২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৭:৩৮:৩২ অপরাহ্ন


অব্যাহত বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে বাসদের গভীর উদ্বেগ
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০৮-০৩-২০২৩
অব্যাহত বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে বাসদের গভীর উদ্বেগ


বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ আজ ০৭ মার্চ ২০২৩ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে ঢাকার সাইন্সল্যাবরেটরি, গুলিস্তান এবং সীতাকুণ্ডে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে হতাহতদের প্রতি গভীর শোক ও পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

গত ৫ মার্চ সাইন্সল্যাবরেটরি মোড়ে শিরিন ভবনে বিস্ফোরণের রেশ কাটটে না কাটতেই আজ ৭ মার্চ গুলিস্তানের সিদ্দিক বাজারে বিআরটিসি কাউন্টারের পাশে সাততলা ভবনে বিস্ফোরণে এখন পর্যন্ত ১৫ জন নিহত এবং শতাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে প্রত্যক্ষদর্শীরা আশংকার করছেন। কয়েক দিন আগে চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন প্লান্টে বিস্ফোরণ এর খবর দেশবাসী প্রত্যক্ষ করলেও এর ৯ মাস আগে সীতাকুণ্ডে বিএম ডিপোতে বিস্ফোরণে ৫১ জন মানুষের প্রাণহানী ও শতাধিক আহত হয়েছিল। কিন্তু ঐ ঘটনায় মামলা হলেও মালিকদের নাম এজাহারে রাখা হয়নি। এর আগে ঢাকার নিমতলী, সুরিটোলা ও চকবাজারের ঘটনা মানুষ এখনও ভুলতে পারেনি।

বিবৃতিতে কমরেড ফিরোজ বলেন, এসব ভবন যথাযথ বিল্ডিং কোড মেনে নির্মাণ হয়েছে কিনা তা নিরূপণ করা জরুরি। কিন্তু একের পর এক বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা ঘটলেও এর নির্মাণ কাজের সাথে জড়িত প্রতিষ্ঠান এবং দেখবাল ও তদারককারী সংস্থার দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের গ্রেপ্তার ও বিচারের আওতায় না আনার ফলে এ সব ঘটনা প্রতি নিয়ত ঘটে চলেছে।

বিবৃতিতে তিনি অবিলম্বে সকল বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনার জন্য বিচারবিভাগীয় তদন্ত কমিটি গঠন এবং দায়ীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানান। একই সাথে বিস্ফোরকে হতাহতের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান, আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসনের জোর দাবি জানানো হয়।




শেয়ার করুন