০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৫:২৫:২২ পূর্বাহ্ন


বিশ্ব নারী উদ্যোক্তা দিবসে প্রবাসী নারী উদ্যোক্তাদের সম্মাননা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-১১-২০২৩
বিশ্ব নারী উদ্যোক্তা দিবসে প্রবাসী নারী উদ্যোক্তাদের সম্মাননা বিশ্বনারী উদ্যোক্তা দিবসের অনুষ্ঠানে কয়েকজন নারী উদ্যোক্তা


নারীদের অগ্রগতি ও উন্নতিতে কাজ করে যাচ্ছে ইউএসবিসিসিআই। তারই ধারাবাহিকতায় এ বছরও নারী উদ্যোক্তা দিবস বা উইম্যান এন্টারপ্রেনিউরশিপ ডে উপলক্ষে নারীর ক্ষমতায়নের প্রতি সমর্থন জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রবাসী নারী উদ্যোক্তাদের নিয়ে গত ১৯ নভেম্বর সন্ধ্যায় লাগার্ডিয়া ম্যারিয়টে নারী উদ্যোক্তা সামিট এবং নারী উদ্যোক্তা পুরস্কার ২০২৩ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন আয়োজক সংস্থাটির পরিচালক শেখ ফরহাদ। সহযোগীতা করেন, রুমা আহমেদ, চেয়ারপারসন ইউএসবিসিসিআই উমেন স্ট্যান্ডিং কমিটি। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নিউইয়র্ক স্টেটের অ্যাসেম্বলি সদস্য জেনিফার রাজকুমার, স্টেট অ্যাসেম্বলিম্যান স্টিভেন রাগা, ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসের ইকনোমিক মিনিস্টার মোহাম্মাদ মেহেদি হাসান, নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান।

ইউএসবিসিসিআইয়ের প্রতিষ্ঠাতা সভাপতি মো. লিটন আহমেদের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। লিটন আহমেদ বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সেতু বন্ধন রচনা করা ও পিছিয়ে পড়া বাংলাদেশি নারী সমাজকে ব্যবসায়িক নেতৃত্বে এগিয়ে নিতে ইউএসবিসিসিআই নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে প্রতি বছর এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। তিনি বলেন, এই শীর্ষ সম্মেলনটি একটি গতিশীল প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে যা, নতুন প্রতিভা, সফল উদ্যোক্তা এবং শিল্পের অভিজ্ঞদের একত্রিত করে। তিনি নারী উদ্যোক্তাদের উদ্দেশ্যে আরো বলেন, ’নারী উদ্যোক্তাদের জন্য, আমার বার্তাটি সহজ: তুমি এটা করতে পারবে। নিজের ওপর এবং আপনার ব্যবসার ওপর বিশ্বাস রাখতে হবে। মহিলাদের উৎসাহিত করার জন্য আত্মবিশ্বাস তৈরি করা এবং ব্যবসায়িক দক্ষতা অর্জন করা প্রয়োজন। 

নানা প্রতিকূলতা সত্ত্বেও বহুজাতিক এ সমাজে উদ্যোক্তা-ব্যবসায়ী হিসেবে খ্যাতি অর্জনকারীদের মধ্য থেকে বক্তব্য রাখেন এস জে ইনোভেশনের কো-ফাউন্ডার সাহেরা চৌধুরী, তানজিয়া চৌধুরী, সহকারী প্রধান, ব্রঙ্কস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি একাডেমি, মিসেস জুন্নাতুল রুমা, অ্যাটর্নি অ্যাট ল, রুমা জুন্নাতুল পিএলএলসি, ডা. সায়েরা হক, এমডি (ইন্টারনিস্ট, হক মেডিকেল অফিস, পিসি), রিতা চৌধুরী, সিনিয়র ফেডারেল ম্যানেজার, মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ, মিলি ভূঁইয়া, প্রেসিডেন্ট, ফ্রেঞ্চাইজি ডমিনোস পিৎজা, প্রিসিলা নিউইয়র্ক ইনকের প্রতিষ্ঠাতা ফাতেমা নাজনীন প্রিসিলা প্রমুখ। 

নারী উদ্যোক্তা পুরস্কার ২০২৩, যারা ব্যবসায়িক ল্যান্ডস্কেপে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন উল্লেখযোগ্য সংখ্যক নারী উদ্যোক্তাকে চলতি বছর পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্তরা হলেন-ইভানা আক্তার (বিউটি বাই ইভানা), রোজা আহমেদ, প্রতিষ্ঠাতা, রোজার ব্রাইডাল মেকওভারের, ডা. ফাতেমা রহমান, চেয়ারম্যান, বেঙ্গা ফ্যাশন লিমিটেড, তাসনিমা মান্নান সুনিয়া, পরিচালক, সানম্যান গ্লোবাল এক্সপ্রেস কর্পোরেশন, নাজমুন নুর এশা, সিইও, জাট ইউনাইটেড করপোরেশন, ত্রিনিয়া হাসান (ব্যক্তিগত সঙ্গীত শিল্পী), শামীমা হক সিইও, ফয়রোজ ক্যাফে অ্যান্ড লাউঞ্জ, তাসমিয়া এ. চৌধুরী (লাইসেন্সপ্রাপ্ত রিয়েল এস্টেট এজেন্ট, মেগা হোমস রিয়েলটি ইনকরপোরেটেড), সানজানা আহমেদ, প্রেসিডেন্ট, বাফেলো টি চ্যাট ইনক, ডা. সায়েরা হক, এমডি (ইন্টারনিস্ট, হক মেডিকেল অফিস, পিসি), জুন্নাতুল রুমা, এসক (জুরিস ডক্টর অ্যান্ড অ্যাটর্নি অ্যাট ল, রুমা জুন্নাতুল পিএলএলসির আইন অফিস), সাদিয়া আফরিন (প্রেসিডেন্ট এবং সিইও, ইরা কনসালটিং সার্ভিসেস ইউএসএ এলএলসি), সুলতানা রহমান (এনওয়াইএস লাইসেন্সপ্রাপ্ত রিয়েলটর, প্রস্থান রিয়েলটি প্রাইম), নূরা মেহেদী, চিফ এডিটর, দ্য চার্জ।

শেয়ার করুন