২৮ এপ্রিল ২০১২, রবিবার, ৬:২৩:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


প্রবাসে থেকেও দেশে দরিদ্র পরিবারের পাশে জিডিএসএফ
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২৪
প্রবাসে থেকেও দেশে দরিদ্র পরিবারের পাশে জিডিএসএফ বাংলাদেশে জিডিএমএফ’র কর্মকাণ্ড


বাংলাদেশে ৮টি জেলায় দরিদ্র পরিবারকে স্বাবলম্বীকরণ প্রকল্প বাস্তবায়ন করছে কানাডার অন্টারিও প্রদেশে কিংসটন শহরে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন গ্রিন ডেলটা সাপোর্ট ফোরামের (জিডিএসএফ)। স্বাবলম্বীকরণ প্রকল্পের মধ্যে মুদি বা চা-দোকান স্থাপন, গরু-বাছুর পালন, ভ্যানগাড়ি, রিকশা প্রদান প্রভৃতি ছিল উল্লেখযোগ্য।

সম্প্রতি কানাডার অন্টারিও প্রদেশে কিংসটন শহরে প্রবাসী বাংলাদেশিদের এই সংগঠন গ্রিন ডেলটা সাপোর্ট ফোরামের (জিডিএসএফ) কার্যনির্বাহী পর্ষদের বার্ষিক সভা অনুষ্ঠিত হয়ে গেলো। বৈরী আবহাওয়ার কারণে নির্ধারিত সময়ের এক দিন পর গত ১৯ ফেব্রুয়ারি এ সভা অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন প্রকল্পের অগ্রগতি উপস্থাপিত হয়। গত অর্থবছরে ফোরামের অর্থায়নে প্রকল্পগুলোর বাস্তবায়ন ও অগ্রগতি উপস্থাপন করেন শাহরিয়ার জামান। এ সময় বাংলাদেশে ৮টি জেলায় দরিদ্র পরিবারে স্বাবলম্বীকরণ প্রকল্পে অর্থায়নের বিষয়ে উপস্থাপন করা হয়। অর্থায়ন করা প্রকল্পের আয়-ব্যয় ও পরিসংখ্যান চিত্র উপস্থাপন করেন ড. কাজী ফয়েজ আহমেদ। সভাপতির বক্তব্যে কৃষিবিদ মাহফুজ কাদের ফোরামের কার্যক্রমে উন্নয়ন ও সম্প্রসারণের পেছনে সদস্যদের ত্যাগ ও সহায়তার কথা স্মরণ করেন। 

সভায় অংশ নেন ইঞ্জিনিয়ার কাজি ইসলাম, অধ্যাপক মো. জুলকারনাইন, ড. মো. আবু হানিফ মুরাদ, শাহরিয়ার খান, ক্যাপ্টেন মো. আলী, শামসুল কারিম, ডা. আব্দুল্লাহ আল বাকী, অধ্যাপক হাফিজ রাহমান, কবির আহমেদ, হারুন রশিদ, ওয়াহিদা আলী, রুবিনা খান, নাসীব আদনান, ড. আনোয়ার প্রমুখ। আলোচনা শেষে ২০২৪-২৫ সালের জন্য জিডিএসএফের নতুন নির্বাহী কমিটি গঠিত হয়। সভাপতি হিসেবে নির্বাচিত হন ক্যাপ্টেন আসাদুজ্জামান, সহ-সভাপতি শাহরিয়ার খান, সাধারণ সম্পাদক শাহরিয়ার জামান, কোষাধ্যক্ষ মোদাশ্বের হোসেন মাসুদ, লিয়াজোঁ অফিসার রোজিনা ইসলাম জিমি, মেম্বার অ্যাট লারজ ড. কাজী ফয়েজ আহমেদ।

শেয়ার করুন