২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৫:৪৬:২৬ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


বাংলাদেশের অভ্যন্তরীন ইস্যুতে অধিক মন্তব্যে রাজী নয় ভারত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১০-১১-২০২৩
বাংলাদেশের অভ্যন্তরীন ইস্যুতে অধিক মন্তব্যে রাজী নয় ভারত ভারতীয় মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি/ফাইল ছবি


ভারত কিছুটা রাকঢাক পদ্ধতি অবলম্বনে বিশ্বাস করছে বাংলাদেশের রাজনীতি প্রসঙ্গে। বাংলাদেশের অভ্যন্তরীন রাজনীতি নিয়ে যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিভিন্ন পশ্চিমা দেশসমুহ বিবৃতি দিচ্ছে, এমনকি জাতিসংঘও। সেখানে ভারতের পিনপতন নীরবতা নিয়ে বাংলাদেশের মানুষের মধ্যে রহস্যের সৃষ্টি করেছে।
বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, তৃতীয় কোনো দেশের নীতি নিয়ে ভারত কোনো মন্তব্য করতে চায় না।


বক্তব্যের ব্যাখ্যা দিয়ে অরিন্দম বাগচি বলেন, বাংলাদেশের নির্বাচন তাদের অভ্যন্তরীণ বিষয়। দেশটির জনগণই তাদের ভবিষ্যৎ নির্ধারণ করবে। তবে ভারত  বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু ও সহযোগী। সেই হিসেবে দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি ভারত শ্রদ্ধাশীল। একটা স্থিতিশীল, শান্তিপূর্ণ ও উন্নয়নশীল দেশ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে বাংলাদেশের লক্ষ্যকে ভারত সমর্থন জানিয়ে যাবে।


ভারতীয় ওই মুখপাত্র এমন সময় কথাগুলো বলেছেন, যার কিছুক্ষনের মধ্যেই সফরে যাচ্ছেন মার্কিন দুই প্রভাবশালী কর্মকর্তা পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। যেহেতু ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় আঞ্চলিক প্রসঙ্গও থাকার কথা শোনা যাচ্ছে, সেহেতু বাংলাদেশের সার্বিক পরিস্থিতি ও নির্বাচন ইস্যুটা উঠতে পারে বলে ধারনা করা হচ্ছে।


শেয়ার করুন