২৩ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৫:২৮:৩০ অপরাহ্ন


যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগ ১১ বছর পর সম্মেলন, কমিটি হলো না
দেশ রিপোর্ট:
  • আপডেট করা হয়েছে : ২০-০২-২০২৩
যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগ ১১ বছর পর সম্মেলন, কমিটি হলো না


 যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন হয়েছিল ২০১২ সালে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সম্মেলনে কমিটি দেয়া হয়েছিল। সভাপতির দায়িত্ব পেয়েছিলেন নূরুজ্জামান সর্দার এবং সাধারণ সম্পাদক হয়েছিলেন সেবুল দেবনাথ। গত ১১ বছর ধরে তারা এই সংগঠনকে পরিচালিত করেন। নানাবিধ কারণে বিভক্তি হয়েছিল। কিন্তু এক সময়ে তারা ঐক্যবদ্ধ হন। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পাশাপাশি এই সংগঠনও প্রবাসে দেশবিরোধী এবং সরকারবিরোধী প্রচারণার বিরুদ্ধে সোচ্চার ছিলেন। তাদের কর্মকাÐ প্রশংসিত হয়েছে। ১১ বছর পর যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের বর্ণিল এবং সবার অংশগ্রহণে স্বতঃস্ফূর্ত সম্মেলন হয়, কিন্তু কমিটি দেয়া হয়নি। কমিটি দেয়ার দায়িত্ব ছিল আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু। গত ১১ ফেব্রুয়ারি সন্ধ্যায় উডসাইডের গুলশার টেরেসে সন্ধ্যায় জাতীয়, দলীয়, একুশের গান এবং বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন গাজী মেজবাউল হোসেন সাচ্চু। সম্মেলনে ছিল বক্তব্য পর্ব। এই বক্তব্য পর্বে অনেক বক্তাই সংগঠনের কর্মকাÐ তুলে ধরেন এবং বলেন, কেন্দ্রীয় কমিটি যাকেই দায়িত্ব দেবেন, তারা তা মেনে নিবেন। তারপরও যেন কোথায় হিসাবের গরমিল ছিল। অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যের পূর্বে অনুষ্ঠানের উদ্বোধক গাজী মেজবাউল হোসেন সাচ্চু হঠাৎ করেই বলেন, আজকে কমিটি ঘোষণা হবে। কমিটি ঘোষণা করা হবে অচিরেই। তখন রাত প্রায় ১২টা। যারা দীর্ঘদিন এবং দীর্ঘসময় অপেক্ষা করেছিলেন কমিটির জন্য, তারা হাতাশায় নিমজ্জিত হন। উচ্ছ্বাসের-উৎফুল্লের সম্মেলনে আসে নীরবতা। যে চেহারাগুলোতে ছিল হাসির ঝিলিক সেই চেহারাগুলো হয়ে যায় মলিন। তবে সম্মেলন সফল হয়েছে, সেজন্য তারা খুশি। তাদের খুশিতে কেন্দ্রীয় নেতৃবৃন্দও খুশি। আর যদি কমিটি দেয়া হতো, তাহলে সম্মেলন হতো সোনায় সোহাগা। অনুষ্ঠানে বাহাউদ্দিন নাছিম, কে এম আফজালুর রহমান বাবু গাজী মেজবাউল হোসেন সাচ্চুকে যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। ক্রেস্ট তুলে দেনÑনূরুজ্জামান সর্দার, সেবুল দেবনাথসৈয়দ কিবরিয়া, হেলাল রহমানসহ অন্যান্য কর্মকর্তারা। অতিথিদের ফুল দিয়ে অভিনন্দন জানান উপকমিটির কর্মকর্তারা। এছাড়া ফুলেল স্টেজ সবার দৃষ্টি কেড়েছে।

যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নূরুজ্জামান সর্দারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সেবুল দেবনাথের পরিচালনায় সম্মেলনে প্রধান অতিথি ছিলেন স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক কে এম আফজালুর রহমান বাবু। উদ্বোধন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ডা. মোহাম্মদ আলী মানিক, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আইরিন পারভিন, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উপদেষ্টা ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বিজ্ঞান প্রযুক্তিবিষয়ক সম্পাদক নাজমুল আলম ভুইয়া জুয়েল, যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সমন্বয়কারী হিন্দাল কাদির বাপ্পা, সাবেক আহ্বায়ক মহিউদ্দিন দেওয়ান, সাবেক সদস্য সচিব শেখ আতিকুল ইসলাম, সাবেক সহআন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সাখাওয়াত বিশ্বাস, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উপ-আন্তর্জাতিক সম্পাদক মোহাম্মদ ওহিদুজ্জামান লিটন, কার্যকরি সদস্যÑকামাল হোসেন রাকিব, মাজহারুল ইমাম চৌধুরী পিনু, আব্দুল ওয়াব জোর্দার, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ডা. মাসুদুল হাসান, . প্রদীপ রঞ্জন কর, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন, যুক্তরাষ্ট্র মহিলা লীগের সভাপতি মমতাজ শাহনাজ, সাধারণ সম্পাদক ফরিদা পারভীন, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান মিয়া, সাধারণ সম্পাদক শাহীন আজমল, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক এমদাদ চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা শতকত আকবর রচি, খোরশেদ আনোয়ার বাবলু, মিজানুর রহমান চৌধুরী, কানেকটিকাট আওয়ামী লীগের সভাপতি জিহাদুল হক, সাধারণ সম্পাদক হুমায়ুন চৌধুরী।

সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সৈয়দ গোলাম কিবরিয়া, জামাল হোসেন, এইচ এম ইকবাল, সাইফুল আলম, সাগর সানু, আবুল হোসেন আব্দুর রকিব রানা, মামুন খান, সালাউদ্দিন বিপ্লব, জেড জয়, জাহাঙ্গীর এইচ মিয়া, হেলাল মিয়া প্রমুখ।

শেয়ার করুন