০৩ মে ২০১২, শুক্রবার, ০৬:১০:৫৫ পূর্বাহ্ন


২৯ জুলাই ভার্জিনিয়ায় বাংলাদেশ উৎসব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৪-০৬-২০২৩
২৯ জুলাই ভার্জিনিয়ায় বাংলাদেশ উৎসব সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ


বাংলাদেশি আমেরিকান ফাউন্ডেশস অন্যবারের মতো এবারও ভার্জিনিয়ায় বাংলাদেশ উৎসব করতে যাচ্ছে। আগামী ২৯ জুলাই এই উৎসব অনুষ্ঠিত হবে। গত ১১ জুন জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশি আমেরিকান ফাউন্ডেশনের সভাপতি হাসান চৌধুরী এই তথ্য তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ সরোয়ার মিয়া, সহসাধারণ সম্পাদক মামুন মোতালিব, সংগঠনিক সম্পাদক তানভীর হাসান, সংগঠনের উপদেষ্টা অভিনেতা সাঈদ বাবু, সামসুদ্দিন মাহমুদ ও হুমায়ুন কবীর।

লিখিত বক্তব্যে হাসান চৌধুরী বলেন, আমেরিকাকে বলা হয় বিশ্বের ‘মেলটিংপট’ অর্থাৎ সারা বিশ্বের সব জাতিগোষ্ঠীর সমন্বয়ে ইউএসএ হয়ে উঠেছে অন্য এক জাতি। এখানে বিভিন্ন বর্ণ, ধর্ম ও সংস্কৃতির সম্মিলন ঘটলেও বেশির ভাগ জাতিই তাদের মূল সংস্কৃতিকে গুরুত্ব দিয়ে নিজেদের ঐতিহ্যের সংস্কৃতিকে বহন করে চলেছে। আমরা বাঙালি জাতি। আমাদের হাজার বছরের ইতিহাস-ঐতিহ্য রয়েছে। আমাদের কৃষ্টি, সভ্যতা, সংস্কৃতিকে লালন ও পরবর্তী প্রজন্মকে দেশীয় সংস্কৃতির আদলে গড়ে তোলাই এই উৎসবের মূল্য লক্ষ্য।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি অনেক সংগঠন থাকলেও বাংলাদেশের আদি ও অকৃত্রিম সংস্কৃতিকে ফটিয়ে তুলবে, এমন একটি সংগঠনের প্রয়োজনীয়তা আমরা সব সময় অনুভব করি। সেই লক্ষ্যে আমরা ২০১৯ সালে গঠন করি বাংলাদেশি আমেরিকান ফাউন্ডেশন। যুক্তরাষ্ট্রে অবস্থানরত বাংলাদেশিদের যে কোনোরকম সহযোগিতার পাশাপাশি আমেরিকার মূলধারায় উল্লেখযোগ্য আবদান রাখা এবং বাংলাদেশিদের তথ্য সংরক্ষণ, নিজস্ব কৃষ্টি-কালচার পরবর্তী প্রজন্মের কাছে ভালোভাবে পরিচিত করার প্রয়াস নিয়েই আমাদের যাত্রা শুরু হয় রাজধানী ওয়াশিংটন ডিসির মেট্রোতে। তারই ধারাবাহিকতায় আগামী ২৯ জুলাই আমরা আয়োজন করতে যাচ্ছি বাংলাদেশ উৎসব ২০২৩।

সংবাদিকদের প্রশ্নের উত্তরে তারা করোনার সময় তাদের সাহায্য-সহযোগিতার কথা তুলে ধরেন। তারা জানান, বাংলাদেশ উৎসবে অতিথি হিসাবে থাকবেন ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এবং মূলধারার রাজনীতিবিদরা। এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশ এবং প্রবাসের জনপ্রিয় শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন।

শেয়ার করুন