২৯ এপ্রিল ২০১২, সোমবার, ১০:৪৪:২৮ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


পবিত্র রমজান শুরু
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৪-০৩-২০২৩
পবিত্র রমজান শুরু


মহান রাব্বুল আলামীন পবিত্র কোরআন পাকে বর্ণনা করেছেন, ‘হে মুমিনরা! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের ওপর, যেন তোমরা তাকওয়া (আল্লাহভীতি) অর্জন করতে পারো।’ (সুরা : বাকারা, আয়াত : ১৮৩)। 

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, ‘নবী করীম (সা.) মিম্বারে উঠলেন এবং বলেন- আমিন, আমিন, আমিন। জানতে চাওয়া হয়েছিল হে আল্লাহর রাসুল! আপনি মিম্বারে উঠছিলেন এবং বলছিলেন, আমিন, আমিন, আমিন। রসুল (স:) বললেন, ‘নিশ্চয়ই জিবরাইল আমার কাছে এসেছিল। সে বলল, যে রমজান পেল অথচ তাকে ক্ষমা করা হলো না, (আল্লাহর এবাতদ বন্দেহীর মাধ্যমে সন্তুষ্টি অর্জন করে তারা গুনাহখাতার ক্ষমা করিয়ে নিতে পারলো না) সে জাহান্নামে যাবে এবং আল্লাহ তাকে দূরে সরিয়ে দেবেন-বলুন আমিন। আমি বললাম আমিন।’ 

মুসলমানদের পবিত্র মাহে রমজান শুরু হয়েছে। বাংলাদেশে আজ চলছে প্রথম রমজান। আগের রাতে এশার নামাজের পর তারাবী নামাজ আদায়ের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু করে এবং সারারাত এবাদত বন্দিগীর মাধমে কাটিয়ে ভোররাতে সেহরি খেয়ে রোজা রেখেছেন। সন্ধ্যায় মাগরিবের নামাজের আজান শুনে সবাই আবার ইফতারের মাধ্যমে রোজ ভঙ্গ করে পানাহার শুরু করবেন। এমন ধারাবাহিকতা থাকবে আগামী ৩০ দিন। 

রসুলে করীম মুহাম্মাদুর রসুল্লাহ (স:) বলেছেন, রমজান মুলত তিনভাবে বিভক্ত। মাসের প্রথম ১০ দিন হলো রহমত, দ্বিতীয় দশ দিন মাগফিরাত ও শেষ দশ দিন নাজাতের। হাদীসে রয়েছে, যে ব্যাক্তি রমজান পেল আর সে তার জীবনের গুনাহখাতায় মাফ করাতে পারলোনা তার চেয়ে হতভাগা আর কেউ নেই। আল্লাহর নৈকট্য লাভের আশায় সৎ কর্ম, নামাজ,কোরআন শরীফ পাঠ, জিকির, আল্লাহর কাছে ক্ষমা চেয়ে চোখের পানি ফেলাই হচ্ছে রমজানের উত্তম কাজ। যেহেতু আল্লাহর সন্তুষ্ট জন্য এ রোজ, তাই এমন সময়ে দয়াবান মহান আল্লাহও মানুষের অন্তরের প্রত্যাশা পুরণ করে দেন তিনি যদি মনে করেন।  

মহান রাব্বুল আলামীনের সন্তুষ্টির লাভের আশায় এবং যাবতীয় পাপকার্য থেকে তওবা করে ও ভবিষ্যতে যেন আর পাপকার্যে লিপ্ত না হওয়া, রমজানের যে শিক্ষা ও প্রাকটিস সেটা বাকী ১১ মাস যেন ধরে রাখা যায় সে শিক্ষাই রোজার মুল দিক নির্দেশনা। রমজান মানুষের জীবন স্টাইলে বড় শিক্ষা। একজন ক্ষুধার্ত না খেয়ে থাকলে কেমন অনুভুতি, রমজানে যেমন মানুষের অমঙ্গল হয় বা আল্লাহর বিধান নষ্ট হয়, বা আল্লাহ দেয়া নিধেজ্ঞার বিধান পরিহার করতে হয় এমন কাজগুলো বর্জনের নিদের্শনা ঠিক তেমনি ভাল কাজগুলো সারাবছর ধরে চলমান রাখা একজন মুসলমানের জন্য অপরিহার্য। 

এদিকে বাংলাদেশে সরকারী ও বেসরকারী সহ প্রায় অনেক অফিসেই সময়সূচী পাল্টে গেছে। সরকার অফিস সময় এগিয়ে এনেছে ও আগভাগে ছুটির নিয়ম অন্যান্যবারের মত ঘোষনা করেছে। গত বুধবার রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই গতকাল বৃহস্পতিবার চাঁদ দেখা নিয়ে কোনো অনিশ্চয়তা ছিল না। ফলে নির্ধারিতই ছিল যে আজ থেকে রমজান মাস শুরু হবে।

তবে আমেরিকা সহ বিশ্বের অনেক দেশই সৌদী আরবের সময়ের সঙ্গে মিল রেখে রমজান পালন করছেন। তারা অবশ্য বাংলাদেশের সময়ের একদিন আগ থেকে সিয়াম সাধনা শুরু করেছেন। 




শেয়ার করুন