২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০১:৩৩:৪১ অপরাহ্ন


বাংলাদেশ সোসাইটির গঠনতন্ত্র সংশোধনী কমিটি গঠন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০৩-২০২৩
বাংলাদেশ সোসাইটির গঠনতন্ত্র সংশোধনী কমিটি গঠন গঠনতন্ত্র সংশোধনী কমিটির সঙ্গে বাংলাদেশ সোসাইটির কর্মকর্তাদের বৈঠক


বাংলাদেশ সোসাইটির  কার্যকরি কমিটির নিয়মিত মাসিক সভা গত ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশ সোসাইটির নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ সোসাইটির সভাপতি মোহাম্মদ রব মিয়া। সাধারণ সম্পাদক মো. রুহুল আমিন সিদ্দিকীর পরিচলনায় সভায় অন্যদের মধ্য উপস্থিত ছিলেন-সিনিয়র সহসভাপতি মো. মহিউদ্দিন দেওয়ান, সহসভাপতি ফারুক চৌধুরী, সহসাধারণ সম্পাদক আমিনুল ইসলাম চৌধুরী, কোষাধ্যক্ষ মো. নওশেদ হোসেন, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম ভূঁইয়া, সাংস্কৃতিক সম্পাদক ডা. শাহনাজ আলম লিপি, সাহিত্য সম্পাদক ফয়সল আহমদ, জনসংযোগ ও প্রচার সম্পাদক রিজু মোহাম্মদ, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক মাইনুল উদ্দিন মাহবুব, স্কুল ও শিক্ষা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য, কার্যকরি সদস্য মো. আখতার বাবুল, মো. সাদী মিন্টু ও সুশান্ত দত্ত।

সভায় অন্যান্য সিদ্ধান্তের মধ্যে সংগঠনের গঠনতন্ত্রকে আরো যুগোপযোগী এবং শক্তিশালী করার লক্ষ্যে সাত সদস্যবিশিষ্ট গঠনতন্ত্র সংশোধনী কমিটি উপস্থিত সবার মতামতের ভিত্তিতে সর্বসম্মতিক্রমে গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন-সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক এ কে এম ফজলে রাব্বী, সাবেক নির্বাচন কমিশনার আনোয়ার হোসেন, খোকন মোশারফ ও আজিজুর রহমান, চিটাগাং অ্যাসোসিয়েশন ইউএসএর সাবেক সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, সোসাইটির সিনিয়র সহসভাপতি মো. মহিউদ্দিন দেওয়ান এবং সহসভাপতি ফারুক চৌধুরী। এছাড়াও এই কমিটিকে যে কোনো প্রয়োজনে সব সময় সহযোগিতা করবেন সোসাইটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কার্যকরি পরিষদের সদস্যবৃন্দ।

গঠিত কমিটিকে যুক্তিযুক্ত সময়ের মধ্যে সংবিধানের বিভিন্ন ধারা উপধারা সংশোধনের মাধ্যমে গঠনতন্ত্রকে আরো যুগোপযোগী এবং শক্তিশালী করার লক্ষ্যে তাদের মতামত খসড়াভাবে তুলে ধরবেন কার্যকরি পরিষদের কাছে। তার পর পরবর্তী সময়ে বিশেষ সাধারণ সভার মাধ্যমে কার্যকরি পরিষদ ও গঠনতন্ত্র সংশোধন কমিটি সোসাইটির আজীবন ও নিয়মিত সাধারণ সদস্যদের কাছে তুলে ধরবে এবং তাদের মতামতের ভিত্তিতে তা পাস হলে সংশোধিত গঠনতন্ত্রটি পরবর্তীতে সোসাইটির সব কর্মকান্ডের ব্যবহার করা হবে।

এদিকে গত ৫ মার্চ রবিবার সোসাইটির নিয়মিত কার্যকরি কমিটির মিটিং শেষে নবগঠিত গঠনতন্ত্র সংশোধনী কমিটির সদস্যরা সোসাইটির কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এ সময় তারা কার্যকরি পরিষদের সব সদস্যদের কাছে গঠনতন্ত্র সংশোধনের ব্যাপারে নানা বিষয় নিয়ে আলোচনা করেন এবং সোসাইটির কর্মকর্তাদের সহযোগিতা কামনা করেন। একই সঙ্গে শিগগিরই পত্র-পত্রিকার মাধ্যমে সব প্রবাসীদের কাছেও গঠনতন্ত্র সংশোধনের ব্যাপারে মতামত চাওয়া হবে বলে জানানো হয়।

গঠনতন্ত্র সংশোধনী কমিটির সদস্যদের সৌজন্য সাক্ষাৎকালে সোসাইটির সভাপতি তাদেরকে বলেন বিভিন্ন সময়ে গঠনতন্ত্রের নানা ফাঁকফোকর এবং নানা অপব্যাখ্যা দিয়ে সোসাইটির কার্যক্রম বাধাগ্রস্ত করে আসছে একটি মহল। দীর্ঘদিন গঠনতন্ত্রে কোন সংশোধনী আনা হয়নি তাই বর্তমান সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলা যায় এ ধরনের কিছু সংশোধনী গঠনতন্ত্রে আনা একান্ত প্রয়োজন। কার্যকরি কমিটির পক্ষ থেকেও আপনাদের কিছু মতামত দেওয়া হবে এবং প্রবাসীদের কাছ থেকে কোনো মতামত আসলে সেগুলোও আপনারা বিবেচনায় নিয়ে গঠনতন্ত্রকে আরো শক্তিশালী করার মাধ্যমে এই প্রবাসের মাদার সংগঠনটির ভিত আর মজবুত করার আহ্বান জানাচ্ছি।

শেয়ার করুন