২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৫:৫৫:৪৪ পূর্বাহ্ন


২৫টি প্রতিষ্ঠানকে সম্মাননা দিল যাকাত ফাউন্ডেশন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৫-০৫-২০২৩
২৫টি প্রতিষ্ঠানকে সম্মাননা দিল যাকাত ফাউন্ডেশন বক্তব্য রাখছেন ইমরান আনসারী



নিউ ইয়র্কের ২৫ টি প্রতিষ্ঠানকে কমিউনিটি এচিভম্যান্ট এওয়ার্ড প্রদান করল যাকাত ফাউন্ডেশন অব  আমেরিকা। কভিড ১৯  ও বৈশ্বিক প্রাকৃতিক দুর্যোগে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ কমিউনিটির এসব সংগঠনকে সম্বর্ধনা দেয়া হয়। গত ১৯ মে শুক্রবার হিলসাইড ইসলামি সেন্টারে যাকাত ফাউন্ডেশন অব  আমেরিকা আয়োজিত ‘কুরআন নাইট ও কমিউনিটি এচিভম্যান্ট এওয়ার্ড’ অনুষ্ঠানে এ সম্মাননা দেয়া হয়। যাকাত ফাউন্ডেশনের রিজিউনাল ম্যানেজার ইমরান  আনসারী ও রিলিজিয়াস অ্যাফেয়ার্স ডিরেক্টর ইব্রাহিম আলদারদাছভী নির্বাচিত প্রতিষ্ঠানগুলোকে এ সম্মাননা তুলে দেন। এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন যাকাত ফাউন্ডেশন অব  আমেরিকার এক্সিকিউটিভ ডিরেক্টর হালিল ডেমির, হিলসাইড ইসলামিক সেন্টারের এক্সিকিউটিভ কমিটির সভাপতি কালিম হোসাইন, জ্যামাইকা মুসলিম সেন্টারের সভাপতি ড. সিদ্দিকুর রহমান। অনষ্ঠানের শুরুতে কুরআন থেকে তেলাওয়াত করেন বিশিষ্ট কারী শেখ ইব্রাহিম আলদারছভী ও কারী নজরুল ইসলাম। এসময় এক ভাবগাম্বীর্যপূর্ণ পরিবেশের তৈরি হয়।
এসময় হালিল ডেমির বলেন, এতিম ও গরীব মিসকিন ও দুর্দশাগ্রস্ত মানুষদের সহায়তা করা কুরআনিক শিক্ষা, যা একটি ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার অন্যতম উপাদান। আমেরিকান মুসলিম কমিউনিটি বিশ্বের বড় প্রতিষ্ঠানগুলোকে দেখিয়েছে কিভাবে চ্যারিটেবল কাজ করতে হয়। আজকে জাতিসংঘের বিভিন্ন প্রতিষ্ঠান যাকাতের জন্য আহ্বান করছে। যা আমেরিকার মুসলমানদের জন্য বড় অর্জন। এসময় তিনি কভিড-১৯ ও বৈশ্বিক দুর্যোগে নিউ ইয়র্কের কমিউনিটি অর্গানাইজেশগুলোর অবদানের কথা তুলে ধরেন এবং কৃতজ্ঞতা জানান।
কালিম হোসাইন বলেন, কভিড-১৯ সহ পাকিস্তানের বন্যা দুর্গতদের জন্য যাকাত ফাউন্ডেশনের ভূমিকা প্রশংসার দাবি রাখে। ড. সিদ্দিকুর রহমান বলেন, তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের পর যাকাত ফাউন্ডেশন যে অনন্য নজির স্থাপন করেছে, সে যাত্রায় জ্যামাইকা মুসলিম সেন্টার সম্পৃক্ত থাকতে পেরে খুবই আনন্দিত। ভবিষ্যতে বৈশ্বিক যেকোনো দুর্যোগে যাকাত ফাউন্ডেশনের সাথে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।
এবারে কমিউনিটি এচিভম্যান্ট এওয়ার্ড প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে- হিলসাইড ইসলামিক সেন্টার, সেল্টার রক ইসলামিক সেন্টার, জ্যামাইকা মুসলিম সেন্টার, বাংলাদেশ সোসাইটি, লং আইল্যান্ড মুসলিম সোসাইটি, এমএসএ ব্রুকলিন, ইসলামিক সেন্টার অব লং আইল্যান্ড, মুসজিদ আততাকওয়া, মসজিদ আল আমান, বাংলাদেশ মুসলিম সেন্টার জামে মসজিদ, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি, মুনা সেন্টার অব জ্যামাইকা , মসজিদ দার আদ দাওয়া, মসজিদ মোহাম্মদী, মসজিদ ফাইজান আইশা, মসজিদ ওমর বিন আবদুল আজিজ, আপার ওয়েস্ট চেস্টার মুসলিম সোসাইটি, হাডসন ভ্যালি মুসলিম সোসাইটি  প্রমুখ।
উল্লেখ্য, যাকাত ফাউন্ডেশ অব  আমেরিকা শিকাগোতে অবস্থিত একটি নন প্রফিট প্রতিষ্ঠান। ২০০১ সাল থেকে প্রতিষ্ঠানটি এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকার ৪১টি দেশে মানবিক সহযোতিা ও দারিদ্রতা নিরসনের কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন