২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৩:৫১:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


অভিনেতা কামরুজ্জামান মিল্লাত এনআরবি অ্যাওয়ার্ড পেলেন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-১২-২০২৩
অভিনেতা কামরুজ্জামান মিল্লাত এনআরবি অ্যাওয়ার্ড পেলেন অ্যাওয়ার্ড গ্রহণ করছেন কামরুজ্জামান মিল্লাত


শোটাইম মিউজিকের আয়োজনে প্রবাসে প্রতিভা বিকাশে সর্বাধিক জনপ্রিয় ১৩তম এনআরবি অ্যাওয়ার্ড গত ৩ ডিসেম্বও রোববার ডিসেম্বর সন্ধ্যায় উডসাইডের কুইন্স প্যালেসে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সেরা থিয়েটার অভিনেতার পুরস্কার পেলেন মো. কামরুজ্জামান মিল্লাত। পুরস্কারটি তার হাতে তুলে দেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনয়শিল্পী চিত্রনায়িকা মৌসুমী। 

পুরস্কার প্রাপ্তির অনুভূতি ব্যক্ত করতে গিয়ে কামরুজ্জামান মিল্লাত বলেন, মূল্যায়ন ও প্রাপ্তি একটা সার্থকতার মতো। ধন্যবাদ জানাতে চাই কর্তৃপক্ষকে এতো সুন্দর আয়োজন করার জন্য। বিশেষ করে শোটাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলমকে। আমি আমার এই পুরস্কারটি থিয়েটারের আর্ট ইউনিটের সব কর্মীকে উৎসর্গ করলাম। কারণ থিয়েটার একা একা করা যায় না, সবাই মিলেই থিয়েটার হয়। 

উল্লেখ্য, মোহাম্মদ কামরুজ্জামান মিল্লাত থিয়েটারে কামরুজ্জামান মিল্লাত নামে পরিচিত। ১৯৯০ সালে তিনি নিজেকে সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত করেন। ঢাকা প্রভাকর গ্রুপ থিয়েটার নাট্যচর্চার সঙ্গে তিনি যুক্ত করেন নিজেকে। তিনি ছিলেন ঢাকা প্রভাকরের প্রথম সাধারণ সম্পাদক। মিল্লাত ঢাকা প্রভাকরের পথ নাটক যেমন-‘রাজার হলো সাজা’, ‘সিয়াল পন্ডিতের পাঠশালা’। মঞ্চনাটক ‘হাও মাও খাও’-সুবর্ণপুরের রাজধানী নাটকে একাদিক শোতে অভিনয় করেন। তিনি ১৯৯২ সালে নাট্যকার নির্দেশক অভিনেতা সংগীতকার এস এম সোলায়ামানের দল থিয়েটার আর্ট ইউনিটের সঙ্গে নিজেকে যুক্ত করেন। থিয়েটার আর্ট ইউনিটের দীর্ঘ পথপরিক্রমায় তিনি লক্ষীর পালা, কোর্ট মার্শাল (মেজর খান), গোলাপজান (সাল্লুর বাপ ও কোরাস), আমিনা সুন্দরী (গায়েন ও ভোলাই সওদাগর), স্বপ্ন দেখো মানুষ (মাস্তান), ছায়া চক্র (বাবা) মগজ সমাচার, (গায়েন) সময়ের প্রয়োজন কমান্ডার চরিত্রসহ বিভিন্ন মঞ্চনাটকে অভিনয় করেন। বর্তমানে তিনি থিয়েটারের আর্ট ইউনিটের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের বিভিন্ন জেলার বিভিন্ন মঞ্চে অভিনয় করেছেন। এছাড়া দেশের বহিরে কলকাতা, মুরশিদাবাদ, ত্রিপুরা, আসাম, বিলুনিয়া, মেলাঘর, আগরতলা, করিমপুর, দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামাসহ থিয়েটার আর্ট ইউনিটের হয়ে বিভিন্ন নাটকের শোতে অভিনয় করেন। ২০১৯ সালে দলের নাটক ‘হ্যানা ও শাপলা’ নিয়ে সুইডেনের স্টকহোম এ মঞ্চে অভিনয় করেন। দুই দিন দুটি শো হয়, যার ৯০ শতাংশ দর্শক ছিল বিদেশি। এই পর্যন্ত তিনি প্রায় ৬ শতাধিক বার মঞ্চে অভিনয় করেছেন বিভিন্ন নাটকে। 

সম্প্রতি লালন সাংস্কৃতিক দলের দুই যুগপূর্তি উপলক্ষে গত ১৪ ফেব্রুয়ারি ২০২৩ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে মো. কামরুজ্জামান মিল্লাতকে শ্রেষ্ঠ থিয়েটার অভিনেতা ‘লালন সাঁই অ্যাওয়ার্ড ২০২২’ পুরস্কার দেওয়া হয়। 

এছাড়া কলকাতায় অনুষ্ঠিত সপ্তম ইন্দো বাংলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩ গত ২১ ফেব্রুয়ারিতে কলকাতার সিরাম অডিটোরিয়াম থেকে শ্রেষ্ঠ থিয়েটার অভিনেতার পুরস্কার পান। গত ১৮ মার্চ আইডিবি ভবন কাকরাইল সেমিনার হলে এসএর নিউজ আয়োজিত অনুষ্ঠানে শ্রেষ্ঠ থিয়েটার অভিনেতার পুরস্কার পান। 

এছাড়া গত ৬ আগস্ট রোববার নিউইয়র্কের উডসাইটের গুলশান ট্যারেসে ‘ওয়ার্ল্ড ফেয়ার অ্যান্ড ফিস্ট ২০২৩’ ইনক ও ইউএসর আয়োজনে কামরুজ্জামান মিল্লাতকে বাংলাদেশের থিয়েটারে বিশেষ অবদানের জন্য শ্রেষ্ঠ থিয়েটার অভিনেতার পুরস্কার দেওয়া হয়। কামরুজ্জামান মিল্লাত, আমিনা সুন্দরী, মগজ সমাচার, হ্যানা ও শাপলাসহ বিভিন্ন নাটকে অভিনয়ের পাশাপাশি স্টেজ ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন। মাধব মালঞ্চী নাটকে প্রযোজনা অধিকর্তা এবং বর্তমানে কামরুজ্জামান মিল্লাত থিয়েটারের আর্ট ইউনিটের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।

শেয়ার করুন