২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৭:৪৩:০৭ অপরাহ্ন
শিরোনাম :


গ্রেফতার দেড় শতাধিক
গাজায় যুদ্ধ বিরতির দাবিতে নিউইয়র্কে বিক্ষোভ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৫-১০-২০২৩
গাজায় যুদ্ধ বিরতির দাবিতে নিউইয়র্কে বিক্ষোভ ওয়াশিংটনে ফিলিস্তিনিদের পক্ষে প্রতিবাদ


ফিলিস্তিনি-ইসরায়েলি যুদ্ধ বন্ধের দাবিতে নিউইয়র্ক, ওয়াশিংটনসহ মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে প্রতিবাদ সমাবেশ হয়েছে। এ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে মানবতার পক্ষে প্রতিবাদ সমাবেশ হয়েছে। সেই সঙ্গে তারা মানবতার পক্ষে স্লোগান দিয়েছে। তাদের স্লোগান ছিল আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। ইসরায়েলকে আরো ১৪.৩ বিলিয়ন ডলার সামরিক সহায়তা প্রদানে প্রেসিডেন্ট জো বাইডেনের কংগ্রেসের প্রতি আহ্বানের তীব্র নিন্দা জানিয়েছেন হাজার হাজার আমেরিকান। এছাড়া অবিলম্বে গাজায় যুদ্ধবিরতির দাবিতে নিউইয়র্ক সিটিতে বিক্ষোভ করেছেন তারা। 

বিক্ষোভকারীরা ইউএস সিনেটের লিডার সিনেটর (নিউইয়র্ক) চাক শুমার এবং জিলি ব্র্যান্ডের অফিসের সামনে জড়ো হয়ে অবস্থান ধর্মঘট করেন। সে সময় সিটি কাউন্সিল ওম্যান শাহানা হানিফ, কাউন্সিল ওম্যান টিফানি ক্যাবান, স্টেট অ্যাসেম্বলি ম্যান জোহরান মামদানীসহ দেড় শতাধিক বিক্ষোভকারীকে পুলিশ গ্রেফতার করে। এই বিক্ষোভে ইসরায়েলিরাও ছিলেন গাজায় মানবিক সংকটের নিন্দা ও প্রতিবাদ জানাতে। 

উল্লেখ্য, ইসরায়েলকে সামরিক সহায়তা ছাড়াও নানা ধরনের মানবিক সহায়তার ক্ষেত্র প্রশার করা হলেও ফিলিস্তিনিদের ব্যাপারে রহস্যজনক নীরবতা পালন করছে হোয়াইট হাউস। এই বিক্ষোভ থেকে নেতৃবৃন্দ কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের উদ্ধৃতি দিয়ে অভিযোগ করেন যে, আমেরিকানদের ট্যাক্সের অর্থ দুর্দশাগস্ত আমেরিকানদের মধ্যে বিতরণের পরিবর্তে স্বাধীনতাকামী ফিলিস্তিনিদের নিধনে ইসরায়েলকে প্রদান করা হচ্ছে। গাজায় ইসরায়েলি সামরিক অভিযানে হাজারো নারী-শিশুসহ হাসপাতালে চিকিৎসাধীনরাও ভিকটিম হয়েছে। ২০ লাখ মানুষ ইসরায়েলি হামলার মুখে রয়েছে। এভাবেই গাজায় যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ করছে ইসরায়েল। এই বিক্ষোভ থেকে হামাস বাহিনীর নৃশংসতারও নিন্দা করা হয়েছে। 

নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলি ম্যান জোহরান মামদানী জানান, সর্বশেষ জরিপ অনুযায়ী ৬৬ শতাংশ আমেরিকানই চাইছে অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি। তার পরিবর্তে বাইডেন প্রশাসন ইসরায়েলকে সামরিক সহায়তা অব্যাহত রেখেছে গাজায় অভিযান চালানোর জন্যে। এটা সহ্য করা যায় না। 

