসীদের সীমানা ছাড়িয়ে এর আবেদন এখন মূলধারার অন্যতম আকর্ষণ। যাতে অংশ নিতে ছুটে আসেন নির্বাচিত জনপ্রতিনিধি থেকে শুরু করে সাধারণ আমেরিকানরাও। এশিয়ান ফুড অ্যান্ড ট্রেড ফেয়ারের এই সার্থকতার পেছনে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা নেতৃবৃন্দের অপরিসীম ত্যাগ-তিতিক্ষা এবং ঐক্য। বিনোদন অনুষ্ঠান হিসেবে যাত্রা শুরু করেছিল এশিয়ান ফুড ফেয়ার। যা এখন হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের রাজনৈতিক শক্তি।

২৮বছর পূর্তি অনুষ্ঠানের আয়োজন উপলক্ষে ব্যাপকভাবে প্রস্তুতি নেয়া হচ্ছে। আগামী তিন চার মার্চ ফ্লোরিডার নয়নাভিরাম শহর মীরামারের রিজিওনাল পার্ক এমপিথিয়েটারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৮তম এশিয়ান ফেয়ার।

দুদিনব্যাপী এই অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য বাংলাদেশের বহুল জনপ্রিয় অভিনেতা গায়ক তাহসান চুক্তিবদ্ধ হয়েছেন। এছাড়াও কানাডা থেকে পাকিস্তানের জনপ্রিয় শিল্পী রায়ান গান গাওয়ার জন্য এই মেলায় অংশ নেবেন। অন্যদিকে ভারত থেকেও ইন্ডিয়ান আইডল এবং সারেগামাপাখ্যাত গায়করা আসার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে জনপ্রিয় কিছু শিল্পীরা এই মেলায় গান গাওয়ার জন্য অংশগ্রহণ করবেন। এর মধ্যে উল্লেখযোগ্য রায়ান তাজ, প্রমি তাজ, ত্রিনিয়া হাসান, চয়ন এবং টেম্পা ফ্লোরিডা থেকে বেøজসহ আরো অনেকেই এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। নিউইয়র্ক থেকে খ্যাতনামা নৃত্যদল নৃত্যাঞ্জলি আসবে এশিয়ান ফেয়ারে নৃত্য পরিবেশন করার জন্য। ইউএস কংগ্রেসম্যান সিনেটার গভর্নরসহ অনেক অতিথিরা এই মেলায় অংশগ্রহণ করার সম্ভাবনা রয়েছে। দক্ষিণ ফ্লোরিডার এশিয়ান কমিউনিটির মধ্যে এক বিপুল সাড়া পড়েছে। মিরামার রিজিওনাল পার্ক এমপিথিয়েটারে দুদিনব্যাপী অনুষ্ঠানে প্রায় ১৫টিরও বেশি এশিয়ান দেশের অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে। প্রতিবারের মতো এবারো মেলায় বসবে শতাধিক স্টল। বিভিন্ন পণ্যসামগ্রী নিয়ে এসব স্টলগুলো হয়ে উঠবে জমজমাট।

শেয়ার করুন