২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৩:১৩:১১ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


প্রিমিয়াম সুপার মার্কেট, খামারবাড়ি ও ফাতেমায় চলছে বিশেষ সেল
চাঁদ দেখাসাপেক্ষে আগামী ১১ মার্চ থেকে পবিত্র রমজান শুরু
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-০৩-২০২৪
চাঁদ দেখাসাপেক্ষে আগামী ১১ মার্চ থেকে পবিত্র রমজান শুরু রমজান উপলক্ষে চলছে বিশেষ সেল


চাঁদ দেখাসাপেক্ষে আগামী ১১ মার্চ থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। সুতরাং তারাবির নামাজ পড়তে হবে এবং সাহরি খেতে হবে আগামী ১০ মার্চ দিবাগত রাতে। সেই অনুযায়ী ১১ মার্চ হবে প্রথম রমজান। বিভিন্ন মসজিদের ইমাম এবং মসজিদ কমিটির প্রেসিডেন্ট এবং সাধারণ সম্পাদকদের সঙ্গে আলাপকালে জানা যায়, নিউইয়র্কসহ উত্তর আমেরিকান প্রায় সব মসজিদে খতমে তারাবির ব্যবস্থা করা হয়েছে। তবে কোনো কোনো মসজিদে সুরা তারাবির ব্যবস্থা করা হয়েছে। জ্যামাইকার দারুস সালাম মসজিদের ইমাম মাওলানা আব্দুল মুকিত জানান, চাঁদ দেখাসাপেক্ষে আগামী ১১ মার্চ থেকে পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে। সুতরাং আগামী ১০ মার্চ থেকে পড়তে হবে তারাবির নামাজ এবং সাহরি খেতে হবে ১০ মার্চ। তিনি আরো জানান, আগে এক সময় হফেজ পাওয়া যেতো না। অনেক সময় বাংলাদেশ থেকে হাফেজ আনতে হতো। এখন আর বাংলাদেশ থেকে হাফেজ আনতে হয় না, নিউইয়র্কের অনেক মাদ্রাসা থেকে নতুন প্রজন্মের হাফেজ বেরিয়েছে। তারা নামাজ পড়াতে পারে।

এদিকে পবিত্র মাহে রমজান উপলক্ষে বাংলাদেশি সুপার মার্কেটগুলোতে চলছে বিশেষ সেল। বিশেষ করে প্রিমিয়াম সুপার মার্কেটের সব শাখায় (জ্যাকসন হাইটস, জ্যামাইকা, বেলরোজ, ওজনপার্ক এবং ব্রঙ্কস-২) বিশেষ সেল চলছে। আরো সেল চলছে জ্যাকসন হাইটস ও জ্যামাইকার খামারবাড়ি, জ্যাকসন হাইটসের মাম’স সুপার মার্কেট এবং জ্যামাইকার ফাতেমা গ্রোসারিতে। দোকান মালিকরা জানিয়েছেন, এবার রমজানে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম স্থিতিশীল রয়েছে। খেজুর, কালা ছানা, মসুরের ডালের দাম গত বছরের মতোই রয়েছে। তেলের বড় গ্যালনের দাম কিছুটা কমেছে। কাঁচামরিচ, পেঁয়াজসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রে দাম স্থিতিশীল রয়েছে। কোনো কোনো দোকান মালিক জানিয়েছেন, গরুর মাংসের দাম একটু বেড়েছে।

