০৩ মে ২০১২, শুক্রবার, ০১:২৯:৫০ অপরাহ্ন


বঙ্গবীর ওসমানীর ৩৯তম মৃত্যুবার্ষিকী পালন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৩-০২-২০২৩
বঙ্গবীর ওসমানীর ৩৯তম মৃত্যুবার্ষিকী পালন অনুষ্ঠানে মঞ্চে অতিথিবৃন্দ


নিউইয়র্কে এস্টোরিয়ায় জালালাবাদ ভবনে মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল আতাউল গনি ওসমানীর ৩৯তম মৃত্যুবার্ষিকী শ্রদ্ধার সঙ্গে পালিত হয়। গত ১৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় বীর মুক্তিযাদ্ধা আব্দুল জলিলের সভাপতিত্বে এবং ওসমানী পরিষদের অন্যতম সংগঠক শেখ আখতার উল ইসলাম ও সৈয়দ ফজলুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতা ডা. মাসুদুল হাসান, বাসদ নেতা শাহাব উদ্দিন, বীর মুক্তিযাদ্ধা সুব্রত বিশ্বাস, লেখক ইশতিয়াক রূপু,  জালালাবাদ অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি শাহিন কামালি, সাধারণ সম্পাদক মইনুল ইসলাম, মৌলভীবাজার জেলা অ্যাসোসিয়েশনের সভাপতি ফজলুর মিয়া, সিলেট সদর থানা অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক হুমায়ূন চৌধুরী, আওয়ামী লীগ নেতা দুরুদ মিয়া রনেল, কমিউনিটি নেতা হাসান আলী, আবুল খায়ের চৌধুরী, ইয়ামিন রশীদ, আব্দুল মালেক খান লায়েক, এম এ করিম প্রমুখ।

সভায় বক্তারা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বঙ্গবীর আতাউল গনি ওসমানীর সাহসী অংশগ্রহণ ও সফল নেতৃত্বদানের স্মৃতি স্মরণ করে মহান এই সামরিক ব্যক্তিত্বের প্রতি সম্মান প্রদর্শন করেন। এছাড়া জেনারেল ওসমানীকে দেয়া বঙ্গবীর উপাধি বাংলাদেশের একজন রাজনৈতিক দলের সভাপতি অজানা কারণে ব্যবহার করছেন বলে দুয়েক জন বক্তা অভিযোগ করেন। উপস্থিত সুধীম-লীর মতে, বঙ্গবীর উপাধির প্রকৃত দাবিদার বৃহত্তর সিলেট জেলার কৃতীসন্তান জেনারেল ওসমানীর একক প্রাপ্য।

অনুষ্ঠানের সভাপতি মুক্তিযাদ্ধা আব্দুল জলিলের সমাপনী বক্তৃতায় জেনারেল ওসমানীর ন্যায়-নিষ্ঠা এবং অন্যায়ের বিপক্ষে রুখে দাঁড়ানোর কিছু স্মৃতির বর্ণনা করেন। শেষে মরহুম জেনারেল ওসমানীসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া পরিবেশন করেন মাওলানা সাইফুল আলম সিদ্দিকী। আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রবাসীরা যোগ দেন।

শেয়ার করুন