২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ৬:৩৭:৪৯ অপরাহ্ন


দেশকে জাকিয়া বারী মম
এখন গল্প বলার অনেক ভিন্নতা তৈরি হয়েছে
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ১৫-০৩-২০২৩
এখন গল্প বলার অনেক ভিন্নতা তৈরি হয়েছে জাকিয়া বারী মম


জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী জাকিয়া বারী মম। মাঝেমধ্যে চলচ্চিত্রেও দেখা যায় তাকে। সম্প্রতি মুক্তি পেয়েছে তাঁর অভিনীত ‘ওরা ৭ জন’। ওয়েব মাধ্যমের কাজ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি। নতুন সিনেমা ও তার বর্তমান ব্যস্ততা নিয়ে তিনি কথা বলেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির।  

প্রশ্ন: ‘ওরা ৭ জন’ সিনেমাটি মুক্তিযুদ্ধের অন্যান্য গল্প থেকে কতটা আলাদা?

জাকিয়া বারী মম: মুক্তিযুদ্ধ নিয়ে অনেক সিনেমা নির্মিত হয়েছে। গুণী নির্মাতারা এগুলো নির্মাণ করেছেন। একেক সিনেমার গল্প একেক রকম। ‘ওরা ৭ জন’ সিনেমার গল্প একেবারেই আলাদা। মুক্তিযুদ্ধের গল্প নিয়েই তৈরি হয়েছে সিনেমাটি। ভিন্ন ভিন্ন পেশা থেকে আসা সাত বীর মুক্তিযোদ্ধার গল্প পর্দায় তুলে এনেছেন নির্মাতা। এটি শুরু হয় রণাঙ্গনে; শেষও রণাঙ্গনে।

প্রশ্ন: এই কাজটি কতটা চ্যালেঞ্জিং ছিলো?

জাকিয়া বারী মম: এখানে অভিনয় করেছি একজন মুক্তিযোদ্ধার চরিত্রে। আমি যুদ্ধ দেখেনি। নানাভাই, মায়ের মুখে যতটুকু শুনেছি, মনে রেখেছি। বইপত্রও পড়তে হয়েছে। চরিত্রকে বিশ্বাসযোগ্য করে তোলার চ্যালেঞ্জটাই বড় ছিল। যুদ্ধের গল্পগুলো ছোটবেলায় যখন শুনেছি, অন্যরকম উদ্দীপনা কাজ করেছে। এটি এখন ব্যাখ্যা করে বোঝাতে পারব না। অনেক লম্বা সময় নিয়ে প্রস্তুতি নিয়েছি। সেই সঙ্গে ট্রেনিংও। স্বাধীনতার অর্ধশতাব্দী পর এসে বাংলাদেশ অনেকটাই বদলে গেছে। এই সময়ে এসে মুক্তিযুদ্ধকে তুলে আনা কঠিন। মেঘালয়ের পাশে ৪৫ দিন দৃশ্যধারণে অংশ নিয়েছি। পাল্টে যাওয়া সময়ে এসে আবার পুরোনো সময় নিয়ে আসা কষ্টকর।

প্রশ্ন: সিনেমাটি নিয়ে কেমন আশাবাদী?

জাকিয়া বারী মম: পেশাদার অভিনয়শিল্পী হলেও সব কাজ এক রকম শেষ করতে পারি না। কিন্তু ‘ওরা ৭ জন’ হচ্ছে আমার ক্যারিয়ারে ভিন্ন জার্নি। আমি এ সিনেমায় কাজ করে খুবই তৃপ্ত। যে জন্য সিনেমাটি নিয়ে বেশ আশাবাদী। মুক্তিযুদ্ধ আমাদের জীবনের সবচেয়ে বড় গৌরবের। এ রকম একটি সিনেমায় কাজের আনন্দই আলাদা।

প্রশ্ন: কেবল মুক্তিযুদ্ধের ছবি এই জন্যই কি ছবিটি দেখা উচিত বলে মনে করছেন?

