০৬ জুলাই ২০১২, শনিবার, ০৪:৩৮:৪৩ অপরাহ্ন


শহিদ জিয়া স্বাধীনতার ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধ শুরু করেন : রিজভী
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-০৫-২০২৪
শহিদ জিয়া স্বাধীনতার ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধ শুরু করেন : রিজভী আহবাব চৌধুরী খোকন লিখিত ‘জিয়াউর রহমান অনন্য রাষ্ট্রনায়ক’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান


বিএনপির কেন্দ্রীয় সিনিয়ার যুগ্ম মহাসচিব এডভোকেট রহুল কবির রিজভী বলেছেন জিয়াউর রহমান জীবদ্দশায় দেশ ও জাতির জন্য যে সকল কাজ করে গেছেন তা নিঁখুতভাবে ফুটে উঠেছে নিউইয়র্ক প্রবাসী লেখক ও রাজনীতিবিদ আহবাব চৌধুরীর লেখনিতে। জিয়াউর রহমান ছিলেন সত্যিকার অর্থে এক জন দেশপ্রেমিক রাজনীতিবিদ এবং ক্ষণজন্মা রাষ্ট্রনায়ক। তিনি রাজনীতি করেন নি, কান্তিকালে দেশের হাল ধরেছিলেন। দেশ মাতৃকার মুক্তির জন্য জাতির দিশারি হয়ে স্বাধীনতার ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধ শুরু করেন এবং যুদ্ধে অসীম বীরত্বের পরিচয় দেন। স্বাধীনতা-উত্তরকালে স্বৈরাচারী দুঃশাসনে দেশের মানুষ যখন চরম হতাশায় নিপতিত, জাতি হিসাবে আমাদের এগিয়ে যাওয়া যখন বাধাগ্রস্ত হয় ঠিক সেই সংকটের সময় জিয়াউর রহমান জনগণের নেতৃত্বভার গ্রহণ করেছিলেন। 

গত ২৮ মে ঢাকাস্থ জাতীয় প্রেসক্লাবে আবদুস সালাম মিলনায়তনে এডভোকেট রিজভী জাতীয়তাবাদী প্রকাশনা পরিষদ এর উদ্যোগে নিউ ইয়র্ক প্রবাসী লেখক ও রাজনীতিবিদ আহবাব চৌধুরী খোকন লিখিত ‘জিয়াউর রহমান অনন্য রাষ্ট্রনায়ক’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক, মীর শরাফত আলী সফু, জাতীয় নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রাশেদুল হক, জাতীয়তাবাদী মৎস্যজীবি দলের সদস্য সচিব আব্দুর রহিম, জাতীয়তাবাদী তাঁতীদলের সভাপতি আবুল কালাম আজাদ, ছাত্রদলের প্রাক্তন সহ-সভাপতি ইজমা হোসেন পাইলট, ছাত্রদলের কেন্দ্রীয় সহ সভাপতি তারেকুজ্জামান তারেক, রাশেদুল হক, কাউন্সিলার নিলুফার ইয়াসমিন, আবাদ চৌধুরী খোকন, জাহাঙ্গীর আলম, আলম বেপারী, মোঃ ফিরোজ প্রমুখ।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, মিথ্যা প্রতিশ্রুতির অপরাজনীতি দ্বারা জনগণকে প্রতারিত করে স্বাধীনতা-উত্তর ক্ষমতাসীন মহল যখন মানুষের বাক, ব্যক্তি স্বাধীনতাকে হরণ করে গণতন্ত্রকে মাটিচাপা দিয়েছিল, দেশকে ঠেলে দিয়েছিল দুর্ভিক্ষের করাল গ্রাসে, বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ির আন্তর্জাতিক খেতাবপ্রাপ্ত হতে হয়, জাতির এ রকম এক চরম দুঃসময়ে ৭ নভেম্বর সৈনিক-জনতার ঐতিহাসিক বিপ্লবে শহিদ জিয়া ক্ষমতার হাল ধরেন। ক্ষমতায় এসেই তিনি বিচার বিভাগ ও সংবাদপত্রের স্বাধীনতা ফিরিয়ে দিয়ে বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা করেন। শহিদ জিয়ার বাংলাদেশি জাতীয়তাবাদী দর্শনেই আমাদের জাতিসত্তার সঠিক স্বরূপটি ফুটে ওঠে, যা আমাদের ভৌগোলিক জাতিসত্তার সুনির্দিষ্ট পরিচয় দান করে। বিশ্বমানচিত্রে আমাদের আত্মপরিচয় উদ্ভাসিত হয়ে ওঠে।

রিজভী আরো বলেন, আজ দেশের নাগরিকদের অধিকার হরণ করা হয়েছে। মানুষ নিঃশ্বাস নিতে পারছে না। অথচ সরকার উন্নয়নের নামে ফাঁকা আওয়াজ দিচ্ছে। যমুনা সেতুতে রেললাইন থাকা সত্ত্বেও আরেকটি রেলসেতু করার সমালোচনা করে তিনি বলেন, অথচ সিগন্যাল সিস্টেম উন্নত করা এবং ডাবল লাইন করলেই কিন্তু যানজট ও জনগণের ভোগান্তি হতো না।

সভাপতির বক্তৃতায় সিলেট জেলা বিএনপির সভাপতি কাইয়ুম চৌধুরী আহবাব চৌধুরী শুধু একজন ভালো লেখক নয় একজন আদর্শিক রাজনীতিবিদও। সে দেশে থাকতে যেমন রাজনীতি যেমন করেছে তেমনি লেখালেখি ও করে। ইতিমধ্যে তার বেশ কয়েকটি বই পাঠকপ্রিয়তা পেয়েছে। আমি তার সাফল্য কামনা করি।

অন্যান্য বক্তাগণ আহবাব চৌধুরীর বইয়ের ভুয়সী প্রশংসা করেন। হলভর্তি মানুষের উপস্থিতিতে অনুষ্ঠানে বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

শেয়ার করুন