এই বিক্ষোভের আয়োজন করে নিউইয়র্ক সিটি ডেমোক্রেটিক সোশ্যালিস্টস অব আমেরিকা, আদাল্লাহ জাস্টিস প্রজেক্ট, মুসলিম আমেরিকান সোসাইটি, মুসলিম ডেমোক্রেটিক ক্লাব, বাংলাদেশি আমেরিকান ফর পলিটিক্যাল প্রোগ্রাম (বাপ), দেশীজ রাইজিং আপ অ্যান্ড মুভিং, জুইশ ভয়েস ফর পিস, ইয়াল্লা ব্রুকলিন, ইকনাসহ দেড় ডজনের অধিক সংগঠন।

ওয়াশিংটন ডিসি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে স্মরণকালের নজিরবিহীন বিক্ষোভ সমাবেশ হয়েছে। গত ২১ অক্টোবর শনিবার দুপুরে হোয়াইট হাউসের অদূরে এবং ওয়াশিংটন মনুমেন্টের সামনে অনুষ্ঠিত সমাবেশে সর্বস্তরের প্রায় অর্ধলাখ মুসলিম নর-নারী অংশ নেন বলে বিক্ষোভে অংশগ্রহকারীদের তথ্য অনুযায়ী জানা গেছে।

ইউএস কাউন্সিল অব মুসলিম অরগানাইজেশনের আয়োজনে ‘আমেরিকান মুসলিম ফর প্যালেস্টাইন’ (এএমপি) শীর্ষক এক বিক্ষোভ সমাবেশে ওয়াশিংটন ডিসির টাইস্ট্রেট রাজ্য ও নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের অন্যান্য রাজ্য থেকে বিক্ষোভকারীরা অংশ নেন। ‘ফ্রি প্যালেস্টাইন, ফ্রি প্যালেস্টাইন’, ‘মুক্ত ফিলিস্তিন চাই’ ও ‘গাজায় বোমাবর্ষণ বন্ধ করো’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন নিয়ে বিক্ষোভকারীরা সমাবেশে অংশ নিয়ে গগণবিদারী স্লোগানে ওয়াশিংটনের আকাশ-বাতাসে ধ্বনি তোলেন। বেলা ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সমাবেশের মূল কর্মসূচি চলে। তবে সকাল থেকেই বিক্ষোভকারীরা ওয়াশিংটন মনুমেন্টের সামনে জড়ো হয়ে বেলা দেড়টার দিকে মিছিলে অংশ নেয়। মিছিলটি সুবিশাল কনস্টিটিউশন অ্যাভিনিউ ঘুরে সমাবেশস্থলে গিয়ে শেষ হয়।

সমাবেশস্থলের খোলা মঞ্চে বাংলাদেশি মুসলিম কমিউনিটির সবচেয়ে বড় সংগঠন মুসলিম উম্মাহ অব আমেরিকা (মুনা)-এর নেতৃবৃন্দ ছাড়াও ইউএস কাউন্সিল অব মুসলিম অরগানাইজেশনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সমাবেশে ডেমোক্র্যাট দলীয় একাধিক নেতা অংশ নিয়ে তাদের সমর্থন জানান। সমাবেশে বক্তারা ইসরায়েলের বর্বরতার প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন প্রত্যাহারের দাবি জানানোর পাশাপাশি স্বাধীন প্যালেস্টাইন, আমেরিকানদের ট্যাক্সের অর্থ বাইডেন প্রশাসনকে ইসরায়েলের সমর্থনে প্রদান না করাসহ অন্যান্য দাবি জানান।

অন্যদিকে গাজায় অস্ত্রবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সামনে মুসলিম কমিউনিটির হাজারো মানুষ নামাজ আদায় করেছেন। শুক্রবার নিরীহ ফিলিস্তিনিদের দোয়া কামনায় হৃদয়স্পর্শী এই দৃশ্যের অবতারণা হয় কংগ্রেস ভবনের সামনে। বিভিন্ন দেশের মুসলিমরা জমায়েত হন জুমার নামাজ আদায়ে। 

শেয়ার করুন