প্রিমিয়াম সুপার মার্র্কেটের বাবু খান জানিয়েছেন, সারা বছরই তাদের কোনো না কোনো আইটেমের সেল থাকে। তবে পবিত্র রমজান উপলক্ষে তাদের স্পেশাল সেল দেওয়া হয়েছে। এসব সেল দেওয়া হয়েছে প্রিমিয়াম সুপার মার্কেটের ৬টি শাখায়। তিনি বলেন, রমজানের প্রতিটি আইটেমের সেল চলছে। যার মধ্যে রয়েছে-খেজুর, কালা ছানা, মসুর ডাল, তেল, পেঁয়াজ, কাঁচামরিচ, বেগুন, মুড়ি এবং অন্যান্য আইটেমে। তিনি বলেন, ১১ পাউন্ডের ভালো খেজুর বিক্রি করা হচ্ছে ৫০ থেকে ৬০ ডলারে। ৫ পাউন্ডের খেজুর ২৫ ডলার থেকে ৩২ ডলারে। কালা ছানা ৪ পাউন্ড ৩.৯৯ ডলার। মসুরের ডাল ৪ পাউন্ড ৩.৪৯ ডলার। তেলের বড় গ্যালন ৩৫ ডলার। আগে যা বিক্রি করা হতো ৪৫ ডলার। এছাড়া নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামও বেশি নয়। তিনি বলেন, আমাদের প্রতিষ্ঠানে যে রেট দেওয়া হয়েছে, তা অন্য কোনো স্টোরে পাওয়া যাবে না। তিনি বলেন, আমরা রমজানে ব্যবসা করতে চাই না, রোজাদারদের সেবা করতে চাই।

জ্যাকসন হাইটস ও জ্যামাইকার খামারবাড়ির কামরুজ্জামান কামরুল জানান, রমজান উপলক্ষে তাদের বিশেষ সেল চলছে। তিনি জানান, ১১ পাউন্ডের ভালো খেজুর বিক্রি করা হচ্ছে ৫০ থেকে ৬০ ডলারে। ৫ পাউন্ডের খেজুর ২৫ ডলার থেকে ৩২ ডলারে। কালা ছানা ৪ পাউন্ড ৩.৯৯ ডলার। মসুরের ডাল ৪ পাউন্ড ৩.৪৯ ডলার। তেলের বড় গ্যালন ৩৫ ডলার। আগে যা বিক্রি করা হতো ৪৫ ডলারে। এছাড়া নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দামও বেশি নয়। তবে গরুর মাংসের দাম কিছুটা বেড়েছে। তিনি বলেন, সারা বছর তো ব্যবসা করি পবিত্র রমজানে ব্যবসা করার ইচ্ছা নেই, রোজাদারদের সেবা করতে চাই।

জ্যামাইকার ফাতেমা গ্রোসারির ফখরুল ইসলাম দেলোয়ার জানান, রমজান উপলক্ষে আমাদের বিশেষ সেল চলছে। তিনি জানান, রমজানের আমরা ব্যবসা করতে চাই না, রোজাদারদের খেদমত করতে চাই। তিনি বলেন, তিনি জানান, ১১ পাউন্ডের ভালো খেজুর বিক্রি করা হচ্ছে ৫০ থেকে ৬০ ডলারে। ৫ পাউন্ডের খেজুর ২৫ ডলার থেকে ৩২ ডলারেঅ। কালা ছানা ৪ পাউন্ড ৩.৯৯ ডলার। মসুরের ডাল ৪ পাউন্ড ৩.৪৯ ডলার। তেলের বড় গ্যালন ৩৫ ডলার। আগে যা বিক্রি করা হতো ৪৫ ডলার। এ ছাড়া নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দামও স্থিতিশীল রয়েছে।

জ্যাকসন হাইটসের মাম’স সুপার মার্কেটের লিটু চৌধুরী জানান, পবিত্র রমজান উপলক্ষে আমাদের স্টোরে বিশেষ সেল চলছে। আমরা রোজারদের সেবার দেওয়ার লক্ষ্যেই এই সেল দিয়েছি। তিনি বলেন, ১১ পাউন্ডের ভালো খেজুর বিক্রি করা হচ্ছে ৫০ থেকে ৬০ ডলারে। ৫ পাউন্ডের খেজুর ২৫ ডলার থেকে ৩২ ডলারেঅ। কালা ছানা ৪ পাউন্ড ৩.৯৯ ডলার। মসুরের ডাল ৪ পাউন্ড ৩.৪৯ ডলার। তেলের বড় গ্যালন ৩৫ ডলার। আগে যা বিক্রি করা হতো ৪৫ ডলার। অন্যদিকে পবিত্র রমজান উপলক্ষ্যে রেস্টুরেন্টগুলোতে ইফতারি বিক্রির প্রস্তুতি নেওয়া হচ্ছে।

শেয়ার করুন