জাকিয়া বারী মম: মুক্তিযুদ্ধের সিনেমা মানেই গৎবাঁধা কিংবা ছকে বাঁধা সিনেমা-এটি ভাবনায় রাখা ঠিক হবে না। বিশেষ করে তরুণ প্রজন্মের দর্শকদের উদ্দেশে বলব, প্রচলিত ইমেজকে মাথায় না রেখে খোলা মনে আমরা যেমন বই পড়ি, তেমনি খোলা মনে সিনেমাটি দেখা উচিত।

প্রশ্ন: আপনি সুন্দরী প্রতিযোগিতার মাধ্যমে শোবিজে যুক্ত হয়েছেন। অনেকেই বলেন, সৌন্দর্য প্রতিযোগিতা নারীকে পণ্যায়িত করে... আপনি কি দ্বিমত করবেন?

জাকিয়া বারী মম: এসব তর্ক করার মতো কোনোই এনার্জি নেই। নারী পণ্য- এ ধরনের কথা বলার কোনো মানে হয় না। আপনার যদি তাই মনে হয়- তাহলে আপনি ঘরে থাকবেন। আর যদি মনে হয় আপনি পণ্য না- আপনি নিজের যোগ্যতা প্রমাণ করছেন। তাহলে আপনি আপনার যোগ্যতা প্রমাণ করতে পারেন।

প্রশ্ন: দেশের সিনেমা ইন্ডাস্ট্রিতে নারীপ্রধান সিনেমা কম হয়। এ বিষয়ে আপনার অভিমত কি?

জাকিয়া বারী মম: আমি তো সিনেমা বানাই না। আমি অভিনয় করি। আর আমাদের দেশে তো নারী প্রধান সিনেমা হচ্ছে। আমরা একটা ফরমেটের দিক দিয়ে এগিয়ে যাচ্ছি। এখন গল্প বলার অনেক ভিন্নতা তৈরি হয়েছে। গল্প লেখক ও পরিচালকরা নারী প্রধান সিনেমা নিয়ে নতুন করে ভাবছেন।

প্রশ্ন: বর্তমানে বাংলাদেশের সিনেমা ইন্ডাস্ট্রিতে নারীদের অবস্থান নিয়ে আপনি কী বলবেন?

জাকিয়া বারী মম: আমাদের দেশে নারী গল্প যেদিন অনেক বেশি বলা হবে সে দিন নারীদের অবস্থান আরও বেশি পাকা-পোক্ত হবে। তো, আমরা সে পথে এগোচ্ছি। দর্শক নারীদের গল্প দেখতে চাচ্ছেন। পরিচালকরা নারীর গল্প বানাচ্ছেন। আমি নিজেও নারী প্রধান গল্পে বেশ কয়েকটি চরিত্রে কাজ করেছি। সেই জায়গা থেকে আমি বলতে পারি আমরা একটি পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছি। আশা করি সব ভালো হবে।

প্রশ্ন: এই সময়ে অন্যান্য ব্যস্ততার খবর?

জাকিয়া বারী মম: ‘ওরা ৭ জন’ সিনেমার প্রচার-প্রচারণা নিয়েই ব্যস্ততা। এটি মুক্তিযুদ্ধের সিনেমা। এটিকে ছড়িয়ে দিতে হবে। শিগগিরই মুক্তি পেতে যাচ্ছে আমার অভিনীত আরেকটি সিনেমা ‘রেডিও ৭১’। আর কিছুদিন পর এ সিনেমাটির প্রচারণায় নামতে হবে।

প্রশ্ন: নতুন কোনো সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন?

জাকিয়া বারী মম: চূড়ান্ত না হওয়া পর্যন্ত আগে থেকে কিছু বলতে চাই না। নতুন সিনেমায় অভিনয়ের ব্যাপারে কথাবার্তা চলছে। পাকাপাকি হলে সবাইকে জানাব।

শেয়ার করুন