২২ জুন ২০১২, শনিবার, ০৩:১২:৫১ অপরাহ্ন


বাংলাদেশের পররাষ্ট্রনীতির প্রশংসায় ল্যাভরভ
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৭-০৯-২০২৩
বাংলাদেশের পররাষ্ট্রনীতির প্রশংসায় ল্যাভরভ


মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের চাপের মধ্যেও বাংলাদেশ তার স্বাধীন পররাষ্ট্র নীতি বজায় রেখেছে বলে প্রশংসা করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ইন্দো প্যাসিফিক ইস্যুতে তিনি কথা বলেছেন। ল্যারাভব বলেন, যুক্তরাষ্ট্র চীনকে প্রতিহত ও রাশিয়াকে একঘরে করতে চায়। এটি তাদের উদ্দেশ্য। বৃহস্পতিবার ঢাকায় পৌছে রাতে হোটেল ইন্টারকন্টিনেন্টালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। বৈঠক শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কথা বলেন দুই পররাষ্ট্রমন্ত্রী।


রোহিঙ্গা ইস্যুতে ল্যাভরভ বলেন, এটা সমাধানে আমরা জাতিসংঘসহ নানা প্ল্যাটফর্মে কাজ করছি। মিয়ানমারের সঙ্গে আলোচনা করছি যা অব্যাহত থাকবে। এ ইস্যুতে পশ্চিমারা চাপ দিলে হিতে বিপরীত হতে পারে বলেও তিনি উল্লেখ করেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, বাংলাদেশ এই অঞ্চলে কোনো ‘প্রক্সি ওয়ার’ দেখতে চায় না। বাংলাদেশ যে কোনো সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায়।


জানা গেছে, এর আগে সন্ধ্যায় অনুষ্ঠিত ঘন্টাব্যাপী ওই বৈঠক পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপক্ষীয় নানা বিষয়ের পাশাপাশি আন্তর্জাতিক নানা ইস্যুতে তাদের মধ্যে অত্যন্ত খোলামেলা এবং ফলপ্রসু আলোচনা হয়। এর আগে দুই দিনের সফরে বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা পৌঁছান রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন। বিমানবন্দর থেকে রুশ মন্ত্রী যান হোটেল ইন্টারকন্টিনেন্টালে। সেখানে বৈঠকে বসেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী।

শেয়ার করুন