২৩ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৬:৫৬:৩৮ অপরাহ্ন


ইমিগ্রেশন আবেদনের দীর্ঘসূত্রিতা বন্ধে ম্যানডামাস রিটের পরামর্শ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-০৭-২০২২
ইমিগ্রেশন আবেদনের দীর্ঘসূত্রিতা বন্ধে ম্যানডামাস রিটের পরামর্শ


গ্রিনকার্ড, ওয়ার্ক পারমিট ও ট্রাভেল ডকুমেন্টের অপেক্ষার সময় দিন দিন বেড়েই চলেছে। গ্রিনকার্ড ইস্যুর সময় ৬ মাসে নামিয়ে আনার কথা বলা হলেও কোনটা আসছে, কোনটা আসছে না। এক থেকে তিন বছর অপেক্ষা করতে হচ্ছে। ভিসা আবেদনের ক্ষেত্রে অপেক্ষার পর অসহনীয় অপেক্ষার কারণে ওয়ার্ক পারমিটের এবং ভ্রমণ অথরাইজেশনের জন্য সমাধান খুঁজতে আবেদনকারীদের কোর্টের দ্বারস্থ হতে হচ্ছে। গত দুই বছর ধরে ইমিগ্রেশন-সংক্রান্ত বিষয়ে প্রশাসনিক দীর্ঘসূত্রতার মামলা, যা ম্যানডামাস রিট হিসেবে ফাইল করা হয়েছে তা টেবিলে স্তূপ হয়ে রয়েছে। এই বছরের শেষে এই ধরনের আবেদনের সংখ্যা ৬ হাজার ২০০ হবে বলে অনুমান করা হচ্ছে। ট্রানজেকশনাল রেকর্ডস একসেস ক্লিয়ারিং হাউজ এ তথ্য জানিয়েছে।

গত ২ বছর আগে এ বিষয়ে যেসব মামলা দায়ের হয়েছিল এ সংখ্যা তার তিনগুণ। এই ধরনের ইমিগ্রেশন মামলা ২০১৯ সালের পূর্বে কদাচিৎ ফাইল করা হতো। রিটস অব ম্যানডামাস ফেডারেল এজেন্সির বিরদ্ধে দাখিল করা হয় তাদের প্রশাসনিক কর্তব্য পালনে আইনগত বাধ্যবাধকতা সৃষ্টির জন্য। এই মামলা করা হয় এজেন্সি যাতে এককভাবে বা অন্যভাবে এজেন্সি যাতে আবেদনের ওপর সিদ্ধান্ত দেয়। ম্যানডামাস অ্যাকশন বস্তুত এজেন্সিকে সিদ্ধান্ত দিতে বাধ্য করার মামলা। বিলম্ব খণ্ডানোর জন্য এ মামলার কোনো বিকল্প নেই। 

আমেরিকান ইমিগ্রেশন ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের সদস্য প্রায় ১৫ হাজার অ্যাটর্নিকে অতিরিক্ত বিলম্ব খণ্ডানোর জন্য ম্যানডামাস রিট করার উপদেশ দিচ্ছে। ম্যানডামাস অপশনে অনেক সময় সরকারি উকিলরা কোর্টে তা ফাইট করার চেয়ে নিজেদের মধ্যে সেটল করার উদ্যোগ নেয়। ইউএসসিআইএস ম্যানডামাস রিট খণ্ডাতে এ বছর ওয়ার্ক পারমিটের ক্ষেত্রে স্বয়ংক্রিয় পন্থায় সময় বাড়িয়ে দিয়েছে। 

ইমিগ্র্যান্ট নিয়ে টেক্সাস অ্যারিজোনাকে এরিক এডামসের নফরত
সীমান্ত স্টেটসমূহ থেকে নিউইয়র্কে ও ওয়াশিংটনে অ্যাসাইলাম আবেদনকারী ইমিগ্র্যান্টদের আগমন বৃদ্ধি সামাল দেয়ার জন্য এখানকার মেয়ররা বাইডেন প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন। আর এই দাবি উত্থাপনের কারণে রিপাবলিকান মেয়ররা তাদের প্রতিক্রিয়ায় বলছেন এর দ্বারা প্রমাণিত হচ্ছে আমেরিকার ইমিগ্রেশন সংকট রয়েছে। 
ওয়াশিংটনের মেয়র মুরিয়াল বাউসার ও নিউইয়র্কের এরিক এডামস গত বৃহস্পতিবার এক জাতীয় বিতর্কে এ বিষয়ে বলেন, মেক্সিকো থেকে আগত ইমিগ্র্যান্টদের টেক্সাস ও অ্যারিজোনা থেকে বাসে করে ওয়াশিংটনে ও নিউইয়র্কে পাঠানো হচ্ছে। নিউইয়র্কে সরাসরি বাসে পাঠানো না হলেও টেক্সাস ও অ্যারিজোনা থেকে ইমিগ্র্যান্টদের বিতাড়ন করা হচ্ছে আর তারা নিউইয়র্কে আসছেন বলে মেয়র এরিক এডামস উল্লেখ করেন। 
এপ্রিল মাস থেকে টেক্সাস ৫ হাজার ২০০ ও মে মাস থেকে অ্যারিজোনা ৪ হাজার ১০০ ইমিগ্র্যান্টকে বাসে করে ওয়াশিংটনে পাঠিয়েছে। তাদের অনেককেই ওয়াশিংটনের ইউনিয়ন স্টেশনে, ক্যাপিটল হিলে ও হোয়াইট হাউজের কাছে ঠেলে নামিয়ে দেয়া হয়েছে বাস থেকে। 
ওয়াশিংটনের মেয়র বাউসার বলেন, বিষয়টি বেশ তাৎপর্যপূর্ণ। তাদের সাহায্যের জন্য ফেডারেল সরকারের অর্থ সাহায্য চান তিনি। এরিক এডামস ফেমার মাধ্যমে এসব ইমিগ্র্যান্টদের সাহায্যের কথা বলেছেন। হোয়াইট হাউস প্রেস সেক্রেটারিজ্যঁ পিয়ারে বলেন, প্রশাসন কীভাবে এ সমস্যা নিয়ে কাজ করবেন তা ভেবে দেখছেন। তবে তিনি বলেন, ‘এটা লজ্জাজনক যে, কতিপয় গভর্নর মাইগ্র্যান্টদের রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছেন। 

শেয়ার করুন